For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Durga Puja 2021 : পুজোর আগে গোটা বাড়ি ঝকঝকে করে তুলুন, দেখুন কোন কোন জায়গা পরিষ্কার করবেন

|

দুর্গা পুজোর আর বেশি দেরি নেই। আর পুজো মানে কিন্তু শুধুই নতুন জামা ও সাজগোজ নয়, এর পাশাপাশি বাড়িকেও নতুন করে সাজানো উচিত। তাহলেই তো মনে হবে যে, পুজো আসছে। বাইরে পুজো পুজো গন্ধ, আর বাড়ির ভিতরে যদি সেই আমেজ ধরা না পড়ে, তাহলে তো আসল আনন্দটাই মাটি হয়ে যায়। তাই পুজো আসার আগেই গোটা বাড়ি, সমস্ত আসবাবপত্র পরিষ্কার করাটা খুবই জরুরি।

পুজোর আগে বাড়ির প্রত্যেকটা জায়গা ঝকঝকে করে তুলুন। আসুন দেখে নিন, বাড়ির কোন কোন জায়গা পরিষ্কার করবেন।

লিভিং রুম বা বসার ঘর

লিভিং রুম বা বসার ঘর

দরজা খুলে বসার ঘরটাই সবার আগে চোখে পড়ে। আর, বাড়িতে ঢুকেই যদি আত্মীয়রা দেখে বসার ঘর এক্কেবারে অপরিষ্কার তাহলে লজ্জার আর শেষ থাকে না! তাই অন্যান্য ঘর পরিষ্কারের আগে লিভিং রুম বা বসার ঘরটা আগে পরিষ্কার করুন।

লিভিং রুমে সাধারণত সোফা, সেন্টার টেবিল, চেয়ার, টিভি ও আরও অন্যান্য অনেক জিনিস দিয়ে সাজানো হয়ে থাকে। সোফার পিছনের দিকে, নীচে ধুলো-ময়লা, ঝুল থেকে যায়। সেগুলি ভাল করে পরিষ্কার করে ফেলুন। সোফার কুশনের কভার সাবান জলে কেচে তারপর পরান বা নতুন কভারও লাগাতে পারেন। সেন্টার টেবিলের ওপর-নীচ, মাঝের র‌্যাক পরিষ্কার করুন। অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন। হালকা তরল সাবান-জল ও নরম কাপড় দিয়ে সেন্টার টেবিলের কাঁচ মুছে ফেলুন। বইয়ের তাকে ধুলো পড়লে, সবকটা বই নামিয়ে ভাল করে ধুলো-ময়লা ঝাড়ুন। ঘরের কোনায়, ওপরে লেগে থাকা ঝুল পরিষ্কার করুন। বসার ঘরে কার্পেট বিছানো থাকলে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন। সিলিং ফ্যান বা টেবিল ফ্যান থাকলে তা পরিষ্কার করুন। দরজা, জানালাও পরিষ্কার করতে ভুলবেন না। মেঝে ঝাঁট দিয়ে মুছে ফেলুন।

পর্দা ও আয়না

পর্দা ও আয়না

পুরানো পর্দা খুলে নতুন পর্দা লাগাতে পারেন, নাহলে পুরানো পর্দাই পরিষ্কার করতে দিতে পারেন। এছাড়া, ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পর্দা পরিষ্কার করতে পারেন কিংবা বড় নরম ঝাঁটা দিয়ে পর্দা ঝাড়তে পারেন।

ঘরের সমস্ত আয়নাও পরিষ্কার করুন। এর জন্য গ্লাস ক্লিনার ব্যবহার করতে পারেন, নাহলে জলে সামান্য ডিটারজেন্ট মিশিয়ে তাতে শুকনো কাপড় ভিজিয়েও কাঁচ মুছে দিন। আয়না ঝকঝকে হয়ে উঠবে।

বেড রুম বা শোওয়ার ঘর

বেড রুম বা শোওয়ার ঘর

শোওয়ার ঘর সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত, কারণ এর ওপর আমাদের সুস্থ থাকাটাও অনেকটাই নির্ভর করে। বেড রুম নোংরা থাকলে কিংবা বিছানায় ধুলো-ময়লা, নোংরা চাদর-বালিশের কভার ব্যবহার করলে আমাদের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। বেড রুম সবসময় পরিষ্কার রাখা উচিত।

পুজোর জন্য বিছানায় নতুন চাদর পাতার আগে তোশক ভাল করে ঝেড়ে নিন। কিছুক্ষণের জন্য রোদেও দিতে পারেন। ঘরে জমে থাকা ঝুল পরিষ্কার করে নিন। আলমারি, ড্রেসিং টেবিলের পিছন দিক ও মাথায় ধুলো জমে যায়। সেই জায়গাগুলো পরিষ্কার করুন। ড্রেসিং টেবিল থেকে সমস্ত জিনিস নামিয়ে পরিষ্কার করুন। সিলিং ফ্যান পরিষ্কার করুন। আর, বেডরুমে এসি থাকলে সেটাও পরিষ্কার করিয়ে নিন। দরজা, জানালাও পরিষ্কার করুন। মেঝে ঝাঁট দিয়ে মুছে ফেলুন।

ইনডোর প্ল্যান্ট

ইনডোর প্ল্যান্ট

ইনডোর প্ল্যান্টের শখ অনেকেরই থাকে। তাই আপনার বাড়িতেও যদি গাছ থাকে, তাহলে টবে জমে থাকা শুকনো পাতা-ফুল ফেলে দিন। টবের চারপাশটা মুছে দিন। যেখানে গাছ রেখেছেন সেই জায়গাটা ভালভাবে পরিষ্কার করুন। গাছের পাতা ভেজা নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

বাথরুম

বাথরুম

বাথরুমের মেঝেতে দাগ ধরে যায়, পিচ্ছিল হয়ে যায়। তাই ব্লিচিং পাউডার ছড়িয়ে ১-২ ঘণ্টা রেখে তারপর ঘষে দাগ, শ্যাওলা তুলে ফেলুন। জলের ছোপ মুছতে হালকা তরল সাবান ও স্পঞ্জ ব্যবহার করে বাথরুমের টাইলস পরিষ্কার করতে পারেন। লেবু-ভিনেগার মিশিয়ে বাথরুমের কলগুলিতে বেশ কিছুক্ষণ মাখিয়ে রাখুন। তারপর নরম কাপড় বা স্পঞ্জ দিয়ে ঘষে তুলে নিন। বাথরুম পরিষ্কারের সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করবেন। সিঙ্কগুলিও ক্লিনার দিয়ে পরিষ্কার করুন।

English summary

Durga Puja 2021 : How to Clean Your House Before Durga Puja

Here's How to Clean Your House Quickly and Efficiently Before Durga Puja. Read on to know.
X