For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফেসবুকের এই লুকানো বৈশিষ্ট্যগুলি নিশ্চিত আপনার অজানা

By Staff
|

স্যোশাল নেটওয়ার্কিং সাইটগুলির মধ্যে সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় হল ফেসবুক। মার্ক জুকারবার্গ ও তাঁর সঙ্গীদের তৈরি এই সাইটের ব্যবহারকারী মানুষের সংখ্যা ১৪৪ কোটিরও বেশি। [জেনে নিন ফেসবুকে লুকোনো ফ্রেন্ডলিস্ট দেখার উপায়]

আমরা অনেকেই দিনের মধ্যে কয়েক ঘণ্টা ফেসবুক ব্যবহার করে থাকি। তবে এই স্যোশাল সাইটের বেশ কিছু বৈশিষ্ট্য সম্পর্কে আমরা এখনও জ্ঞাত নই। [১০ বলিউড সেলেবস যাঁরা ফেসবুক, টুইটারকে ঘৃণা করেন]

নিচের স্লাইডে ফেসবুকের এমন কিছু বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হয়েছে যা জানতে পারলে ফেসবুক ব্যবহারের মজা অনেকখানি বেড়ে যাবে।

কীভাবে উচ্চারণ করবেন আপনার নাম

কীভাবে উচ্চারণ করবেন আপনার নাম

আপনি খুব সহজেই আপনার ফেসবুক বন্ধুদের সঠিকভাবে আপনার নাম উচ্চারণ শেখাতে পারেন। আপনার প্রোফাইল পেজে গিয়ে About এ ক্লিক করে আপনার Details এ যান। সেখানে নাম উচ্চারণের জায়গায় গিয়ে কীভাবে আপনার নাম উচ্চারণ করা উচিত তা উল্লেখ করে সেভ করে নিন।

ফেসবুকের দেখা মেসেজ ডিসেবল করা

ফেসবুকের দেখা মেসেজ ডিসেবল করা

ফেসবুকে দেখা মেসেজকে আপনি খুব সহজেই অদৃশ্য করে দিতে পারেন। যদি আপনি ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তাহলে 'ফেসবুক আনসিন ক্রোম এক্সটেনশন' ডাইনলোড করে ইনস্টল করে নিয়ে এটা করতে পারেন। যদি মোজিলা বা ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন তাহলে 'চ্যাট আনডিটেকটেড' অ্যাপ্লিকেশন ডাউনলোড করে এই সুবিধা পেতে পারেন।

বন্ধুদের জন্মদিনকে নিজস্ব ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা

বন্ধুদের জন্মদিনকে নিজস্ব ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা

ফেসবুকের ইভেন্ট পেজে আসন্ন জন্মদিন বা অন্য ইভেন্টের কথা বলা থাকে। সেই পেজের নিচে দেওয়া লিঙ্ক কপি করে গুগল ক্যালেন্ডার খুলে মেনু থেকে 'other calender' এ গিয়ে ফেসবুকের লিঙ্কটি দিয়ে দিন।

অটো প্লেয়িং ভিডিও অফ করা

অটো প্লেয়িং ভিডিও অফ করা

ফেসবুকের অ্যাপ অটো প্লেয়িং ভিডিও থাকে নিউজ ফিডে। সেটাকে আপনি বন্ধ করতে পারেন। ফেসবুক অ্যাপ খুলে-সেটিংস-ভিডিওস অ্যান্ড ফটোস-অটো প্লে অ্যান্ড ডিসেবল, এইভাবে তা বন্ধ করতে হবে।

গেমস রিকোয়েস্ট বন্ধ করা

গেমস রিকোয়েস্ট বন্ধ করা

প্রতিদিন ক্যান্ডি ক্র্যাশ বা অন্য গেমসের রিকোয়েস্ট পেয়ে পেয়ে আপনি বিরক্ত? এই ঘটনা বন্ধ করতে পারেন খুব সহজেই। ফেসবুক অ্যাপের সেটিংসে যান। সেখান থেকে নোটিফিকেশনস-মোবাইল পুশ অ্যান্ড আনচেক অ্যাপ্লিকেশন রিকোয়েস্টস থেকে এই অবস্থা থেকে মুক্তি পান।

লিঙ্ক বুকমার্ক করুন

লিঙ্ক বুকমার্ক করুন

বহু সময়ই আমরা অনেক ভালো তথ্য ফেসবুক থেকে পেয়ে থাকি। সবসময় সেই মুহূর্তে তা পড়ার সময় থাকে না। পরে পড়তে চাইলে সে ব্যবস্থা আমাদের জানা নেই। এক্ষেত্রে ফেসবুকের পোস্টের অ্যারো মার্কে গিয়ে সেভ লিঙ্ক অপশনে গিয়ে তা সেভ করুন। পরে তা দেখতে চাইলে ফেসবুকের পাতার বাঁ দিকের সেভড মেনুতে গিয়ে দেখুন।

ফেসবুকে ফিরে দেখা

ফেসবুকে ফিরে দেখা

ফেসবুকের লুক ব্যাক পেজে গিয়ে আপনার ফেসবুকের বিস্তারিত তথ্য আপনি দেখতে পাবেন। প্রথমদিন থেকে শুরু করে আজ পর্যন্ত সব ভিডিও, ছবি ওখানে পাবেন।

অটো ডাউনলোড ট্যাগড ফটো

অটো ডাউনলোড ট্যাগড ফটো

আপনাকে ট্যাগ করা সব ছবি আপনি সেভ করতে পারবেন। প্রথমে আপনাকে IFTTT.com এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেখান থেকে আপনি ফেসবুক ও ড্রপ বক্স অ্যাকাউন্ট কানেক্ট করে এই সুবিধা পাবেন। সমস্ট ভেরিফিকেশন হয়ে গেলে আপনার ড্রপ বক্স অ্যাকাউন্টে তা সেভ হয়ে যাবে।

নির্দিষ্ট কাউকে ছাড়াই পোস্ট শেয়ার করা

নির্দিষ্ট কাউকে ছাড়াই পোস্ট শেয়ার করা

কোনও একজন বা একাধিক ব্যক্তিকে বাদ দিয়েই আপনি আপনার পোস্টটি শেয়ার করতে পারেন। পোস্ট বোতামের পরেই থাকা মেনুতে ক্লিক করে কাস্টম সিলেক্ট করে যাকে পাঠাতে চান না তার বা তাদের নাম নির্বাচন করে পোস্ট শেয়ার করুন।

ফ্রেন্ডলিস্ট লুকিয়ে রাখা

ফ্রেন্ডলিস্ট লুকিয়ে রাখা

ফ্রেন্ড লিস্টে গিয়ে এডিট প্রাইভেসিতে ক্লিক করে ফ্রেন্ড লিস্ট সেটিংসকে 'only me' করে নিন। তাহলে আর কেউ তা দেখতে পাবে না।

English summary

Hidden Features Of Facebook You Must Know

Hidden Features Of Facebook You Must Know
X