For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Durga Puja 2021 : ষষ্ঠী থেকে দশমী, পুজোর কোন দিন কী ড্রেস পরবেন? দেখে নিন টিপস

|

কথায় আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর এর মধ্যে সবচেয়ে বড় পার্বণটি হল দুর্গোৎসব। প্রতি বছর পুজোর এই পাঁচটা দিনের জন্য, ছোট থেকে বড় সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। দেখতে দেখতে ২০২১-এর দুর্গা পুজোও এসে হাজির। বাঙালির দুর্গা পুজো মানেই নতুন জামাকাপড়, জমিয়ে আড্ডা, প্যান্ডেল হপিং আর খাওয়াদাওয়া। হাসিখুশি আনন্দেই কেটে যায় পুজোর দিনগুলি।

কিন্তু কোন দিন কী পরবেন, তা এখনও ঠিক করতে পারেননি? তাহলে জেনে নিন, ষষ্ঠী থেকে দশমী পুজোর এই পাঁচটা দিন ট্রেন্ড অনুযায়ী কী পরবেন এবং কীভাবে নিজেকে সাজিয়ে তুলবেন।

ষষ্ঠী

ষষ্ঠী

ষষ্ঠী থেকেই শুরু হয়ে যায় দুর্গা পুজো। ষষ্ঠীতে অনেকেই হালকা জামাকাপড় পরতে পছন্দ করেন। তাই, ষষ্ঠীতে এথনিক পরতে চাইলে কুর্তি-লেগিংস বা কুর্তি পালাজো ট্রাই করতে পারেন। জিন্স-টপ বা জিন্স-শর্ট কুর্তিও পরতে পারেন। ছেলেরা টি-শার্ট বা শার্টের সাথে জিন্স বা অন্যান্য স্টাইলিশ প্যান্ট পরতে পারেন।

সপ্তমী

সপ্তমী

এরপর আসা যাক সপ্তমীতে। সপ্তমীতে প্যান্ডেল হপিং এর জন্য ওয়েস্টার্ন ড্রেস পরতে পারেন। স্লিভলেস কুর্তি-পালাজো কিংবা লেগিংস পরতে পারেন। শাড়ি পরতে চাইলে, হালকা পিওর সিল্কের শাড়ি ট্রাই করতে পারেন।

ছেলেরা জিন্সের সাথে শার্ট বা টি-শার্ট আর স্নিকার পড়তে পারেন। জিন্সের সাথে ইন করে ডার্ক কালারের ফুল স্লিভ চেক অথবা সলিড শার্ট পরতে পারেন।

অষ্টমী

অষ্টমী

দুর্গা পুজোর সবচেয়ে বিশেষ দিন হল অষ্টমী। এই দিনটির জন্য প্রায় প্রতিটি বাঙালি অপেক্ষা করে থাকে। অষ্টমীর সকালে অঞ্জলি দেওয়ার সময়, আটপৌরে করে ঢাকাই, তাঁত বা জামদানি শাড়ি পরতে পারেন। হ্যান্ডলুম শাড়িও পরতে পারেন। হালকা মেকআপের সাথে ছোট্ট টিপ আর খোপায় যদি ফুলের মালা দেওয়া হয়, তাহলে তো আর কোনও কথাই নেই! আর অষ্টমীর রাতেও আপনার পছন্দের শাড়ী পরতে পারেন। এছাড়া, লেহেঙ্গা অথবা ভারী কাজ করা কুর্তির সাথে সারারাও পরা যেতে পারে। চুড়িদার, আনারকলি পরতে পারেন।

ছেলেরা অঞ্জলি দেওয়ার সময় পায়জামা-পাঞ্জাবি কিংবা জমিদারি প্যাটার্নের পাঞ্জাবি বেছে নিতে পারেন। রাতে জিন্সের সাথে পাঞ্জাবি অথবা শেরওয়ানিও পরা যেতে পারে।

নবমী

নবমী

নবমীতে ইন্দো-ওয়েস্টার্ন পরলে কিন্তু দারুণ মানাবে। এছাড়া, আনারকলি, ফুল হাতা ব্লাউজের সাথে ম্যাচ করে শাড়ি, লং-গাউনও পরা যেতে পারে। ছেলেরা চাইলে জিন্স টি-শার্টের বদলে, জহর কোট এবং সলিড পাঞ্জাবি অথবা ইন্দো-ওয়েস্টার্নও পরতে পারেন।

দশমী

দশমী

দশমী মানেই, লাল পাড় সাদা শাড়ি। তাঁত হোক কিংবা জামদানি, তসর অথবা বেনারসি, আটপৌরে করে শাড়ি পরে, চুলে খোপা করবেন। হালকা মেকআপের সাথে কাজল, বড় লাল টিপ, লাল লিপস্টিক, গোল্ড প্লেটেড গয়না আর আলতা পরতে কিন্তু ভুলবেন না।

ছেলেরা দশমীতে ধুতির সাথে জমিদারি প্যাটার্নের পাঞ্জাবি কিংবা তসরের পাঞ্জাবি পরতে পারেন।

English summary

Durga Puja 2021 : Day-Wise Outfits For Pandal Hopping That Are Comfy And Fab

Outfits For Each Day Of Durga Puja Pandal Hopping That Are Fabulous And Comfortable To Wear. Read on.
X