For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মশার কামড় থেকে চুলকানি? ঘরোয়া উপায়েই মিলবে আরাম

|

বাড়িতে মশার উৎপাত নেই, এমন কথা কারুর মুখে শুনতে পাবেন না। প্রত্যেকের বাড়িতে কম-বেশি মশা থাকবেই! বিশেষত, গরমকালে মশার আনাগোনা আরও বেড়ে যায়। সন্ধ্যে হতে না হতেই ঝাঁকে ঝাঁকে মশা ঢুকতে থাকে ঘরে। আর মশার কামড়ে ত্বক লাল হয়ে ফুলে যায় ও চুলকানি হতে থাকে। অনেক সময় মশার কামড়ের স্থানে চুলকোলে জ্বালাভাব আরও বেড়ে যায়। তাই, মশা কামড়ালে চুলকানোর পরিবর্তে কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করতে পারেন।

তুলসী পাতা

তুলসী পাতা

তুলসী পাতা নিয়ে প্রভাবিত স্থানে ঘষে নিন। এছাড়াও, দুই কাপ জলে প্রায় ১৫ গ্রাম শুকনো তুলসী পাতা দিয়ে ফুটিয়ে নিন। এরপর এটি ঠান্ডা করে তাতে এক টুকরো কাপড় ডুবিয়ে সেটা প্রভাবিত অংশে লাগান। উপকার পাবেন।

অ্যালোভেরা লাগান

অ্যালোভেরা লাগান

অ্যালোভেরা জেলও এক্ষেত্রে খুব কার্যকরি। চুলকানি কমাতে অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরা জেল খুব ঠান্ডা হয়। অ্যালোভেরা গাছ থেকে ফ্রেশ জেল বার করে মশার কামড়ের জায়গায় লাগান।

নিম পাতার পেস্ট

নিম পাতার পেস্ট

নিম পাতা বাটাও মশার কামড়ের চিকিৎসা করতে পারে। কয়েকটি নিম পাতা বেটে তা প্রভাবিত অংশে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। স্বস্তি মিলবে।

মশার উপদ্রব রুখতে বাড়িতে এই গাছগুলি লাগান!

মধু লাগান

মধু লাগান

দৈনন্দিন জীবনে মধু আমাদের অনেক কাজে লাগে। ত্বক ভাল রাখতে, বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে মধুর জুড়ি মেলা ভার। তবে আপনি হয়তো জানেন না যে, মধু মশার কামড়ের চুলকানি বা ফোলাভাব থেকেও রক্ষা করতে পারে। যেখানে মশা কামড়েছে তার ওপর মধু লাগান, তাহলে ফোলাভাব কমবে এবং চুলকানিও দূর হবে। মধুর মধ্যে অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান থাকে, যা বিভিন্ন ধরণের ক্ষত সারিয়ে তুলতে পারে।

টি ব্যাগ

টি ব্যাগ

অনেকেই টি ব্যাগ ব্যবহার করেন। গ্রিন টি হোক বা ব্ল্যাক টি, এই দুটিতেই অ্যান্টি-সোয়েলিং উপাদান থাকে। তাই টি ব্যাগ ব্যবহারের পর তা কখনোই ফেলে দেবেন না। ব্যবহৃত টি ব্যাগ কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর তা বার করে যেখানে মশা কামড়েছে সেখানে রেখে চেপে ধরুন।

English summary

Home Remedies for Mosquito Bites : Ways to Stop the Itch

Creams and ointments can help, but you can also beat the itch with things that are probably already lying around your house. Read on.
X