For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কানে জল ঢুকে গিয়েছে? এই ৬ উপায়েই সমস্যা দূর করুন!

|

সাঁতার কাঁটা কিংবা স্নান করতে গিয়ে অনেক সময় কানে জল ঢুকে যায়। আর একবার কানের মধ্যে জল ঢুকলেই শুরু হয়ে যায় ভোঁ ভোঁ শব্দ। কানে আঙুল ঢুকিয়ে বা ধাক্কা দিয়ে জল বের করার চেষ্টা করলেও, সবসময় সেই পদ্ধতি কাজে দেয় না। ফলে খুব অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়।

আর কানের মধ্যে দীর্ঘক্ষণ জল জমে থাকলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে, যেমন - কানে যন্ত্রণা করা, পুঁজ জমা, রক্তপাত, ইনফেকশন হওয়া, ইত্যাদি। এমনকী এর থেকে আপনি বধিরও হয়ে যেতে পারেন! তবে কিছু সহজ ঘরোয়া পদ্ধতির সাহায্যে আপনার এই সমস্যার সমাধান সম্ভব। তাহলে জেনে নিন কানে জল ঢুকে গেলে কী করবেন -

১) কানের লতি ধরে ঝাঁকান

১) কানের লতি ধরে ঝাঁকান

এই পদ্ধতিতে খুব সহজেই কান থেকে জল বেরিয়ে আসবে। যে কানে জল ঢুকেছে সেই দিকে মাথা কাত করে কানের লতি ধরে আলতোভাবে টানুন কিংবা ঝাঁকান।

২) পাশ ফিরে শুয়ে পড়ুন

২) পাশ ফিরে শুয়ে পড়ুন

যে কানে জল ঢুকেছে সেই দিকে পাশ ফিরে, কানের নীচে তোয়ালে রেখে কয়েক মিনিটের জন্য শুয়ে থাকুন। দেখবেন কান থেকে জল ধীরে ধীরে বেরিয়ে আসবে।

৩) ব্লো ড্রায়ার ব্যবহার করুন

৩) ব্লো ড্রায়ার ব্যবহার করুন

ব্লো ড্রায়ারের তাপ কানের ভেতরে থাকা জলকে বাষ্পে পরিণত করতে সহায়তা করবে। তবে ব্লো ড্রায়ার ব্যবহার করার সময় অবশ্যই কান থেকে প্রায় এক ফুট দূরে ধরে রাখবেন এবং ড্রায়ারের লোয়েস্ট সেটিংটি ব্যবহার করবেন। কানের লতি হালকা টেনে ধরে হেয়ার ড্রায়ারের উষ্ণ বাতাস আপনার কানের ভেতরে ঢুকতে দিন। ব্লো ড্রায়ার একভাবে কানের সামনে ধরে রাখবেন না, সামনে-পিছনে সরাতে থাকবেন।

৪) অ্যালকোহল এবং ভিনেগার ইয়ার ড্রপ ব্যবহার করতে পারেন

৪) অ্যালকোহল এবং ভিনেগার ইয়ার ড্রপ ব্যবহার করতে পারেন

অ্যালকোহল কানের জলকে বাষ্পীভূত করতে সহায়তা করে। তাছাড়া এটি ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিরোধ করে, যা সংক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করে। আর যদি কানের ময়লার কারণে জল আটকে থাকে, তাহলে ভিনেগার তা অপসারণ করতে সাহায্য করে।

একটি পাত্রে সম পরিমাণ অ্যালকোহল এবং ভিনেগার মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণ থেকে তিন বা চার ফোঁটা কানে দিয়ে কানের বাইরের দিকটা আলতো করে ঘষুন। এরপর ৩০ সেকেন্ড অপেক্ষা করে, যে কানে জল ঢুকেছে সেই পাশে মাথা কাত করুন। দেখবেন জল বেরিয়ে আসবে।

তবে আপনার যদি কানে ইনফেকশন, কানের পর্দায় ছিদ্র থাকে কিংবা কানের অন্য কোনও সমস্যা থাকে, তাহলে এই ড্রপের ব্যবহার করবেন না।

৫) হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন

৫) হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন

হাইড্রোজেন পারক্সাইডের ব্যবহার কানে জমে থাকা জল দূর করার পাশাপাশি, কানে জমে থাকা ময়লাও পরিষ্কার করতে পারে। ইউরিয়া এবং হাইড্রোজেন পারক্সাইডের সংমিশ্রণ ব্যবহার করে তৈরি কানের ড্রপ, যাকে বলা হয় কার্বামাইড পারক্সাইড। আপনি অনলাইনে বা ফার্মেসিতে খোঁজ করতে পারেন।

তবে কানে যদি ব্যথা, পুঁজ, ফোলাভাব ও রক্তপাত হয়, কানে ইনফেকশন বা অন্যান্য সমস্যা থাকলে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করবেন না। কানের পর্দায় ছিদ্র থাকলেও হাইড্রোজেন পারক্সাইডের ব্যবহার এড়িয়ে চলুন।

৬) অলিভ অয়েল ব্যবহার করুন

৬) অলিভ অয়েল ব্যবহার করুন

অলিভ অয়েল কানে ইনফেকশন প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক এবং কান থেকে খুব সহজেই জল বের করে দিতে পারে।

একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল হালকা গরম করে নিন। তারপর তাপমাত্রা পরীক্ষা করে একটি পরিষ্কার ড্রপারের সাহায্যে আক্রান্ত কানে কয়েক ফোঁটা তেল দিন। ১০ মিনিট রেখে ওই কানটিকে এক পাশে কাত করুন। দেখবেন তেল ও জল এক সঙ্গেই বেরিয়ে যাবে।

English summary

Home Remedies to Remove Water From Ears In Bengali

Mentioned below are some remedies that you can try when water gets trapped inside your ears. Read on.
X
Desktop Bottom Promotion