For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছবি) সোনার দামে রেকর্ড পতন : জেনে নিন তাও কেন এখনই কিনবেন না সোনা

|

আন্তর্জাতিক বাজারে প্রায় সাড়ে পাঁচ বছর পর সোনার দাম পড়ে গিয়েছে। অন্যদিকে ভারতের বাজারেও প্রায় ৪ বছর পরে সোনার দামে রেকর্ড পতন হয়েছে। আপাতত ১০ গ্রাম সোনার দাম এসে ঠেকেছে ২৪,৫০০ টাকায়।

সোনার দামে এতটা পতন হওয়ায় বহু মানুষই ফের একবার সোনা কিনতে ছুটেছেন দোকানগুলিতে। উচ্চবিত্ত-মধ্যবিত্ত থেকে শুরু করে সবাই অল্প হলেও সোনা জমিয় রাখতে চাইছেন ভবিষ্যতের জন্য। অন্যদিকে, এই সময়ে সোনা কেনা কতোটা বুদ্ধিমানের কাজ হবে তা আবার কেউ কেউ জানতে চেয়েছেন বিশেষজ্ঞদের কাছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেন এই মুহূর্তে সোনা না কিনে আর একটু ধৈর্য ধরা বুদ্ধিমানের কাজ হবে। কারণ তাঁদের মতে, আগামী কিছুদিনে আরও ৩-৫ শতাংশ পর্যন্ত নামতে চলেছে সোনার দাম। নিচের স্লাইডে ক্লিক করে জেনে নিন, এর পিছনের আসল কারণগুলি।

সোনার আগ্রহ নেই বিনিয়োগকারীদের

সোনার আগ্রহ নেই বিনিয়োগকারীদের

মার্কেটের বড় বড় বিনিয়োগপতিরা রিয়েল এস্টেট, সোনার মতো জিনিসে বেশি করে বিনিয়োগ করছেন না। বরং তাদের আগ্রহ বেশি শেয়ার, স্টক ইত্যাদি কেনার দিকে। বিশ্ব অর্থনীতি ধীরে ধীরে সামলে ওঠায় বিশ্বের বাজারে সোনার দাম কমছে ফলে ভারতেও সোনার দাম কমছে। বেশিরভাগ বিশেষজ্ঞরাই জানাচ্ছেন, এর ফলে আগামিদিনে সোনর দাম আরও কিছুটা কমবে।

মার্কিন মুলুকে সুদের হার বাড়বে

মার্কিন মুলুকে সুদের হার বাড়বে

প্রায় ৭ বছর পর আগামী সেপ্টেম্বরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের হার আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এটা হলে সোনা ছেড়ে বিনিয়োগকারীরা বন্ড কিনতে উদ্যোগী হবেন। সেটা হলে ভারতে ফের কমবে সোনার দাম।

ডলারের বিপক্ষে টাকার মূল্য বৃদ্ধি

ডলারের বিপক্ষে টাকার মূল্য বৃদ্ধি

আগামী মাসের মধ্যেই ডলারের বিপক্ষে টাকার দাম আরও খানিকটা কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। টাকার এভাবে মূল্যবৃদ্ধি হতে থাকলে ভারতে আমদানি করা সোনার দাম ফের কিছুটা কমবে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের টিপ্পনি

বিশেষজ্ঞদের টিপ্পনি

বাজার বিশেষজ্ঞরা তাই জানাচ্ছেন, সোনার দাম কমেছে দেখেই অযথা হুড়োহুড়ি না করে বুদ্ধিমানের মতো সিদ্ধান্ত নিন। তাহলে আগামিদিনে আরও ভালো কিছু অপেক্ষা করে রয়েছে আপনার জন্য।

English summary

Gold Prices At 4 Year Low In India; Reasons Why You Should Still not Buy

Gold Prices At 4 Year Low In India; Reasons Why You Should Still not Buy
Story first published: Saturday, July 25, 2015, 13:00 [IST]
X