For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতে পিঁপড়ের উত্‍পাতে অস্থির? জেনে নিন পিঁপড়ে তাড়ানোর ৬টি ঘরোয়া উপায়

|

পিঁপড়ের জ্বালায় অতিষ্ঠ? জামাকাপড় থেকে শুরু করে বিছানা, আসবাবপত্র, ঘরের দেওয়াল এমনকি খাবারেও কী পিঁপড়ের উৎপাত? শত চেষ্টা করেও কোনও সুরাহা হচ্ছে না? তবে চিন্তার কিছু নেই। কিছু সহজ ঘরোয়া টোটকাতেই পিঁপড়ের জ্বালাতন থেকে স্বস্তি মিলতে পারে।

বাড়িতে পিঁপড়ের উপদ্রব, প্রায় সবারই একটা বড় সমস্যা। ঘর-বাড়ি যতই পরিষ্কার করে রাখা হোক না কেন, পিঁপড়ের হাত থেকে রেহাই পাওয়া অসম্ভব। তার উপর এখন বর্ষাকাল, স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্য বর্ষাকালে ঘরে পিঁপড়ে হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। তবে পিঁপড়ে তাড়ানোর জন্য, বাজার থেকে কেনা বিষাক্ত রাসায়নিকের ব্যবহার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই ঘরোয়া পদ্ধতিতে কীভাবে সহজেই পিঁপড়ের উপদ্রব থেকে মুক্তি পাবেন, তা জেনে নিন।

১) লেবু

১) লেবু

যে সকল স্থান থেকে পিঁপড়ে বেরোয়, সেইসব স্থানে লেবুর রস কিংবা লেবুর খোসা দিয়ে রাখুন। এমনকি ঘর মোছার সময়ও সামান্য লেবুর রস মিশিয়ে, সেই জল দিয়ে ঘর মুছুন। দেখবেন পিঁপড়ের উপদ্রব অনেকটাই কমে গেছে। পিঁপড়েরা লেবুর গন্ধ পছন্দ করে না, তাই তারা দূরে থাকবে। এছাড়া রান্নাঘরের স্ল্যাব সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন এবং লেবুর খোসা সেখানে রাখুন।

২) কমলালেবু

২) কমলালেবু

লেবুর মতনই কমলালেবুও পিঁপড়ে দূরে রাখতে অত্যন্ত কার্যকর। এক কাপ গরম জল এবং কমলালেবুর কয়েকটি খোসা বেটে নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট পিঁপড়ের প্রবেশপথের চারপাশে ছড়িয়ে, কিছুক্ষণ পর মুছে ফেলুন। আপনি চাইলে রান্নাঘরের স্ল্যাবের উপরেও কয়েক টুকরো কমলালেবুর খোসা রেখে দিতে পারেন।

৩) গোলমরিচ

৩) গোলমরিচ

পিঁপড়েরা চিনি খুব পছন্দ করে, তবে গোলমরিচ একদমই পছন্দ করে না। তাই পিঁপড়েদের প্রবেশপথে গোলমরিচ ছড়িয়ে রাখুন। এছাড়াও, পিঁপড়ের প্রবেশপথে যদি গোলমরিচ এবং জলের মিশ্রণ ছড়িয়ে দেওয়া হয়, তবে পিঁপড়ের উপদ্রব অনেকটাই কমে।

৪) লবণ

৪) লবণ

রান্নাঘরের একটি অত্যন্ত সহজলভ্য উপাদান হল লবণ। লবণও পিঁপড়ের উপদ্রব দূর করতে সহায়তা করে। ঘরের কোণে অথবা কোনও ফাটলে লবণ ছড়িয়ে রাখুন। এছাড়া, লবণ এবং গরম জলের মিশ্রণ, পিঁপড়ের প্রবেশপথ এবং দেওয়ালে স্প্রে করুন। চমৎকার ফল পাবেন!

আরও পড়ুন :বাড়িতে উইপোকার উপদ্রব? জানুন ঘরোয়া উপায়ে নির্মূল করার পদ্ধতি

৫) সাদা ভিনেগার

৫) সাদা ভিনেগার

পিঁপড়ে সাদা ভিনেগারের গন্ধ সহ্য করতে পারে না। সমানুপাতে সাদা ভিনেগার এবং জলের মিশ্রণ তৈরি করুন। এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে ভাল করে ঝাঁকুন। এই মিশ্রণটি পিঁপড়ের প্রবেশপথ, দেওয়াল, ঘরের কোণ, দরজা-জানলা, প্রভৃতি স্থানে স্প্রে করুন।

৬) পিপারমিন্ট অয়েল

৬) পিপারমিন্ট অয়েল

রান্নাঘর, বাথরুম এবং বাড়ির অন্যান্য জায়গা থেকে পিঁপড়েদের তাড়াতে, তুলার বল বানিয়ে তাতে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল দিন এবং স্ল্যাব, ক্যাবিনেট এবং প্যান্ট্রিতে, আবর্জনার পাত্রে এবং যেখানে বেশি পিঁপড়ে থাকে সেখানে রাখুন। ফল পাবেন হাতেনাতে!

English summary

How to Get Rid of Ants In The House In Bengali

Check below some of the natural remedies to get rid of ants without killing them.
X