For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডায়াবেটিসের চিকিৎসায় ঘরোয়া পদ্ধতি

|

ডায়াবেটিসের চিকিৎসায় ঘরোয়া পদ্ধতি

গত কয়েক বছরে সারা বিশ্বের পাশাপাশি আমাদের দেশেও ডায়াবেটিসে আক্রান্তের সংখ্য়া ক্রমাগত বৃদ্ধি পয়েছে। আর সবথেকে ভয়ঙ্কর বিষয় হল নানা কারণে কম বয়সিরাও এই মারণ রোগের জালে জাড়িয়ে পরছে। তাই এখন থেকেই যদি সাবধান না হওয়া যায়। তাহলে আগামী দিনে প্রতিটি বাড়িতে একজন করে ডায়াবেটিস রোগী থাকবেন, সেকথা হলফ করে বলা যেতে পারে।

ডায়াবেটিস হল এক ধরনের মেটাবলিক ডিজঅর্ডার। শরীর যখন পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি করতে পারে না তখনই দেখায় দেয় এই রোগ। প্রসঙ্গত, ডায়াবেটিসে আক্রান্ত হলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। আর এমনটা হলে শরীরে একে একে বাসা বাঁধতে শুরু করে নানান ধরনের জটিল রোগ।

এই রোগ হলে বারে বারে প্রস্রাব চাপা, জল তেষ্টা বেড়ে যাওয়া, ক্লান্তি, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়া, ক্ষত শুকতে দেরি হওয়া এবং শরীরের নানা জায়গায় জ্বালা করার মতো লক্ষণ দেখা দেয়।

একবার কেউ ডায়াবেটিসে আক্রান্ত হলে আর এই রোগ সারে না। তবে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে যেমন নিয়মিত ওষুধ খেতে হয়, তেমনি মেনে চলতে হয় চিকিৎসকের বলে দেওয়া ডায়েট চার্ট। এক্ষেত্র জেনে রাখা ভাল যে ডায়াবেটিসের মতো মেটাবলিক ডিজঅর্ডারকে নিয়ন্ত্রণে রাখতে ঘরোয়া চিকিৎসা দারুন কাজে আসে।

কীভাবে বানাবেন এই ঘরোয়া ঔযধিটি? জেনে নিন এই প্রবন্ধটি পড়ে।

প্রয়োজনীয় উপকরণ:
১. সেদ্ধ রাঙা আলু- হাফ কাপ
২. আদার রস- ২ চামচ

ডায়াবেটিসের প্রকোপ কমাতে এই ঘরোয়া চিকিৎসাটি দারুন কাজে আসে। তবে নিয়মিত খেলে তবেই কাজে দেবে, না হলে তেমন সুফলই পাবেন না। এই ওষুধটি খাওয়ার পাশপাশি নিয়মিত শরীরচর্চা করা একান্ত প্রয়োজন। এই নিয়মগুলি মেনে চললেই দেখবেন ডায়াবেটিস আপনার দৈনন্দিন জীবনে কোনও প্রভাব ফেলতেই পারবে না।

রাঙা আলুতে রয়েছে ফাইবার, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই আলুটি খেলে কোলেস্টেরলের মাত্রাও বৃদ্ধি পায় না। ফলে যাদের ডায়াবেটিসের সঙ্গে কোলেস্টেরলও আছে, তারাও নিশ্চিন্তে রাঙা আলু খেতে পারেন।

অপরদিকে আদাতে রয়েছে ফ্লেবোনয়েডস এবং টেনিনস। এই দুটি উপাদান রক্তকে অতিরিক্ত শর্করা ষোষণ করতে দেয় না। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

কীভাবে বানাবেন এই ওষুধটি?
১. একটা বাটিতে পরিমাণ মতো দুটি উপকরণ নিন।
২. উপকরণগুলি ভাল করে মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন।
৩. প্রতিদিন ব্রেকফাস্টের আগে এই ওষুধটি খান। টানা ২ মাস খেলেই দেখবেন অনেক উপকার পাবেন।

English summary

ডায়াবেটিসের চিকিৎসায় ঘরোয়া পদ্ধতি

Check out this age old remedy for diabetes that can work wonders!
Story first published: Friday, February 24, 2017, 14:13 [IST]
X