For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্থভাবে বহুদিন বাঁচতে চান? তাহলে খাওয়া শুরু করুন এই আয়ুর্বেদিক ওষুধটি

|

আমাদের আয়ু কমে কেন? রোগের কারণে। রোগ হয় কেন? অনেক কারণে। আস্বাস্থ্যকর জীবনযাত্রা, বাজে অভ্যাস, শরীরচর্চা না করা, পরিবেশ দূষণ, পুষ্টিকর খাবার না খাওয়া প্রভৃতি নানা বিষয় এক্ষেত্রে দায়ী থাকে। তবে মজার বিষয় কী জানেন, এত কিছুর পরেও সুস্থভাবে বহুদিন বেঁচে থাকা সম্ভব। কীভাবে? এই প্রবন্ধে একটি আয়ুর্বেদিক ওষুধ সম্পর্কে আলোচনা করা হয়েছে। একাধিক কেস স্টাডি অনুসারে নিয়মিত এই ঘরোয়া ওষুধটি খেলে নাকি বহু দিন রোগমুক্ত ভাবে বেঁচে থাকা সম্ভব হয়। তাই অপনিও যদি স্বাস্থ্যকর, রোগমুক্ত জীবন পেতে চান, তাহলে একবার চোখ রাখুন এই প্রবন্ধে।

আমরা যা খাই তা গিয়ে জমা হয় স্টমাকে। তাই তো শরীরের এই অংশেই যত সব ক্ষতিকর টক্সিন জমতে থাকে। এই সব ক্ষতিকর উপাদগুলিকে যদি ঠিক সময়ে বের করে দেওয়া যায়, তাহলে কোনও রোগই শরীরে বাসা বাঁধতে পারে। তাই তো স্টমাককে পরিষ্কার রাখা একান্ত প্রেয়াজন। আর এই কাজে সাহায্য করতে পারে এই ঘরোয়া ওষুধটি। প্রসঙ্গত, একেবারে সাধারণ কিছু উপাদান দিয়ে এই ওষুধটি বানানো হবে। বিশেষ করে প্রয়োজন পরবে পেঁপে পাতার।

কীভাবে বানাতে হবে এই ওষুধটি?

উপকরণ:
১. পেঁপে পাতার রস- ৩ চামচ
২. মধু- ১ চামচ

এই আয়ুর্বেদিক ওষুধটি পাকস্থলিতে উপস্থিত নানা রকমের ক্ষতকির উপদানকে শরীর থেকে বের করে দিয়ে নানা রোগকে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, স্টমাকে উপস্থিত নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং মাইক্রোবসে মেরে ফেলে সংক্রমণের হাত থেকে রক্ষা করতেও বিশেষ ভাবে সাহায্য করে এই ওষুধটি। প্রসঙ্গত, পেঁপে পাতা এবং মধু সহযোগে বানানো এই ঔষধিটিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এবং খনিজ, যা স্টমাকের কর্মক্ষমতা বৃদ্ধি করে। ফলে হজম সংক্রান্ত রোগ হওয়ার সম্ভবনা কমে। তাহলে বুঝতে পারছেন, এই ঘরোয়া ওষুধটি কতটা উপাকরি।

ওষুধটি বানানোর পদ্ধিতি:
১. একটা গ্লাসে পরিমাণ মতো উপকরণগুলি নিন।
২. ভাল করে মেশান উপকরণ দুটি।
৩. প্রতিদিন সকালে খালি পেটে টানা ১৫ দিন এই ওষুধটি খান। তাহলেই দেখবেন শরীর একেবারে চাঙ্গা হয়ে উঠতে শুরু করবে।

English summary

সুস্থভাবে বহুদিন বাঁচতে চান? তাহলে খাওয়া শুরু করুন এই আয়ুর্বেদিক ওষুধটি

If you are someone who follows a relatively unhealthy lifestyle, like eating junk food and going out in pollution, then chances are that your stomach could contain a lot of toxins!
Story first published: Saturday, April 1, 2017, 14:00 [IST]
X
Desktop Bottom Promotion