For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রান্না করতে করতে পুড়ে গিয়েছে খাবার? রইল পোড়া খাবার সুস্বাদু করার সহজ উপায়

|

রান্না করতে করতে একটু অন্য কাজে হাত দিয়েছেন, ভুলেই গিয়েছেন গ্যাসে খাবার বসিয়েছেন। ব্যস, কিছুক্ষণ পর এসে দেখলেন পুরো খাবার পুড়ে একাকার। অনেক সময় রান্নার মাঝে ফোন বেজে ওঠে বা ডোরবেল শুনে দরজা খুলতে গিয়ে এসে দেখলেন কড়াইয়ের তলায় বসে গিয়েছে খাবার। সঙ্গে সঙ্গে আমরা কী করি, তাড়াতাড়ি করে খাবারটি পাত্র থেকে ঢেলে নিই। কিন্তু দেখা যায় পুরো খাবার পোড়া গন্ধে ভর্তি হয়ে গিয়েছে। কষ্ট করে বানানো খাবার নষ্ট হয়ে গেলে কার ভালো লাগে বলুন! তবে আর মন খারাপ করতে হবে না, কিছু সহজ উপায়ে পোড়া খাবার হয়ে উঠতে পারে সুস্বাদু। দেখে নিন কিছু পদ্ধতি -

১) রান্নার পাত্র বদলে ফেলুন দ্রুত

১) রান্নার পাত্র বদলে ফেলুন দ্রুত

খাবার পুড়ে গেলে চিন্তা না করে ভাবুন সেটা কীভাবে খাওয়ার যোগ্য করে তুলবেন। সেক্ষেত্রে প্রথমেই যে পাত্রে রান্না করেছেন সেটা থেকে খাবার অন্য পাত্রে ঢেলে নিন। বেশি নাড়াচাড়া করবেন না, মশলা যেটা পাত্রের নিচে পুড়ে গিয়েছে সেটা থেকে বেশি পোড়া গন্ধ আসে। তাই ধরে যাওয়া অংশ রেখে ওপর থেকে খাবার তুলে রাখুন অন্য পাত্রে।

২) ভিনেগার

২) ভিনেগার

পাত্র বদল করার পর খাবার টেস্ট করে যদি দেখেন পোড়া গন্ধ রয়েছে তাহলে তাতে ভিনেগার অ্যাড করতে পারেন। এছাড়াও দিতে পারেন রেড বা হোয়াইট ওয়াইন। অনেক সময় মশলা দিয়ে একটু নেড়ে নিলেও পোড়া গন্ধ চলে যায়। তবে কী মশলা যোগ করবেন সেটা আপনাকে একটু ভেবে নিতে হবে। কী ধরণের খাবার রেঁধেছেন তার ওপর নির্ভর করছে কী মশলা যোগ করবেন।

৩) আলু

৩) আলু

শুনতে অবাক লাগলেও আলু কিন্তু আপনার পোড়া খাবারের স্বাদ বদলে দিতে পারে। খাবারে আলু আগে থেকেই দেওয়া থাকলে দেখবেন সেই খাবার পুড়লেও অতটা গন্ধ আসছে না। কারণ আলু পোড়া স্বাদ ও গন্ধ শুষে নেয়। তারপরেও যদি পোড়া গন্ধ আসে খাবার থেকে, তাহলে এক টুকরো আলু কেটে খাবারের পাত্রে দিয়ে দিন। ৩০-৪৫ মিনিট হালকা আঁচে বসিয়ে রাখুন, তারপর আলুটা ফেলে খাবার পরিবেশন করুন। খাবার পুড়ে গিয়েছিল সেটা কেউ বুঝতেও পারবে না!

৪) শুকনো খাবার

৪) শুকনো খাবার

শুকনো কোনও খাবার পুড়ে গেলে ছুরি দিয়ে খাবারের পোড়া অংশ হালকা করে পরিষ্কার করুন। তারপর একটা প্যানে অল্প তেল নিয়ে তাতে খাবারটি কিছুক্ষণ নেড়ে নিন। দেখবেন আপনার পোড়া খাবারের রঙ ও গন্ধ আর নেই।

৫) মাংসের ঝোল

৫) মাংসের ঝোল

অনেক শখ করে মাংসের ঝোল বানিয়েছেন আর শেষ সময়ে পুড়ে গেল। পোড়া ঝোল কী করবেন বুঝতে পারছেন না, কোনও চিন্তা নেই। প্রথমে মাংসের টুকরো তুলে নিন। এবার ওই গ্রেভির মধ্যে সামান্য মিষ্টি কুমড়ো ফেলে দিন। কুমড়ো সেদ্ধ না হওয়া পর্যন্ত গ্যাসে বসিয়ে রাখুন। তারপর আঁচ বন্ধ করে দশ মিনিট রেখে কুমড়োর টুকরো বের করে নিন। এবার মাংসের টুকরোগুলো গ্রেভিতে একে একে দিয়ে দিন। দেখবেন পোড়া খাবার সুস্বাদু হয়ে গিয়েছে।

এভাবে সহজ কিছু উপায়ে আপনার পুড়ে যাওয়া খাবারের স্বাদ ফিরিয়ে আনতে পারেন। স্বাদও থাকল আর নষ্টও হল না!

আরও পড়ুন : রান্নায় নুন-লঙ্কা বেশি পড়ে গেছে? এই পদ্ধতির মাধ্যমে সহজেই ফেরাতে পারবেন খাবারের স্বাদ!

English summary

Ways To Remove Burnt Taste From Foods

Here are a few hacks which will help you with the burnt food. Read on.
X