For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Holi 2022 : জামাকাপড় থেকে দোলের জেদি রং তুলতে নাজেহাল? রইল কিছু সহজ টিপস

|

দোলের দিন ছোটো-বড় সবাই সকাল থেকে মেতে থাকেন রঙের খেলায়। আর রং খেলার সময় ত্বক-চুলের পাশাপাশি জামাকাপড়েও রং লাগা খুব স্বাভাবিক ব্যাপার। কেমিকেলযুক্ত রং থেকে ত্বক ও চুলকে বাঁচাতে আমরা আগে থেকেই কোনও না কোনও ব্যবস্থা নিয়ে থাকি, কিন্তু জামাকাপড়ের দিকে আমরা তেমন নজর দিই না। ফলে রং খেলার পরে পোশাক থেকে দাগ তুলতে গিয়ে বেশ ফ্যাসাদে পড়তে হয়। দাগ না ওঠায় গোটা জামাটাই ফেলে দিতে হয়।

তবে এমন কিছু ঘরোয়া উপায় আছে, যেগুলির সাহায্যে আপনার পোশাক থেকে সহজেই দোলের রং উঠতে পারে। দেখে নিন সেই পদ্ধতিগুলি -

ব্লিচ

ব্লিচ

নন-ক্লোরিন ব্লিচ গরম জলে মিশিয়ে তাতে আপনার জামাকাপড় ভিজিয়ে রাখুন। অন্যান্য জামাকাপড়গুলিতে যাতে রং লেগে না যায়, সেজন্য আলাদা আলাদা করে জামা ভিজিয়ে কাচুন।

সাদা ভিনেগার

সাদা ভিনেগার

২-৩ লিটার ঠান্ডা জলে আধ কাপ সাদা ভিনেগার এবং ২-৩ চামচ যে কোনও ডিটারজেন্ট মেশান। এতে রং লেগে থাকা জামা কিছুক্ষণ ভিজিয়ে রেখে, তারপর কেচে ধুয়ে নিন।

উইন্ডো ক্লিনার

উইন্ডো ক্লিনার

কাঁচের জানালা পরিষ্কার করার স্প্রে গুলো সাধারণত অ্যামোনিয়া-ভিত্তিক হয়। এই স্প্রে দিয়ে আপনি জামা থেকে রঙের দাগ তুলতে পারেন। দাগের উপর স্প্রে করে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপর একটি পরিষ্কার কাপড় দিয়ে দাগটি মুছে, ধুয়ে ফেলুন।

লেবুর রস

লেবুর রস

ভিনেগার না থাকলে লেবু ব্যবহার করতে পারেন। লেবুর রস যে কোনও দাগ অপসারণ করতে দারুণ কার্যকর। লেবুর অ্যাসিডিক প্রকৃতি জেদি রং দূর করতে সাহায্য করে। লেবুর রসে ১৫ মিনিট জামা ভিজিয়ে রাখুন, তারপর হালকাভাবে ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন রং উঠে যাবে।

English summary

Holi 2022: Easy ways to get rid of Holi stains from your clothes

Try these quick hacks and get rid of the stubborn Holi colours from your clothes. Read on.
Story first published: Friday, March 18, 2022, 14:00 [IST]
X
Desktop Bottom Promotion