For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাইক্রোওয়েভে ভুলেও গরম করবেন না এই ৫ খাবার, বিরাট বিপদ হতে পারে!

|

চটজলদি খাবার রান্না বা গরম করতে মাইক্রোওয়েভ ওভেনের জুড়ি মেলা ভার। এতে সময়ও বাঁচে অনেকটাই। তবে বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, সব খাবার মাইক্রোওয়েভে গরম করা উচিত নয়। এতে খাবারের পুষ্টিগুণ তো নষ্ট হয়ই, তার পাশাপাশি স্বাস্থ্যেরও ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

আসুন জেনে নেওয়া যাক, কোন কোন খাবার মাইক্রোওয়েভে ভুলেও গরম করা উচিত নয় -

সেদ্ধ ডিম

সেদ্ধ ডিম

খোসা সমেত সেদ্ধ ডিম কখনই মাইক্রোওয়েভে গরম করার চেষ্টা করবেন না। এতে ডিমের খোসা ফেটে ওভেনের ভিতর ছড়িয়ে পড়তে পারে। তবে ডিমের খোসা ছাড়িয়ে কেটে গরম করতে পারেন।

সব্জি

সব্জি

সব্জি গরম করার জন্য মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার না করাই ভাল। কারণ মাইক্রোওয়েভের তাপে কাঁচা শাকসব্জির পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে।

ওয়েফার ও চিপস

ওয়েফার ও চিপস

ওয়েফার ও চিপস মুচমুচে না হলে খেতে ভাল লাগে না। তবে এগুলি ক্রিস্পি করার জন্য কখনই মাইক্রোওয়েভে গরম করবেন না। কারণ মাইক্রোওয়েভে ভিতর এই ধরনের খাবার সরাসরি ঢোকালে উল্টে নেতিয়ে যায়।

ফ্রিজের মাংস

ফ্রিজের মাংস

ফ্রিজ থেকে বার করা মাংস সরাসরি মাইক্রোওয়েভে গরম করলে মাংসের ভিতরের অংশ কাঁচা থেকে যেতে পারে। তাছাড়া, এতে করে মাংসে ব্যাক্টেরিয়া বিকাশের আশঙ্কাও বেড়ে যায়।

তেল বা তেলজাতীয় খাবার গরম করবেন না

তেল বা তেলজাতীয় খাবার গরম করবেন না

তেলের নির্দিষ্ট স্মোক পয়েন্ট থাকে। স্মোক পয়েন্টের বাইরে গরম করার ফলে খাবারের পাশাপাশি তেলের পুষ্টিগুণও নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া, তেল মাইক্রোওয়েভের ভিতরে সহজে গরম হয় না, আগে পাত্রটি গরম হয়, তারপরে তেল গরম হয়। তাই মাইক্রোওয়েভে তেল গরম না করাই ভাল।

English summary

Never Put These Foods In The Microwave

Here are some foods you should never heat in a microwave. Read on.
Story first published: Tuesday, May 31, 2022, 20:41 [IST]
X
Desktop Bottom Promotion