For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাজার বছর পর ঘটতে চলেছে অদ্ভুত সংযোগ, টেলিস্কোপ ছাড়াও দেখা যাবে 'প্ল্যানেট প্যারেড'!

|

বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে মানবজাতি। হাজার পর মহাকাশে চারটি গ্রহ একসঙ্গে একই লাইনে দেখা যাবে, যা প্ল্যানেট প্যারেড নামে পরিচিত।

এপ্রিলের শেষ সপ্তাহে শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি একই সরলরেখায় আসছে। আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক -

এপ্রিলের শেষ দিনে দেখা যাবে বিরল দৃশ্য

এপ্রিলের শেষ দিনে দেখা যাবে বিরল দৃশ্য

২৬ ও ২৭ এপ্রিল সূর্যোদয়ের এক ঘণ্টা আগে শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি, এই চার গ্রহের সঙ্গে চাঁদ পূর্ব দিগন্ত থেকে ৩০ ডিগ্রির মধ্যে সরলরেখায় দৃশ্যমান ছিল। ৩০ এপ্রিল, সবচেয়ে উজ্জ্বল গ্রহ শুক্র এবং বৃহস্পতি গ্রহকে বেশ কাছাকাছি অবস্থানে দেখা যাবে। শুক্র বৃহস্পতির ০.২ ডিগ্রি দক্ষিণে থাকবে। পরিস্থিতি ঠিকঠাক থাকলে কোনও দূরবীন বা টেলিস্কোপ ছাড়াই শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনিকে এক লাইনে দেখতে পাওয়া যাবে।

হাজার বছর পরে ঘটছে এই বিরল ঘটনা

হাজার বছর পরে ঘটছে এই বিরল ঘটনা

ভুবনেশ্বরের পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের ডেপুটি ডিরেক্টর শুভেন্দু পট্টনায়েক জানিয়েছেন, এই ধরনের ঘটনা প্রায় হাজার বছর পর ঘটল। এটি বেশ বিরল। শেষবার এই গ্রহগুলি এক লাইনে দেখা গিয়েছিল ৯৪৭ খ্রিস্টাব্দে। এবার এই দৃশ্য ২৬ ও ২৭ এপ্রিল সূর্যোদয়ের আগে দেখা গেল। এর পরে, ৩০ এপ্রিল বৃহস্পতি এবং শুক্র খুব কাছাকাছি আসতে চলেছে। এই ধরণের ঘটনা 'প্ল্যানেট প্যারেড' নামে পরিচিত।

প্ল্যানেট প্যারেড কী?

প্ল্যানেট প্যারেড কী?

প্ল্যানেট প্যারেড এক ধরনের জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা। সৌরজগতের গ্রহগুলি যখন একই সরলরেখায় দেখা যায়, তাকে বলা হয় প্ল্যানেট প্যারেড। তিন ধরনের প্ল্যানেট প্যারেড আছে। প্রথমটা হল - যখন গ্রহগুলো সূর্যের একপাশে সারিবদ্ধ হয়। বিশেষ করে, সূর্যের একপাশে তিনটি গ্রহের সারিবদ্ধতা খুবই সাধারণ ব্যাপার এবং এই দৃশ্য বছরে বেশ কয়েক বার দেখা যায়। দ্বিতীয়ত, যখন কিছু গ্রহ আকাশের একটি ছোটো এলাকায় একই সময়ে দৃশ্যমান হয়। তৃতীয় ধরণের প্ল্যানেট প্যারেড খুবই বিরল, যখন সব বা কয়েকটি গ্রহ এক লাইনে উপস্থিত থাকে।

English summary

Rare astronomical event: After 1000 years Venus, Jupiter, Saturn, Mars to form straight Line, to be visible from earth

Rare astronomical event :After 1,000 years a rare and unique astronomical event will take place during April last week, Venus, Mars, Jupiter and Saturn will align in a straight line to be visible from earth. Know more.
Story first published: Friday, April 29, 2022, 20:44 [IST]
X
Desktop Bottom Promotion