For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার রাস্তায় এই খাবারগুলি না খেলে জীবন বৃথা!

|

কলকাতা আর খাওয়াদাওয়া যেন একে অপরের সমার্থক। যারা কলকাতারই বাসিন্দা তাঁরা তো জানেনই। কিন্তু যাঁরা কলকাতাতে প্রথমবার ঘুরতে আসবেন তাদের জন্য বলে রাখা ভাল বড় বড় রেস্তোরায় গিয়ে সময় ও টাকা নষ্ট করবেন না।

কলকাতার ফুটপাথেই তো খাবারের স্বর্গরাজ্য। কলকাতার 'স্ট্রিটফুড'-এ এত ধরণের ভ্যারাইটি রয়েছে যে আপনি কোনটা ছেড়ে কোনটা খাবেন ভেবে পাবেন না।

শয়ে শয়ে খাবারের পসড়া থেকে আমরা নয় কয়েকটাই আজ আপনাদের জন্য বেছে দিলাম।

ফুচকা

ফুচকা

কলকাতায় স্ট্রিট ফুডের কথা এলে প্রথমেই নাম আসে ফুচকার। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন নাম। কোথাও গোলগাপ্পা কোথাও আবার পানিপুরী, কিন্তু তবুও ফুচকাই সেরা। আলুর পুর আর টক জল দিয়ে মুচমুচে ছোট ছোট ফুচকা আহা যেন অমৃত। দই ফুচকাও চেখে দেখতে পারেন।

ঝালমুড়ি

ঝালমুড়ি

মুড়ি, বাদাম, চানাচুর, লঙ্কা, তেল, পেঁয়াজ দিয়ে মাখা ঝাল ঝাল মুড়ি। কিন্তু ওই কাগজের মোড়ানো কোনে ঝাল মুড়ি। প্রেম করতে করতে দুমুঠো মুখে তুললে ভালবাসাটাও যেন দ্বিগুন হয়ে যায়।

রোল

রোল

এগ রোল হোক বা চিকেন রোল, কিংবা কাঠি রোল কলকাতা ছাড়া রোলের মজাই নেই।

তেলেভাজা

তেলেভাজা

নামে তেলেভাজা কিন্তু ভ্যারাইটি কম নাকি। বেগুলি, পেঁয়াজি, এছাড়াও হাজার একটা চপ, মাংসের চপ থেকে শুরু করে, ক্যাপসিকামের চপ, বাঁধাকপির চপ, লঙ্কার চপ, আরও কত কী। কালিকা তেলেভাজার দোকান হোক বা নেতাজীর চপের দোকান আহা পেটও তুষ্ট, পকেটও।

ঘুঘনি

ঘুঘনি

হলুদ মটর সিদ্ধ করে এমন সুস্বাদু ঘুঘনি বুঝি আর কোনও রাজ্যে সম্ভব নয়। ভারতের বহু জায়গায় ঘুঘনি পাওয়া যায়, তবে কলকাতার মতো স্বাদ পাবেন না।

সিঙ্গারা

সিঙ্গারা

সিঙ্গারা হল কলকাতার অন্যতম জনপ্রিয় স্ন্যাক। গরম গরম আলুর পুর ভরা, তিনকোনা মুচমুচে এক খোলসেও যে এত তৃপ্তি না খেলে বোঝা যায় না।

চাউমিন

চাউমিন

সাহেবি কেতায়া নুডলস বললেও কলকাতার চাউমিন একেবারে অসামান্য। কলকাতায় রেস্তোরায় গিয়ে যাঁরা নুডলসে টাকা ওড়ার তাদের জন্য সবিনয় আবদেন রাস্তার ধারের চাউমিন একবার চেখে দেখুন নামি রেস্তোরাও হার মানবে।

রাধাবল্লভী

রাধাবল্লভী

দেখতে লুচির মতোই। মিষ্টি ছোলার ডাল দিয়ে পরিবেশন করা হয়। রাধাবল্লভীর চাহিদা এতটাই যে অনেক জায়গাতেই সন্ধ্যেবেলা চাইলে পাবেন না। কারণ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। সকালের ব্রেকফাস্টেই এর চল বেশি।

ডিমের ডেভিল

ডিমের ডেভিল

বিদেশে স্কচ এগ না জানি কী সব নাম। কলকাতার অবশ্য ডিমের ডেভিলই যথেষ্ট। আলুর পুরে ডিম ঢেকে ডিম ব্রেডক্রাম্বে ভাল করে মুড়ে ভাজা এক প্রকারের চপ। কিছু কিছু জায়গায় আলুর জায়গায় মাংসের পুরও ব্যবহার করা হয়।

আলুকাবলি

আলুকাবলি

আলুকাবলি হল চটজলদি চাট। সিদ্ধ চৌক করে কাটা আলু, কাবলি ছোলা, টক জল, ঝুড়িভাজা, ধনেপাতা দিয়ে মেখে রাস্তার ধারে বিক্রি করা হয়। আর তা চেটেপুটে খায় লোকজন। কেন খায় তা জানতে হলে আপনাকেও খেতে হবে।

ফিস ফ্রাই

ফিস ফ্রাই

মাছ ছাড়া বাঙালির কী অস্তিত্ব আছে? না নেই। আর তাই তো ভাতের পাতের পাশাপাশি স্ন্যাকেও জনপ্রিয় মাছ। ফিশ ফ্রাই, বাটার ফ্রাই। সঙ্গে কোনও সস বা কাসুন্দির দরকার নেই এমনি এমনিই খেয়ে নিন।

ভেলপুরি

ভেলপুরি

ভেলপুরি লেখা গাড়িতে করে বিক্রি করা হয়। পাপড়ির সঙ্গে ভেল, মিষ্টি চাটনি, মুড়ি মিলিয়ে একেবারে আলাদা স্বাদ। মোটেই ঝালমুড়ির সঙ্গে গোলাবেন না।

মোগলাই পরোটা

মোগলাই পরোটা

মোঘল ঘরানার সঙ্গে সম্পর্কই নেই এই এক প্রকারের ডিম পরোটার। আলুর তরকারি, সস আর স্যালাডের সঙ্গে পরিবেশন করা হয়।

ভাঁড়ের চা

ভাঁড়ের চা

চা আর নতুন কথা কী? কিন্তু মাটির ভাঁড়ে মশলা চা সে শুধু আপনি কলকাতাতেই পাবেন। ভাড়ের চা খেলেই আড্ডা পাবেন বিনামূল্যে।

English summary

14 Street Foods From Kolkata That You Absolutely Have To Have

14 Street Foods From Kolkata That You Absolutely Have To Have
Story first published: Wednesday, May 27, 2015, 14:33 [IST]
X