For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষাকালে আপনার মূল্যবান গয়নাগুলোর যত্ন নেবেন কীভাবে? জেনে নিন কিছু ঘরোয়া উপায়

|

বর্ষাকাল কার না ভালো লাগে! তীব্র গরমের পর, স্বস্তি বয়ে আনে এই বর্ষাকাল। গাছপালা, জনজীবনে প্রাণের সঞ্চার হয়। বর্ষাকালে অনেক শুভ অনুষ্ঠানও হয়ে থাকে। আর যেকোনও অনুষ্ঠানে হালকা গয়না আমরা প্রত্যেকেই পরে থাকি। কিন্তু গয়না পরতে গিয়ে যদি দেখেন যে, আপনার গয়নার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়েছে, তাহলে তো মন খারাপ হবেই! বিশেষত বর্ষাকালে এই সমস্যা বেশি দেখা যায়।

বর্ষাকালে বাতাসে অতিরিক্ত আর্দ্রতা থাকে, যা গয়নার উপর ক্ষতিকারক প্রভাব ফেলে। তাহলে জেনে নিন কীভাবে এই বর্ষায়, আপনার মূল্যবান গয়নার যত্ন নেবেন এবং সংরক্ষণ করবেন।

সোনা এবং প্ল্যাটিনামের গয়না

সোনা এবং প্ল্যাটিনামের গয়না

বর্ষাকালের আর্দ্র আবহাওয়ার ফলে, সোনা ও প্ল্যাটিনামের গয়নায় খুব সহজেই ময়লা জমে। ফলে গয়না তার নিজস্ব উজ্জলতা হারায়। তাই সেগুলি নতুনের মতো করে তুলতে, মাইল্ড সাবান ও জলের মিশ্রণে গয়নাগুলি ভাল করে পরিষ্কার করে নিন। দেখবেন আপনার গয়না আবার নতুনের মতো হয়ে উঠবে!

গয়নাগুলো রাখার জন্য এমন বাক্স বাছুন, যেটা বাইরে থেকে শক্ত এবং বাক্সের ভেতরটা নরম। জুয়েলারির ধরন অনুযায়ী সবকটি আলাদা করুন। তারপর সেগুলো বাক্সের মধ্যে রাখুন, তবে বাক্সের ভেতর অবশ্যই সিলিকন জেলের পাউচ রাখবেন। কারণ এটি অতিরিক্ত আর্দ্রতা শুষে নিতে পারে।

জেমস্টোন

জেমস্টোন

মুক্তো, কোরাল, অ্যাম্বার অথবা বিভিন্ন ধরনের জেমস্টোনের গহনা ব্যবহারের সময় অবশ্যই খেয়াল রাখবেন যে, গয়নার উপর যাতে পারফিউম বা বডি স্প্রে না লাগে। তাহলে গয়নার ক্ষতি হতে পারে। জেমস্টোন ব্যবহার করার সময় সঠিক যত্ন এবং সতর্কতা অবলম্বন করা উচিত। আলাদা আলাদা বাক্সে এক একটা জেমস বা রত্ন রাখবেন। একসাথে সব রত্ন রাখবেন না।

হীরের গয়না

হীরের গয়না

নিয়মিত হীরের গয়নার ব্যবহার করলে আর্দ্রতা ও ধুলো-ময়লার কারণে হীরের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায়। তবে হীরের গহনা খুব সহজেই পরিষ্কার করে নতুনের মতো করে তোলা সম্ভব। এর জন্য সাবান এবং জলের মিশ্রণ ব্যবহার করে আপনার গয়না আলতো করে পরিষ্কার করতে পারেন বা নরম স্যাঁতসেঁতে কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন।

রুপোর গয়না

রুপোর গয়না

বর্ষাকালে বা অন্যসময়ও আমরা রুপোর গয়না কালো হয়ে যেতে দেখি। বিশেষত বর্ষাকালে বাতাসের অতিরিক্ত আর্দ্রতার ফলে রুপোর গয়নার স্বাভাবিক উজ্জ্বলতা হারায় এবং কালো হয়ে যায়। আপনার অক্সিডাইজড রুপোর গয়না পরিষ্কার করতে হলে, টুথপেস্ট ব্যবহার করতে পারেন। এছাড়া, সফ্ট কটন কাপড়ও ব্যবহার করতে পারেন।

রুপোর গয়নার ক্ষেত্রে, যতটা সম্ভব জল লাগানো এড়িয়ে চলুন। তাতে অনেক বেশিদিন গয়না ভাল থাকবে। এছাড়া, রুপোর গয়নাতে পাউডার লাগিয়ে সুতি কাপড় দিয়ে ভাল করে মুছে নিলেও হবে।

English summary

How to protect your precious jewellery during monsoon

Here are some tips on how to protect your various jewellery pieces. Read on to know.
X