For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফল ও সবজির খোসা না ফেলে ব্যবহার করুন ঘরোয়া কাজে, রইল টিপস

|

ফলমূল ও সবজি কাটার পর খোসাগুলো আমরা অপ্রয়োজনীয় ভেবে ফেলে দিই। কিন্তু আপনি হয়তো জানেন না, ফল বা সবজির খোসা নানা ঘরোয়া কাজে ব্যবহার করা যায়।

ফল ও সবজির খোসা ফেলে না দিয়ে রূপচর্চা থেকে শুরু করে বাড়ির নানা কাজে ব্যবহার করতে পারেন। দেখে নিন কিছু সবজি ও ফলের খোসার ব্যবহার -

আলুর খোসা

আলুর খোসা

এনজাইম এবং ভিটামিন সি সমৃদ্ধ আলুর খোসা চোখের নীচে কালি, ফোলাভাব এবং ক্লান্তিভাব দূর করতে দারুণ কার্যকর। কিছু আলুর খোসা ১০-১৫ মিনিট ফ্রিজে রাখুন। এবার ঠান্ডা আলুর খোসা চোখের চারপাশে বেশ কিছুক্ষণ রাখুন। ২০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

কলার খোসা

কলার খোসা

কলা বা কমলালেবুর খোসার ভেতরের অংশটা দাঁতে ঘষলে হলুদ দাগছোপ দূর হয়। এই খোসায় ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম থাকে এবং এগুলি দাঁতের এনামেল ঠিক রাখতে সাহায্য করে, যে কারণে দাঁত সাদা এবং উজ্জ্বল হয়ে ওঠে।

আরও পড়ুন :বাসন মাজার সাবান শেষ হয়ে গেছে? বানিয়ে নিন বাড়িতেই, রইল পদ্ধতি

লেবুর খোসা

লেবুর খোসা

কমলালেবু বা পাতিলেবুর খোসা কীটপতঙ্গ এবং পোকামাকড় দূরে রাখতে দারুণ কার্যকর। লেবুতে থাকা সাইট্রাস গন্ধ কীটপতঙ্গ প্রতিরোধক হিসেবে কাজ করে। বাড়ির যে সব জায়গায় প্রায়ই কীটপতঙ্গ এবং পোকামাকড় ঘোরাফেরা করে সেখানে এই খোসাগুলি রেখে দিন।

ত্বকের যত্ন

ত্বকের যত্ন

ফল বা সবজির খোসায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ও নিউট্রিয়েন্ট ত্বকের জন্য খুব ভাল। ফল এবং সবজির খোসা ত্বককে উজ্জ্বল, এক্সফোলিয়েট, ময়েশ্চারাইজ এবং পরিষ্কার করতে সাহায্য করে। কয়েকটি কমলালেবুর খোসা দুই থেকে তিন দিন রোদে শুকিয়ে নিন। এর পর খোসাগুলি গুঁড়ো করে মধু ও টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখ এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপরে স্ক্রাব করে হালকা গরম জলে ত্বক ধুয়ে ফেলুন। ত্বককে ময়েশ্চারাইজ করতে অ্যাভোকাডো, পেঁপে বা কলার খোসার ভেতরের অংশটা মুখে ঘষতে পারেন।

English summary

Ways to use leftover fruit and vegetable peels in bengali

Before chucking leftover fruit and vegetable peels into the bin, stop and think twice. There are several ways to put them to good use. Read on.
Story first published: Friday, October 7, 2022, 19:55 [IST]
X
Desktop Bottom Promotion