For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Yoga Day 2022 : ২১ জুন কেন যোগ দিবস উদযাপন করা হয়? জেনে নিন এই দিনটির ইতিহাস

|

প্রতি বছর ২১ জুন বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক যোগ দিবস' পালন করা হয়। ২০১৫ সালে প্রথম সারা বিশ্বে এই দিবসটি উদযাপন হয়েছিল। প্রাচীন ভারতীয় অনুশীলন যোগাসনের বহুবিধ উপকারকে স্বীকৃতি দিয়ে গোটা বিশ্বে ২১ জুন 'যোগ দিবস' পালিত হয়। চলুন জেনে নেওয়া যাক, ২০২২ সালের আন্তর্জাতিক যোগ দিবসের থিম কী এবং এই দিবস উদযাপন কবে কী ভাবে শুরু হয়েছিল -

আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ২১ জুন তারিখটিকে 'আন্তর্জাতিক যোগ দিবস' বলে ঘোষণা করার প্রস্তাব দেন। তিনি যোগব্যায়ামকে "invaluable gift of India's ancient tradition" বলে উল্লেখ করেন। মোদীর এই প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করেছিল। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ ২১ জুন তারিখটিকে 'আন্তর্জাতিক যোগ দিবস' হিসেবে ঘোষণা করে। এর পর ২০১৫ সালের ২১ জুন প্রথম গোটা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

২০১৫ সালে প্রথম যোগ দিবস পালিত হয় নয়া দিল্লির রাজপথে, যেখানে উপস্থিত ছিলেন স্বয়ং নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী এবং ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তি-সহ প্রায় ৩৫৯৮৫ জন মানুষ এ দিন অংশগ্রহণ করেছিলেন এই অনুষ্ঠানে। ৩৫ মিনিট ধরে মোট ২১টি যোগাসন করা হয়েছিল। এ দিন দু'টি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হয়, প্রথম রেকর্ড ছিল, বৃহত্তম যোগ ক্লাস এবং দ্বিতীয় ছিল, সর্বোচ্চ সংখ্যক মানুষের অংশগ্রহণের জন্য।

আন্তর্জাতিক যোগ দিবস ২০২২-এর থিম

অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল 'Yoga for Humanity'। যোগাসনের গুরুত্ব বিবেচনা করে এই থিমটি নির্ধারণ করা হয়েছে। এছাড়া, করোনা ভাইরাস মহামারীর সময় মানুষকে সুস্থ ও নিরাপদ রাখতে যোগব্যায়াম কতটা সাহায্য করেছিল, সেটাও এই থিমের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন : Happy International Yoga Day : যোগ দিবসে আপনার বন্ধু ও আত্মীয়দের পাঠান এই মেসেজগুলি

English summary

International Yoga Day 2022 : Date, Theme, Origin, History and Significance in Bengali

International Yoga Day is a yearly event that is observed on 21 June every year. Today we are here to tell you more about this day. Scroll down the article to read on.
Story first published: Monday, June 20, 2022, 21:04 [IST]
X
Desktop Bottom Promotion