For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গলায় মাছের কাঁটা বিঁধেছে? জেনে নিন চটজলদি কাঁটা নামানোর ৭ ঘরোয়া উপায়

|

মাছে-ভাতে বাঙালির রোজকার পাতে এক টুকরো মাছ না পড়লে যেন খাওয়া তৃপ্তি হয় না। দুপুরের মেনুতে মাছের কোনও পদ থাকলেই মনটা খুশিতে ভরে ওঠে। তবে মাছের কাঁটা ঠিকমতো বেছে খাওয়াও অত্যন্ত ধৈর্যের কাজ। এমন অনেকেই আছেন, যাঁরা মাছের কাঁটা ঠিকমতো বেছে খেতে পারেন না। কেউ আবার খুব তাড়াহুড়ো করে খান কিংবা খেতে বসে অনেক কথা বলেন। আর সেই অসাবধানতাতেই মাছের কাঁটা গলায় ফুটে যায়। তারপরই শুরু হয় যত বিপত্তি। গলার মধ্যে অস্বস্তি হয়। খচখচ করে কাঁটা।

খেতে বসে গলায় মাছের কাঁটা ফোটেনি এমন বাঙালি বোধহয় খুঁজে পাওয়া মুশকিল। তবে ঘরোয়া কিছু টোটকায় খুব সহজেই মুক্তি পাওয়া যায় এই সমস্যা থেকে -

পাকা কলা খান

পাকা কলা খান

গলায় আটকে থাকা মাছের কাঁটা নামাতে পাকা কলা খান। কলায় ছোট্ট করে কামড় দিন। অল্প চিবিয়ে গিলে ফেলার চেষ্টা করুন। কখন গলা থেকে কাঁটা নেমে যাবে টেরই পাবেন না।

ভেজা পাঁউরুটি

ভেজা পাঁউরুটি

এই কৌশলটি কলার মতোই কাজ করে। পাঁউরুটির ছোটো টুকরো চিবিয়ে না খেয়ে গিলে ফেলুন। কিংবা এক টুকরো রুটি দুধে ভিজিয়ে চিপড়ে নিন। এবার ছোটো বলের মতো রোল করে গিলে ফেলুন।

ভাত খান

ভাত খান

শুকনো ভাত ভাল করে দলা পাকিয়ে গিলে নিন। চেবাবেন না। এভাবে কয়েকবার খেলে ভাতের আঠা মাছের কাঁটাকে নীচে নামিয়ে দেয়।

অলিভ অয়েল খান

অলিভ অয়েল খান

গলায় কাঁটা আটকালে সামান্য অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে সহজেই। আপনি যদি শুধু অলিভ অয়েল পান করতে না পারেন, তবে এক কাপ জলে মিশিয়েও খেতে পারেন।

পাতিলেবু

পাতিলেবু

মাছের কাঁটা নিমেষে নরম করে তুলতে পারে পাতিলেবু। তাই গলায় কাঁটা ফুটলে এক টুকরো পাতিলেবুতে একটু নুন মাখিয়ে নিন। এবার চুষে চুষে লেবুর রস খান। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কাঁটা গলিয়ে হজম করিয়ে দিতে পারে।

লবণ জলে গার্গল করুন

লবণ জলে গার্গল করুন

এক গ্লাস উষ্ণ জলে পরিমাণমতো লবণ দিয়ে মেশান ভাল করে। কিছুক্ষণ গার্গল করুন। যতক্ষণ না পর্যন্ত আপনি স্বস্তি অনুভব করছেন, ততক্ষণ এই কৌশলটি পুনরাবৃত্তি করুন। এছাড়াও, আপনি এক কাপ গরম জলে সামান্য নুন মিশিয়ে খেতে পারেন। তাহলে কাঁটা নরম হয়ে গলা থেকে নেমে যাবে।

ভিনেগার

ভিনেগার

গলা থেকে মাছের কাঁটা নামাতে দারুণ কাজ করে ভিনেগার। তাই জলের সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যাবে।

English summary

Simple Ways To Remove a Fish Bone Stuck in Throat In Bengali

Check out 7 simple ways you can remove a fish bone stuck in your throat.
Story first published: Friday, June 3, 2022, 18:33 [IST]
X
Desktop Bottom Promotion