For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Chanakya Niti : স্ত্রী-সন্তানের সামনে কখনই এই ৪টি কাজ করবেন না, তাহলে সারাজীবন পস্তাবেন!

|

একটি পরিবারে তখনই সুখ-শান্তি বজায় থাকে, যখন পরিবারের সকলে একে অপরকে সম্মান করে চলে ও ভালোবাসে। ভারতের প্রাচীন অর্থনীতিবিদ, মহান চিন্তাবিদ এবং কূটনীতিজ্ঞ আচার্য চাণক্য পারিবারিক জীবনে সঠিক আচরণের কথা উল্লেখ করেছিলেন, যার ফলে পরিবার সুখ থাকে।

চাণক্য বলেছেন যে, প্রত্যেক ব্যক্তির উচিত জীবনসঙ্গী এবং সন্তানদের সামনে নির্দিষ্ট কিছু কাজ করা এড়িয়ে চলা, অন্যথায় তাকে জীবনে অনেক মূল্য দিতে হতে পারে। আসুন জেনে নিন, পরিবারের সামনে কোন কোন আচরণ করা উচিত নয় এবং কেমন আচরণের পরামর্শ দিয়েছেন চাণক্য।

ইনডিসিপ্লিন হওয়া থেকে দূরে থাকুন

ইনডিসিপ্লিন হওয়া থেকে দূরে থাকুন

বাচ্চারা বড়দেরকে দেখেই বেশিরভাগ জিনিস শেখে। বড়রা যা করে তারাও সেটাই অনুকরণ করতে চায়। তাই, আপনি যদি নিয়ম-শৃঙ্খলা মেনে চলেন তাহলে আপনার সন্তানও আপনার কাছ থেকে শৃঙ্খলা শিখবে।

মিথ্যার আশ্রয় নেওয়া

মিথ্যার আশ্রয় নেওয়া

পিতা-মাতারা সর্বদা তাদের সন্তানদের সত্য বলা বা সত্যের পথে চলার কথা বলে থাকে। কিন্তু আপনি নিজেই যদি আপনার সন্তানদের কাছে মিথ্যা বলা শুরু করেন, তাহলে তারা আপনাকে সম্মান করবে না এবং তারাও মিথ্যার আশ্রয় নেবে। একটি ছোট্ট মিথ্যার কারণে আপনার পরিবারের সঙ্গে আপনার সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে।

আরও পড়ুন : সম্পর্কের বন্ধন সুদৃঢ় করতে চাণক্যের এই চারটি নীতি অবশ্যই মেনে চলুন

খারাপ শব্দ ব্যবহার করা

খারাপ শব্দ ব্যবহার করা

একজন ব্যক্তির মুখের ভাষাই তার সম্পর্কে অনেক কিছু বুঝিয়ে দেয়। তাই আপনার সন্তানদের সামনে খারাপ শব্দ ব্যবহার করবেন না। তাহলে পরিবারের সামনে আপনার মান-সম্মান ক্ষুণ্ন হবে, সন্তানদের উপরও খুব খারাপ প্রভাব পড়বে। তাই অশালীন শব্দ বা গালিগালাজ করা এড়িয়ে চলুন।

জীবনসঙ্গীকে অপমান করবেন না

জীবনসঙ্গীকে অপমান করবেন না

বাচ্চারা তাদের পিতা-মাতার মধ্যেকার সম্পর্কের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। আপনি যদি আপনার জীবনসঙ্গীর সাথে অশালীন আচরণ করেন, তাহলে বাচ্চাদের উপর খারাপ প্রভাব পড়বে। ফলে বাচ্চারা আপনাকে খারাপ চোখে দেখতে শুরু করবে।

English summary

Chanakya Niti : Never Do These Mistakes in Front of Your Wife and Children in Bengali

Chanakya suggested not to do these mistakes in front of your wife and children otherwise you will feel ashamed for life. Check out the points in Bengali.
X