For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মুখের দাগ-ছোপ দূর করার ঘরোয়া উপায়

By Oneindia Web Desk
|

অনেকের মুখের ত্বকেই নানা ধরনের দাগ-ছোপ থাকে যা সৌন্দর্যকে তো নষ্ট করেই, পাশাপাশি বিরক্তি ও মনখারাপের কারণ হয়ে দাঁড়ায়। সেজন্য অবিলম্বে তার চিকিৎসা প্রয়োজন। [এই ঘরোয়া টোটকায় ফরসা হোন মাত্র ১০ দিনে]

মুখের নানা ধরনের ছোপ দূর করার কয়েকটি সহজ ঘরোয়া পদ্ধতি রয়েছে। তার মাধ্যমে খুব সহজেই কয়েকদিনের মধ্যে ঝকঝকে দাগহীন ত্বক পাওয়া সম্ভব। [পরিষ্কার ত্বক চাইলে কী করবেন, আর কী করবেন না!]

সূর্যের আলোয় অতিরিক্ত সময় থাকার ফলে মুখে কালো ছোপ পড়ে যায়। এছাড়া নানা ধরনের কেমিক্যাল, হরমোনের অসাম্য, গর্ভাবস্থা, ভিটামিনের অভাব, দূষণ, ক্লান্তি, অবসাদ ও অনিদ্রার ফলে মুখের স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে যায়। [ফরসা হওয়ার উপায় ছড়িয়ে রান্নাঘরেই!]

নিচের স্লাইডে দেখে নিন, কোন কোন ঘরোয়া উপায়ের মাধ্যমে মুখের দাগ সহজেই দূর করা সম্ভব হবে। [সেরা ৮ ঘরোয়া ফেস প্যাক]

অ্যালো ভেরা

অ্যালো ভেরা

ত্বকের জন্য অ্যালো ভেরা খুব উপকারী। মুখের কালো ছোপ দূর করতে এর জুড়ি মেলা ভার। এতে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখুন। মিনিট ২০ রেখে ধুয়ে ফেলুন। কিছুদিন করলেই ফল বুঝবেন।

দই

দই

মুখের ছোপ দূর করতে টক দইও ভীষণ উপকারী। এতে ডিমের সাদা অংশ মিশিয়ে মাখুন। আরও ভালো ফল পাবেন।

মেথি

মেথি

মেথির পাতা বেটে জলে মিশিয়ে পেস্ট করে মুখে লাগান। আধ ঘণ্টা রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। দারুণ কাজে দেবে।

লেবু

লেবু

যেকোনও ধরনের সাইট্রাস খাবারই স্বাভাবি ব্লিচিংয়ের কাজ করে। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ ও সি কালো ছোপ দূর করতে সাহায্য করে। এতে মধু মিশিয়ে মাখলে বেশি উপকার পাবেন।

দুধ

দুধ

দুধে মধু মিশিয়ে মাখলে ত্বকের সঠিক পরিচর্যা করা সম্ভব। সমান পরিমাণে মধু ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ ও রসুন

পেঁয়াজ ও রসুন

এই দুটিকে বেটে তার মিশ্রণ তৈরি করে মুখে লাগান। এতে থাকা উপাদান ত্বকের উপরের কালো ছোপ বা ডেড স্কিন তুলে ফেলতে বিশেষ সাহায্য করে।

চন্দন

চন্দন

ত্বকের দাগ দূর করে ত্বককে সজীব করে তোলে চন্দন। একইসঙ্গে যৌবনকেও ধরে রাখতে বিশেষ সাহায্য করে এটি। চন্দনের গুড়োয় লেবুর রস ও গোলাপ জল মিশিয়ে লাগান। কিছুক্ষণ রেখে মুখ ধুয়ে ফেলুন। অব্যর্থ ফল পাবেন।

English summary

Homemade Masks To Eliminate Dark Spots

Homemade Masks To Eliminate Dark Spots
X