For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেতাজি সুভাষচন্দ্র বসুর বিখ্যাত কিছু উক্তি, যা আজও দেশবাসীকে অনুপ্রেরণা যোগায়

|

"তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব," এই বিখ্যাত স্লোগানটি ভারতের অন্যতম শ্রদ্ধেয় স্বাধীনতা সংগ্রামী কিংবদন্তি নেতা, নেতাজি সুভাষ চন্দ্র বসু বলেছিলেন গোটা ভারতবাসীর উদ্দেশ্যে। তিনি ভারতীয় জাতীয় সেনাবাহিনীর নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

১৮৯৭ সালের ২৩ জানুয়ারি বর্তমান ওড়িশার কটক শহরে জন্মগ্রহণ করেন সুভাষ চন্দ্র বসু। তাঁর মাতা ছিলেন প্রভাবতী দেবী এবং পিতা জানকীনাথ বসু। তিনি ছিলেন তাঁর বাবা মায়ের ১৪ জন সন্তানের মধ্যে নবমতম সন্তান। জনসাধারণের কাছে 'নেতাজি' নামেই সর্বাধিক প্রচলিত তিনি।

নেতাজি, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের সময় খ্যাতির শীর্ষে উঠে এসেছিলেন এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের (INC) এক তরুণ নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। ১৯৩৮ সালে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসে (INC)- এর প্রেসিডেন্ট হয়েছিলেন। অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক (AIFB), যা ভারতের বামপন্থী জাতীয়তাবাদী রাজনৈতিক দল, ১৯৩৯ সালে সুভাষ চন্দ্র বোসের নেতৃত্বে এটি ভারতীয় জাতীয় কংগ্রেসে আত্মপ্রকাশ করেছিল। তবে, মহাত্মা গান্ধী এবং দলের অন্যান্য প্রবীণ নেতাদের সঙ্গে মতবিরোধের পর, তিনি এই পদ থেকে সরে আসেন।

আরও পড়ুন : নেতাজি সুভাষ চন্দ্র বসু : এই সাহসী বঙ্গসন্তান সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন

তাঁর বিভিন্ন উক্তিগুলি অত্যন্ত অনুপ্রেরণামূলক, বিশেষত তরুণ সমাজের কাছে। তাহলে আসুন একনজরে দেখে নেওয়া যাক তাঁর বলা বিখ্যাত কয়েকটি উক্তি -

১)

১)

স্বাধীনতা কেউ দেয় না, অর্জন করে নিতে হয়।

২)

২)

মানুষ, টাকাকড়ি ,বাহ্যিক আড়ম্বর দিয়ে কখনোও স্বাধীনতা জয় করা যায় না। তার জন্য দরকার আত্মশক্তি, যা সাহসী পদক্ষেপ নিতে সাহায্য করবে।

৩)

৩)

শুধুমাত্র চিন্তার জন্য কোনও ব্যক্তির মৃত্যু হতে পারে। কিন্তু, সেই চিন্তা আজীবন অমৃত থাকে এবং তা একজন থেকে আরেকজনের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

৪)

৪)

যদি জীবনে সংগ্রাম, ঝুঁকি না থাকে, তাহলে বেঁচে থাকা অনেকটা ফিকে হয়ে যায়।

৫)

৫)

সত্যান্বেষণ না করা পর্যন্ত আমরা চুপ করে বসে থাকব না, বা থাকা উচিত নয়।

৬)

৬)

সর্বদা সত্যতার মাধ্যমে জীবন অতিবাহিত করতে হবে।

৭)

৭)

জীবনকে এমন একটি ভাবধারার মধ্যে তুলে ধরতে হবে, যাতে সত্যতা পূর্ণমাত্রায় থাকে।

৮)

৮)

বাস্তব বোঝা কঠিন। তবে, জীবনকে সত্যতার পথে এগিয়ে নিয়ে যেতে হবে। সত্যকে গ্রহণ করতে হবে।

৯)

৯)

স্বাধীনতার জন্য নিজের রক্ত ​​দিয়ে মূল্য প্রদান করা আমাদের কর্তব্য।

১০)

১০)

প্রকৃতির সঙ্গ না পেলে জীবনটাই বৃথা, ঠিক যেন মরুলোকে নির্বাসনের মতো।

English summary

10 Inspiring Quotes By Netaji Subhas Chandra Bose

Netaji Subhas Chandra Bose was one of the most prominent leaders of the Indian independence movement against the British Raj. His life has been very inspiring.On his birth anniversary, let us go through some of his quotes.
X