For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রয়াত 'বাঁটুল দি গ্রেট’-এর স্রষ্টা নারায়ণ দেবনাথ, জেনে নিন তাঁর সম্পর্কে কিছু অজানা কথা

|

বাংলা কমিকসের প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ-এর জীবনাবসান। বয়স হয়েছিল ৯৬ বছর। ২০২১-এর ২৪ ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থতার জেরে হাসপাতালে ভর্তি করা হয় প্রবীণ লেখক-চিত্রশিল্পীকে। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। প্রায় ২৫ দিনের লড়াই শেষ! মঙ্গলবার, ১৮ জানুয়ারি সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায়, প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রের স্রষ্টা তিনি। পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে তাঁর লেখা ও আঁকা কমিকস ছোটো-বড় সকল বাঙালিকে মাতিয়ে রেখেছে। টিনটিন, অ্যাস্টারিক্স, ব্যাটম্যান, সুপারম্যান, প্রভৃতি বিশ্বখ্যাত কমিকস বাঙালি পাঠকের মনে জায়গা করে নিলেও, বাঁটুল, হাঁদা-ভোঁদা বা নন্টে-ফন্টের জনপ্রিয়তাতে কিন্তু এতটুকুও ভাগ বসাতে পারেনি। আসুন জেনে নেওয়া যাক এই কিংবদন্তী শিল্পীর সম্পর্কে কিছু না জানা কথা।

১) ১৯২৫ সালের ২৫ নভেম্বর হাওড়ার শিবপুরে জন্ম নারায়ণ দেবনাথের, বেড়ে ওঠাও সেখানেই। অল্প বয়স থেকেই শিল্পের প্রতি ঝোঁক ছিল তাঁর। পারিবারিক পেশা স্বর্ণকার হওয়ায়, বাড়িতে অলঙ্কার তৈরির চল ছিল। তিনি ছিলেন একজন নিখুঁত অলঙ্করণ শিল্পী।

২) স্কুল শেষ করে ভর্তি হন আর্ট কলেজে। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কলেজের পড়া শুরু হলেও, শেষ পর্যন্ত তা চালিয়ে যেতে পারেননি। শেষ বর্ষে এসে পড়া ছেড়ে দেন। তারপর বেশ কিছু বছর কয়েকটি বিজ্ঞাপন সংস্থার হয়ে কাজ করেন।

৩) দেব সাহিত্য কুটির-এর সম্পাদক মন্ডলীর উৎসাহে বাংলা কমিকস-এর জগতে আগমন ঘটে নারায়ণ দেবনাথ-এর। ১৯৬২ তাঁর প্রথম কমিকস 'হাঁদা ভোঁদা' প্রকাশিত হয়। হাঁদা ভোঁদা পাঠকদের কাছে খুবই জনপ্রিয় হয় এবং তারপর থেকেই ছোটোদের পত্রিকা 'শুকতারা'-য় তা নিয়মিত প্রকাশিত হতে থাকে। নারায়ণ দেবনাথের সৃষ্ট কার্টুন চরিত্রদের মধ্যে সব থেকে সিনিয়র হাঁদা-ভোদা।

৪) প্রথমদিকে তিনি নিজেই হাঁদা ভোঁদা কমিকস-এ আঁকতেন ও কালি বসানোর কাজও করতেন। তবে, পরবর্তীকালে তা গ্রেস্কেলে প্রকাশ করার ব্যবস্থা হয়েছিল।

৫) ১৯৬৫ সালে 'বাঁটুল দি গ্রেট'-এর সৃষ্টি করেন তিনি। এটিই ছিল তাঁর প্রথম রঙীন কমিক স্ট্রিপ। বাঙালির প্রথম সুপার হিরো বাঁটুলের পরনে থাকত গোলাপি রঙের স্যান্ডো গেঞ্জি, সঙ্গে কালো রঙের হাফ প্যান্ট। খালি পা। ২০১২ সালে বাঁটুল প্রথমবার ইংরেজিতে অনুবাদ করা হয়।

৬) এরপর, ১৯৬৯ সালে 'নন্টে-ফন্টে' এর সৃষ্টি করেন নারায়ণ দেবনাথ। ১৯৮২ সালে সৃষ্টি করেন 'বাহাদুর বেড়াল'। এছাড়াও, 'ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু', 'গোয়েন্দা কৌশিক রায়', 'শুঁটকি মুটকি'-ও তাঁরই সৃষ্টি করা।

৭) শুকতারা, কিশোর ভারতী, প্রভৃতি কলকাতা ভিত্তিক পত্রিকায় তাঁর কমিকসগুলিকে ছোটো ছোটো খণ্ডে প্রকাশ করা হয়েছে। কিশোর ভারতী পত্রিকায় তাঁর আঁকা প্রথম ধারাবাহিক কমিক স্ট্রিপ হলো 'ম্যাজিশিয়ান পটলচাঁদ', যার একটি সংখ্যা বেরোয়।

৮) এই সবকিছুর মধ্যে তাঁর লেখা গোয়েন্দা গল্প 'ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়'-ও বেশ জনপ্রিয়তা পায়।

৯) কেবলমাত্র কমিক স্ট্রিপের রচয়িতা হিসেবেই নয়, বাংলা গ্রন্থচিত্রণের অন্যতম প্রধান মুখ ছিলেন নারায়ণ দেবনাথই। কমিকস ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাসও অলঙ্করণ করেছেন।

১০) ২০১৩ সালে তাঁকে সাহিত্য আকাডেমি পুরস্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়। তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ডি লিট ডিগ্রি পান। ২০২১ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করেছেন।

English summary

Eminent Bengali Cartoonist Narayan Debnath Dies at 96, Lesser known facts about the legendary Cartoonist

Eminent Bengali Cartoonist Narayan Debnath Dies at 96, Lesser known facts about the legendary Cartoonist. Read on.
X