For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Happy Father's Day 2020 : বাবা-মেয়ের সম্পর্ক আরও মধুর করে তুলতে রইল কিছু টিপস্

|

বেশিরভাগ মেয়ের কাছেই তার পিতা একজন শ্রেষ্ঠ আইডল। হাত ধরে হাঁটতে শেখা থেকে শুরু করে জীবনের প্রতিটা ক্ষেত্রে একজন মেয়ের এগিয়ে যাওয়ার মূল পথপ্রদর্শক হলেন তার পিতা। বাবা-মেয়ের সম্পর্কের মাধুর্যতা কিন্তু সর্বকালের শ্রেষ্ঠ। এই সম্পর্কের মধ্যে যেমন থাকে মান-অভিমান, তেমনই থাকে ভালোবাসা।

ফাদার্স ডে উপলক্ষ্যে আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে তুলে ধরব কীভাবে পিতা-কন্যার সম্পর্ককে আরও গাঢ় করা যায়, দেখে নিন সেই সম্পর্কে কিছু টিপস্ -

১) বন্ধুর মতো মেলামেশা করুন

১) বন্ধুর মতো মেলামেশা করুন

অভিভাবক হিসেবে নিজের কন্যাকে ভালো-মন্দ শেখানো, শাসন করার পাশাপাশি তার সঙ্গে বন্ধুর মতো মেলামেশা করুন। কোনও বিষয় নিয়ে আপনি নিজস্ব মতামত শেয়ার করুন এবং তার মতামত জিজ্ঞাসা করুন।

২) মেয়েকেও সমান ভালোবাসুন

২) মেয়েকেও সমান ভালোবাসুন

সন্তানকে ভালোবাসার ক্ষেত্রে কখনোই ভেদেভেদ রাখবেন না। আপনি আপনার পুত্র সন্তানকে যতটা ভালোবাসবেন, মেয়েকেও ততটাই ভালোবাসুন।

৩) তার প্রতি আস্থা রাখুন

৩) তার প্রতি আস্থা রাখুন

যখন কন্যা কৈশোরে পদার্পণ, তখন প্রত্যেক পিতাই তার মেয়ের দিকে অতিরিক্ত খেয়াল রাখে যাতে মেয়ে কোনও ভুল পথে চলে না যায়। মেয়ে কোথায় যাচ্ছে, কেন যাচ্ছে তা সবসময় খোঁজ নিতে থাকে একজন পিতা। তবে, এই আচরণের কারণে অনেক ক্ষেত্রেই বাবা, মেয়ের মধ্যে সম্পর্কের দূরত্ব বাড়তে দেখা যায়। তাই, কখনোই মেয়েকে সন্দেহের চোখে দেখবেন না বরং তার উপর আস্থা রাখুন।

Happy Father's Day 2020 : বাবাকে পিতৃ দিবসের শুভেচ্ছা জানান এই ইমোশনাল মেসেজগুলির মাধ্যমে

৪) স্বাবলম্বী হতে দিন

৪) স্বাবলম্বী হতে দিন

সন্তানকে সবসময় ছোট ভেবে ভুল করবেন না। তাকে নিজের ভুল থেকে নিজেকে শিখতে দিন। তার ভুলটা আপনি ধরিয়ে দিতে পারেন এবং এবিষয়ে তার সঙ্গে আলোচনা করতে পারেন। মেয়ে যেটা হতে চায় সেক্ষেত্রে তাকে উৎসাহ দিন।

৫) নিঃশর্তভাবে ভালবাসুন

৫) নিঃশর্তভাবে ভালবাসুন

সে আপনার নিজের মেয়ে। যদি আপনার কন্যা কোনও ভুল করে থাকে বা যদি সে আদর্শ কন্যা না হয়, তাহলেও তাকে নিঃশর্তভাবে ভালবাসুন। তার প্রতি আপনার ভালবাসা তাকে জীবনে সঠিক পদক্ষেপ নিতে সক্ষম করবে।

৬) তার বন্ধুদের গ্রহণ করুন

৬) তার বন্ধুদের গ্রহণ করুন

মেয়ের সমস্ত বন্ধুবান্ধকে মেনে নেওয়া কখনও কখনও কিছুটা কঠিন হতে পারে। সে যে ধরনের বন্ধুবান্ধবের সঙ্গে মিশছে তা বেশিরভাগ পিতাই মেনে নিতে পারেন না। এ ব্যাপারে তার উপর রাগ না দেখিয়ে তাকে শান্তভাবে বোঝাতে পারেন বা তার বন্ধুদের সঙ্গেও কথা বলে দেখতে পারেন যে আপনি যেটা ভাবছেন সেটা ঠিক না ভুল।

৭) ধৈর্য ধরুন

৭) ধৈর্য ধরুন

অল্পতেই রেগে গিয়ে মেয়ের উপর চেঁচামেচি করবেন না। ধৈর্য ধরুন এবং শান্তভাবে তার সঙ্গে কথা বলুন। আপনার মেয়ে যদি কোনও ভুল করে থাকে তাহলে তাকে খুব কড়া শাসন বা বকাবকি না করে তাকে সে ব্যাপারে বোঝান।

৮) একসঙ্গে সময় কাটান

৮) একসঙ্গে সময় কাটান

কোনও সম্পর্কের বন্ধন আরও গাঢ় করার একমাত্র উপাদান হল সময়। একে অপরকে অনেকটা সময় দিন এবং সে সবচেয়ে বেশি যা পছন্দ করে তা করার চেষ্টা করুন।

English summary

For a good father-daughter relationship

Here are some tips to maintain a healthy father-daughter relationship.
X