For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Rabindranath Tagore Jayanti : জেনে নিন রবি ঠাকুরের নোবেল পুরস্কার সম্পর্কিত কিছু অজানা কথা

|

আজ থেকে ঠিক ১৬০ বছর আগে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ইংরাজি ক্যালেন্ডার মতে তাঁর জন্ম ১৮৬১ সালের ৭ই মে, তবে বাংলা মতে তিনি ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ জন্মগ্রহণ করেন। কবিগুরু এমন এক মানুষ, যাঁর হাত ধরে তৈরি হয়েছে নতুন এক অধ্যায়ের। তিনি বাংলা সাহিত্য, সংস্কৃতি এবং শিল্পকলাতে নবজাগরণ ঘটিয়ে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করেছিলেন। তাঁর সৃষ্টি করা কবিতা, গান, ছোট গল্প, উপন্যাস সমূহ মানুষকে আজও আকর্ষিত করে। এককথায় বলা যায় কবিগুরু রবীন্দ্রনাথ আমাদের মনে ও চিন্তাভাবনায় বিরাজ করেন সর্বদা। রবি ঠাকুর বাংলা সাহিত্য, তৎকালীন সমাজ থেকে শুরু করে বিশ্বের ইতিহাসের পাতায় নিজের জায়গা করে নিয়েছিলেন সাহিত্যচর্চার জোরে।

Interesting facts about rabindranath tagores nobel prize

রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনুবাদ হয়েছে। তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ রচনা 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের জন্য তিনি বিশ্ববিখ্যাত হয়েছেন। ১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্যগ্রন্থ অনুবাদ করার জন্য তিনি নোবেল পুরষ্কারে সন্মানিত হন। আসুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে কিছু তথ্য -

১) ১৯১৩ সালের ১৩ নভেম্বর সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর লেখা 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থ, ইংরেজি তর্জমায় যার নাম 'সংস অফারিংস', এর দৌলতেই এ দেশ দেখেছিল প্রথম নোবেল পুরস্কারের মুখ। কোনও অ-ইউরোপীয় হিসেবে তিনিই প্রথম নোবেল প্রাপক।

২) মোট ১৫৭ টি গীতিকবিতা সংকলিত 'গীতাঞ্জলি' বিশ্বের দিকে দিকে প্রশংসিত হয়েছে। ১৯১০ সালে গীতাঞ্জলি প্রকাশিত হয়৷ রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই গীতাঞ্জলি-র কবিতা ও গানগুলি ইংরেজি ভাষায় অনুবাদ করার কাজ শুরু করেছিলেন। মূল বাংলা কাব্যগ্রন্থের অন্তর্গত ৫৩টি গান সং অফারিংস সংকলনে প্রকাশিত হয়।

৩) কবিগুরুর এই সৃষ্টি শুরু হয়েছিল ১৯০৮ সালে৷ গীতাঞ্জলি কাব্যগ্রন্থের কবিতা ও গানগুলি শিলাইদহ, শান্তিনিকেতন ও কলকাতায় রচিত হয়।

Interesting facts about rabindranath tagores nobel prize

৪) জানা যায়, ব্রিটিশ লেখক এবং রয়্যাল সোসাইটির সদস্য স্টার্জ মুর রবীন্দ্রনাথ ঠাকুরকে নোবেল পুরস্কারের মনোনয়ন দেন।

৫) ২০০৪ সালের ২৫ মার্চ, এই দিনটি বাংলা ও বাঙালীর কাছে একটি কালো দিন হিসেবে পরিচিত৷ এই দিন সকালে জানা যায়, বিশ্বভারতীর রবীন্দ্রভবনের সংগ্রহশালা থেকে নোবেল পদক চুরি গিয়েছে। পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের তরফে, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে বহু তদন্ত করেও তার কিনারা করা যায়নি।

আরও পড়ুন : কবিগুরুর জন্মবার্ষিকীতে দেখে নিন তাঁর বিখ্যাত কিছু বাণী, যা আজও মানুষকে অনুপ্রাণিত করে

English summary

Rabindranath Tagore Jayanti : Interesting facts about rabindranath tagore's nobel prize

Today as we celebrate the legend’s 160th birth anniversary, let’s look at some facts about rabindranath tagore's nobel prize.
Story first published: Friday, May 7, 2021, 16:10 [IST]
X