For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Holi 2021 : এবার দোল খেলুন নিজের হাতে তৈরি রঙ দিয়ে, দেখুন বাড়িতে রঙ তৈরির পদ্ধতি

|

সামনেই দোল। আর দোল বা হোলি মানেই চারিদিকে রঙের মেলা। রঙ ছাড়া হোলি উদযাপন ভাবাই যায় না। এই দিন, প্রত্যেককেই বিভিন্ন রকমের রঙ নিয়ে হোলি খেলতে দেখা যায়। দোলের রঙে চারিদিক রঙিন হয়ে ওঠে। তবে বাজার থেকে কেনা রঙ ত্বকের জন্য খুব ক্ষতিকর। তাই, বাড়িতেই রঙ তৈরি করে দোল উদযাপন করতে পারেন। নিশ্চয়ই ভাবছেন যে, কীভাবে রঙ তৈরি করবেন? আসুন জেনে নেওয়া যাক, বাড়িতে হার্বাল কালার তৈরির পদ্ধতি।

লাল রঙ তৈরির পদ্ধতি

লাল রঙ তৈরির পদ্ধতি

দোলের দিন লাল রঙের প্রচুর ব্যবহার হয়। এই লাল রঙ আপনি বাড়িতেই তৈরি করতে পারেন। শুকনো লাল জবা ফুল ব্যবহার করে লাল রঙ প্রস্তুত করা যেতে পারে। এর জন্য লাল জবার ফুলের গুঁড়োর সঙ্গে ময়দা মেশালে পাবেন লাল রঙ। লাল চন্দনের গুঁড়ো ও ময়দা মিশিয়েও তৈরি করতে পারেন।

হলুদ রঙ তৈরির পদ্ধতি

হলুদ রঙ তৈরির পদ্ধতি

হলুদ রঙ তৈরি করতে, তিন চামচ হলুদ গুঁড়ো, এক চামচ চন্দন গুঁড়ো এবং দুই চামচ ময়দা নিতে হবে। এই সমস্ত জিনিস ভালভাবে মিশ্রিত করুন। এবার এটি রঙ খেলায় ব্যবহার করতে পারেন। এছাড়া, বেসন ও হলুদ গুঁড়ো মিশিয়েও হলুদ রঙ তৈরি করতে পারেন।

সবুজ রঙ তৈরির পদ্ধতি

সবুজ রঙ তৈরির পদ্ধতি

সবুজ রঙের আবির মেহেন্দি পাউডার ব্যবহার করে তৈরি করতে পারেন। এর সঙ্গে ময়দা মিশিয়ে সবুজ রঙ তৈরি করুন। হেনা পাউডারের সঙ্গে পরিমাণমতো বেসন মিশিয়েও সবুজ রঙ তৈরি করতে পারবেন।

আরও পড়ুন :বাড়িতে বিয়ের আয়োজন করেছেন? রইল বাড়ি সাজানোর কিছু সহজ আইডিয়া

কমলা রঙ তৈরির পদ্ধতি

কমলা রঙ তৈরির পদ্ধতি

কমলা আবির তৈরি করতে, ৩ চামচ কমলা রঙের সিঁদুর, ১ চামচ চন্দন পাউডার এবং ৪ চামচ বেসন নিন। কমলা সিঁদুরের সাথে চন্দন পাউডার এবং বেসন মিশিয়ে নিন।

গোলাপী রঙ তৈরির পদ্ধতি

গোলাপী রঙ তৈরির পদ্ধতি

রঙ খেলার সময়ে গোলাপি রঙ সবথেকে বেশি ব্যবহার হয়। গোলাপি রঙ বাড়িতে তৈরি করতে, বিট নিয়ে প্রথমে মিক্সিতে ভালভাবে পেস্ট করে নিন। তারপর সেই পেস্ট রোদে রেখে দিন। শুকিয়ে যাওয়ার পর তাতে বেসন মিশিয়ে নিন।

English summary

Holi 2021 : How to make natural herbal holi colours at home in Bengali

Here are some easy and quick methods to prepare chemical-free Holi colours with zero side effects, at the ease of your home.
X