For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গাছপালা দিয়েই সাজিয়ে তুলুন আপনার ছোট্ট বারান্দা, দেখে নিন কিছু টিপস

|

শীতের সকালে বারান্দায় বসে এক কাপ গরম চায়ে চুমুক দিতে দিতে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে সকলেরই ভাল লাগে। বারান্দা হল বাড়ির সেই অংশ, যেখানে কিছুক্ষণ সময় কাটালে মনে শান্তি আসে। তাই বারান্দাটিকে যদি খুব সুন্দর করে সাজানো যায়, তাহলে মনটা আরও বেশি প্রফুল্ল হয়ে ওঠে। আর বারান্দা সাজানোর সবচেয়ে ভাল বিকল্প হল গাছ লাগানো। চারপাশে সবুজ দেখে মনে ইতিবাচকতার সঞ্চার হয়। যারা সবুজ পছন্দ করেন, তাদের জন্য বারান্দা হল গাছপালা লালনপালনের একটি দুর্দান্ত জায়গা।

বড় বারান্দা হোক বা ছোটো, মনের মতো করে সাজিয়ে তুলুন। আজ এই আর্টিকেলে, আমরা আপনাদের বারান্দায় গাছপালা লাগানোর এবং বারান্দা সাজিয়ে তোলার কিছু টিপস জানাব।

উল্লম্ব জায়গায় গাছপালা লাগান

উল্লম্ব জায়গায় গাছপালা লাগান

এখনকার দিনের ফ্ল্যাট, অ্যাপার্টমেন্টের বারান্দায় জায়গা খুব একটা থাকে না। তবে ওই ছোটো জায়গায় আপনি যদি সঠিক পরিকল্পনা অনুযায়ী বাগান করেন, তাহলে দেখতেও খুবই সুন্দর লাগে। ছোটো ব্যালকনিতে আপনি উল্লম্ব বা লম্বালম্বিভাবে গাছ লাগানোর কথা ভাবতে পারেন। আজকাল বাজারে গার্ডেনিং-এর জন্য ভার্টিকাল স্ট্যান্ড পাওয়া যায়। বিভিন্ন আকারের উল্লম্ব ফ্রেম বা প্লান্টার স্ট্যান্ডে আপনি নানান স্টাইলের টব লাগিয়ে তাতে গাছ বসাতে পারেন। লম্বালম্বিভাবে রোপণ করলে বারান্দার জায়গাও শর্ট হবে না। এছাড়া, বারান্দায় গ্রিলের উপরও প্লাস্টিকের টবে করে গাছ ঝোলাতে পারেন। মেঝেতে মাটির হাঁড়ি বা টবে করে গাছ লাগাতে পারেন। ফেলে দেওয়া বোতল, বালতি দিয়ে টব বানিয়েও তাতে গাছ লাগাতে পারেন।

মই-তে ডিজাইন করুন

মই-তে ডিজাইন করুন

আপনি যদি গাছ দিয়েই আপনার বারান্দার মেকওভার করতে চান, তাহলে বারান্দার পাশে একটি কাঠের মই রেখে তাতে বিভিন্ন ধরণের টব দিয়ে সাজাতে পারেন। আপনি চাইলে সিঁড়িতে পেন্ট করতে পারেন। মই-এর এক একটা ধাপে টবগুলো রাখুন। গাছের টবের ওপরও বিভিন্ন ধরনের নকশা আঁকতে পারেন। এতে দেখতে খুবই সুন্দর লাগে।

ব্যালকনিতে বসার জায়গা

ব্যালকনিতে বসার জায়গা

বারান্দায় বসে গল্প করতে বা চা-কফি খেতে কার না ভাল লাগে! তাই একটা বসার ব্যবস্থা করতেই পারেন। বারান্দায় যদি একটু বেশি জায়গা থাকে, তাহলে বড় দোলনা বা একটি বসার জায়গা তৈরি করুন। এরপরে, তার পিছনে এবং সামনে কিছু রঙিন গাছ লাগান। ছোট্ট টেবিল আর দু'টো চেয়ার পাততে পারেন। জায়গা খুব ছোটো হলে ফোল্ডিং চেয়ার-টেবিল ব্যবহার করতে পারেন। এতে ব্যালকনির লুক একেবারেই বদলে যাবে।

আরও পড়ুন :ঘরে প্রাকৃতিক আলোর প্রবেশ বাড়াতে চান? এই টিপসগুলি মেনে চলুন

ঝোলানো টব

ঝোলানো টব

বারান্দায় টবে করে গাছ ঝোলাতে পারেন। মাটিতে বেশি জায়গা না হলে নানা আকারের রংবেরঙের ঝোলানো টব লাগান। এই ঝুলন্ত ঝুড়ি এবং পাত্রে আপনি বিভিন্ন ধরণের ফুলের গাছ লাগাতে পারেন। কিছু ভেষজ গাছ লাগানোর কথাও ভাবতে পারেন। লতানো গাছ লাগান। দেওয়াল জুড়ে ঝোপের মতো বড় হবে, এই ধরনের গাছও রাখতে পারেন। এছাড়া, বারান্দার একদিকে কৃত্রিম ঘাস লাগিয়ে সাজাতে পারেন।

সিমেন্ট প্লান্টার রাখুন

সিমেন্ট প্লান্টার রাখুন

ব্যালকনির কোণে দুই-তিনটি সিমেন্ট প্লান্টার বসিয়ে তাতে গাছ লাগাতে পারেন। মার্কেটে বিভিন্ন নকশার সিমেন্ট প্লান্টার পাওয়া যায়, আপনি বাড়িতেও তৈরি করতে পারেন। বারান্দার জায়গা ছোটো হলে ছোটো বা মাঝারি মাপের সিমেন্ট প্লান্টার বসান, জায়গা বেশি থাকলে বড় সিমেন্ট প্লান্টার বসাতে পারেন। এতে লম্বা গাছগুলি লাগান। এতে আপনার বারান্দাটি খুবই সুন্দর দেখাবে।

English summary

Home Garden And Planting Ideas In The Balcony In Bengali

Here we are talking about home garden and planting ideas in the balcony. Have a look.
Story first published: Tuesday, November 30, 2021, 13:12 [IST]
X