For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Poila Baisakh : জেনে নিন পয়লা বৈশাখের বিশেষ আচার-অনুষ্ঠান ও তাৎপর্য

|

গোটা এপ্রিল মাসজুড়েই বাঙালিদের নানান উৎসব উদযাপিত হয়। এর মধ্যে পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ প্রত্যেক বাঙালীর কাছেই খুব গুরুত্বপূর্ণ একটি উৎসব। আর এই বিশেষ দিনটির মধ্যে দিয়েই বাংলা নতুন বছরের শুভারম্ভ হয়। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে, প্রতিবছর ১৪ এপ্রিল অথবা ১৫ এপ্রিল পয়লা বৈশাখ পালিত হয়। এই বছর ১৫ এপ্রিল, শুক্রবার পয়লা বৈশাখ উদযাপিত হচ্ছে। এই দিনটি ভারতের পশ্চিমবঙ্গে এবং প্রতিবেশী দেশ বাংলাদেশে বিশাল জাঁকজমক করে পালিত হয়।

পশ্চিমবঙ্গে মহা সমারোহে উদযাপিত হয় বাংলা নববর্ষ। সারা চৈত্র মাস জুড়েই চলতে থাকে বর্ষবরণের প্রস্তুতি। চৈত্র মাসের শেষ দিন অর্থাৎ চৈত্র সংক্রান্তির দিন পালিত হয় চড়ক পূজা। এই দিনেই সূর্য মীন রাশি ত্যাগ করে মেষ রাশিতে প্রবেশ করে। পয়লা বৈশাখ থেকেই বাঙালি ব্যবসায়ীরা নতুন আর্থিক বছরের সূচনা করেন। নতুন খাতায় ব্যবসার হিসেব রাখা শুরু হয় এই শুভ দিন থেকে।

এই দিন বাঙালিরা দেবাদিদেব মহাদেবের পুত্র গণেশ-এর পুজো করে, পাশাপাশি দেবী লক্ষ্মীরও পুজোর প্রচলন রয়েছে৷ অনেক দোকানেও পয়লা বৈশাখে লক্ষ্মী-গণেশের পুজো করে ও খাওয়া দাওয়ার মাধ্যমে হালখাতা পালন করা হয়। নতুন খাতায় মঙ্গলচিহ্ন স্বস্তিক আঁকা হয়।

নতুন পোশাক পরা, প্রিয়জনদের শুভেচ্ছা জানানো, জমিয়ে ভুরিভোজ, মিষ্টিমুখ, আড্ডা, ইত্যাদির মাধ্যমে বাঙালীরা বছরের প্রথম দিনটি উদযাপন করে থাকে। পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার অনেক জায়গায় পয়লা বৈশাখ উপলক্ষ্যে মেলা বসে। ভারতের সাংস্কৃতিক রাজধানী কলকাতা পয়লা বৈশাখ উদযাপনে একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নববর্ষারম্ভ উপলক্ষে শহরের বিভিন্ন অলিতে গলিতে নানান সংগঠনের উদ্যোগে প্রভাতফেরি আয়োজিত হয়।

English summary

Poila Baisakh 2022 : Significance Of Bengali New Year

Poila Baisakh: Bengali New Year importance and significance
X
Desktop Bottom Promotion