For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দাঁত আলগা হয়ে যাচ্ছে? দেখে নিন ঢিলে দাঁতকে মজবুত করার ঘরোয়া উপায়

|

শরীরের দেখভাল করার পাশাপাশি দাঁতের যত্ন নেওয়াও খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময় আমরা ফিটনেসের দিকে খেয়াল রাখতে গিয়ে দাঁতের কথা বেমালুম ভুলে যাই। আর ঠিকভাবে দাঁতের যত্ন না নিলে একটা সময় পর বিভিন্ন সমস্যা হতে শুরু করে, যেমন - দাঁতে ছিদ্র, মাড়ির রোগ, দাঁত ভাঙা, দাঁত শিরশিরানি, ইত্যাদি। বিশেষত, বয়স বাড়ার সাথে সাথে দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দেয়। মাড়ি থেকে দাঁত আলগা হওয়ার সমস্যা দেখা দেয়। আপনিও যদি এই সমস্যায় ভুগছেন, তবে এই আর্টিকেলটি পড়ুন। এখানে কয়েকটি ঘরোয়া উপায় দেওয়া হল, যেগুলি মেনে চললে এই সমস্যা কিছুটা হলেও কমতে পারে। আসুন জেনে নেওয়া যাক পদ্ধতিগুলি -

অয়েল পুলিং করুন

অয়েল পুলিং করুন

মুখে তেল নিয়ে কুলকুচি করুন। এতে মুখে উপস্থিত ক্ষতিকারক জীবাণু ধ্বংস হয়। এক চামচ ভার্জিন নারকেল তেল বা তিলের তেল বা অলিভ অয়েল দিয়ে অয়েল পুলিং করুন। সকালে ব্রাশ করার আগে মুখে তেল নিয়ে অন্তত ১৫ মিনিট ধরে পুলিং করুন। এরপরে, তেলটি ফেলে দিয়ে হালকা গরম জল দিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

আমলকি পাউডার

আমলকি পাউডার

আমলকি পাউডার দাঁত ঢিলা হওয়ার সমস্যা ঠিক করতে পারে। এটির নিয়মিত ব্যবহারে দাঁতের টিস্যু ঠিক হয়। এটি দাঁতকে মজবুত করে। এর জন্য একটি বাটিতে এক চামচ আমলকি গুঁড়ো এবং ২ চামচ জল মিশিয়ে নিন। এরপরে, আঙুলে করে কিছুটা নিয়ে দাঁত এবং মাড়িতে ম্যাসাজ করুন।

ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সাপ্লিমেন্টস গ্রহণ

ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সাপ্লিমেন্টস গ্রহণ

দাঁত মজবুত করার জন্য ক্যালসিয়াম এবং ভিটামিন ডি অত্যন্ত প্রয়োজনীয়। আপনি যদি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি যুক্ত খাবার কম খান, তবে এর প্রভাব আপনার হাড় এবং দাঁতে দেখা যাবে।

রসুন

রসুন

বেশিরভাগ ভারতীয় পরিবারেরই খাবারের স্বাদ বাড়ানোর জন্য রসুন নিয়মিত ব্যবহার করা হয়। এটি আমাদের স্বাস্থ্যেরও অনেক উপকার করে। তবে শুধু খাবারের স্বাদই বাড়ায় না, আমাদের দাঁত ভাল রাখতেও রসুনের জুড়ি মেলা ভার। রসুন মুখের ব্যাকটিরিয়ার সাথে লড়াই করে এবং দাঁতকে রক্ষা করে। রসুনের একটি কোয়া নিয়ে খোসা ছাড়িয়ে দুই টুকরো করুন। একটি টুকরো আক্রান্ত জায়গার কাছে মাড়ির মাঝখানে রাখুন। এর রস দাঁতে পৌঁছতে দিন।

English summary

Home Remedies To Strengthen Loose Teeth In Bengali

If your teeth are slowly becoming weak and loose, you must start taking care of your dental health ASAP! Try these simple remedies to strengthen loose.
Story first published: Saturday, April 17, 2021, 17:27 [IST]
X