For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘন ঘন অ্যাসিডিটি বা বদহজমের সমস্যা? দেখে নিন এর থেকে রেহাই পাওয়ার ঘরোয়া উপায়

|

আজকালকার জীবনযাত্রায় বেশিরভাগ মানুষকেই বদহজমের সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। কর্মব্যস্ততার জেরে স্বাস্থ্যের প্রতি সঠিক যত্ন নেওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। তাছাড়া খাওয়াদাওয়ার অনিয়ম, ঘুম ভালভাবে না হওয়া, বেশি পরিমাণে ফাস্টফুড খাওয়া বা বিভিন্ন অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে বদহজম, গ্যাস, অম্বল এখন রোজের সঙ্গী হয়ে উঠেছে।

আমাদের মধ্যে অনেককেই নিয়মিত হজমের ওষুধ খেতে হয়। অনেকে আবার ঘরোয়া উপায়ে তা কমাতে উদ্যোগী হন। এই আর্টিকেলে কিছু ঘরোয়া উপায় সম্পর্কে বলা হল, যেগুলি বদহজমের সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

জোয়ান

জোয়ান

বদহজম, অম্বল, পেট ফাঁপা থেকে স্বস্তি পাওয়ার অত্যন্ত কার্যকরী ঘরোয়া প্রতিকার হল জোয়ান। একটি প্যানে এক চা চামচ জোয়ান ভেজে ঠাণ্ডা করুন। তারপর হালকা করে গুঁড়ো করে তাতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এটি পেটের ব্যথার জন্য খুবই কার্যকর এবং গ্যাস থেকেও মুক্তি দেয়। এছাড়া, আপনি শুধু জোয়ান চিবিয়ে খেতে পারেন কিংবা জোয়ান গুঁড়ো জলের সঙ্গে মিশিয়েও পান করতে পারেন।

আদা

আদা

এক গ্লাস হালকা গরম জলে আদা গ্রেট করে দিন, তাতে এক চা চামচ মধুও মেশান এবং চুমুক দিন। বদহজমের সমস্যা নিরাময়ের জন্য অন্য ধরনের চায়েও আদা যোগ করতে পারেন। আদা মধুর সংমিশ্রণ অ্যাসিড রিফ্লাক্সের জন্য সেরা পানীয়!

লেবু ও মধু

লেবু ও মধু

এক গ্লাস গরম জলে এক চা চামচ লেবুর রস যোগ করুন। তারপর তাতে এক চা চামচ মধুও মেশান। প্রতিবার খাবারের পরে এই পানীয়টি পান করুন। লেবুর এবং মধুর সাথে গরম জল, বদহজমের জন্য একটি কার্যকরী ঘরোয়া প্রতিকার।

ধনে বীজ

ধনে বীজ

ধনে বীজে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা পেটের সমস্যা বা বদহজম থেকে মুক্তি দিতে পারে। আপনার হজম প্রক্রিয়াকে আরও ভাল করে। ধনে লিভারকে ডিটক্সিফাই করে, খিদে বাড়ায় এবং হজম প্রক্রিয়া ভাল রাখে। ভাল ফলাফল পেতে এক সপ্তাহ ধনে বীজ মিশ্রিত জল পান করুন।

অ্যাপেল সাইডার ভিনেগার

অ্যাপেল সাইডার ভিনেগার

অ্যাপেল সাইডার ভিনিগার ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের চমৎকার উৎস। এটি হজম প্রক্রিয়া ঠিক রাখতে সহায়তা করে। এক গ্লাস জলে মধুর সঙ্গে অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে পান করতে পারেন।

English summary

Home Remedies for Indigestion In Bengali

Here are some home remedies to manage indigestion. Read on to know.
X