For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Indian Army Day 2021 : ১৫ জানুয়ারি কেন সেনা দিবস পালন করা হয়? জেনে নিন সেনা দিবসের অজানা কিছু কথা

|

আজ ভারতীয় সেনা দিবস। প্রতিবছর, ১৫ জানুয়ারি ভারতীয় সেনা দিবস পালন করা হয়, কারণ ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি জেনারেল কে এম কারিয়াপ্পা ভারতীয় সেনা বাহিনীর কম্যান্ডার-ইন-চিফ পদের দায়িত্ব নেন।

এর পূর্বে তিনি ছিলেন একজন ইন্ডিয়ান মিলিটারি অফিসার এবং স্বাধীনতার পরে তিনি ভারতের সর্বশেষ ব্রিটিশ কম্যান্ডার-ইন-চিফ জেনারেল স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে এই পদটি গ্রহণ করেছিলেন। সেই সময় তাঁর বয়স মাত্র ৪৯ বছর। এই সেনা দিবসে, আসুন জেনে নেওয়া যাক ভারতীয় সেনাবাহিনী সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য।

১) পয়লা এপ্রিল ১৮৯৫ সালে ভারতীয় সেনাবাহিনী ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে গঠিত হয়েছিল এবং তাকে ব্রিটিশ ইন্ডিয়ান আর্মি বলা হত। এরপর ভারত স্বাধীনতা অর্জনের পরে এটি ভারতীয় সেনাবাহিনী বা ইন্ডিয়ান আর্মি হিসেবে পরিচিতি লাভ করে।

২) ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা লাভ করে, কিন্তু দেশ বিভাজন এবং শরণার্থীর আগমনের জন্য সমগ্র দেশে এক উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এর ফলে ভারতের বিভিন্ন প্রশাসনিক সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠায় ভারতীয় সেনা এগিয়ে আসে। দেশ বিভাজনের পর শান্তি শৃঙ্খলা বজায় রাখতে এক বিশেষ কমান্ডের গঠন করা হয়। কিন্তু সেইসময় ভারতীয় সেনার অধ্যক্ষ ব্রিটিশ ছিল। ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি তারিখে প্রথমবার কে. এম. কারিয়াপ্পা স্বাধীন ভারতের প্রথম ভারতীয় সেনাধ্যক্ষ হন।

৩) যেহেতু এটি ভারতের জন্য একটি উল্লেখযোগ্য দিন ছিল, তাই এই দিনটিকে স্মরণ করার জন্য, সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এটি ভারতের সেনা দিবস হিসেবে পরিচিত হবে।

৪) এখন ভারতীয় সেনাবাহিনী আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরে বিশ্বের চতুর্থ শক্তিশালী সেনাবাহিনী হিসেবে পরিচিতি লাভ করেছে। ভারতীয় সেনাবাহিনী বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সৈন্যের রেকর্ড ধরে রেখেছে।

৫) ভারতীয় সেনাবাহিনীর কাছে সিয়াচেন হিমবাহ, বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র পরিচালনা করার রেকর্ড রয়েছে। এটি গড় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০০ মিটার উপরে। যেহেতু এই অঞ্চলটি নিয়ন্ত্রণ রেখার (LOC) আওতাধীন, তাই এই অঞ্চলে প্রায় ৩০০০ সৈন্য মোতায়েন রয়েছে।

৬) ১৯৭১ সালের ভারত-পাকিস্তানের যুদ্ধের সময়, প্রায় ৯৩ হাজার পাকিস্তানী সশস্ত্র সেনাবাহিনী ভারতীয় সেনাবাহিনীর সামনে আত্মসমর্পণ করেছিল।

৭) সেনা দিবসের অন্যতম প্রধান উদযাপন দিল্লি ক্যান্টনমেন্টের প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত দ্য আর্মি ডে প্যারেড। এই গ্রাউন্ডটি সেনাবাহিনীর প্রথম ভারতীয় প্রধান জেনারেল কারিয়াপ্পার নামে নামাঙ্কিত হয়েছে।

৮) সেনা দিবসে সেনা জওয়ান ও পদাধিকারীদের সাহসিকতার পদক প্রদান করেন সেনা প্রধান। এছাড়াও, এই অনুষ্ঠানে সাহসিকতার জন্য পুরষ্কৃত হয় সেনার বিভিন্ন বাহিনীও।

৯) সেনা দিবসে সেনা বাহিনীর স্যালুট গ্রহণ করেন সেনা প্রধান। বায়ুসেনা ও নৌবাহিনীর প্রধান-রাও উপস্থিত থাকেন এই প্যারাডে।

১০) এই প্যারেডে প্রদর্শিত হয় সেনা বাহিনীর সংগ্রহে থাকা বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র সম্ভার ও জরুরি যান্ত্রিক সরঞ্জাম।

English summary

Army Day 2021 : Interesting Facts About This Day And Brave Indian Heroes

Every year, 15 January is observed as the Army Day in India to commemorate the day when Kodandera Madappa Cariappa (also known as K.M Cariappa) was sworn in as the First Commander-in-Chief of the Indian Army in 1949.
X