For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইস্ত্রি ছাড়াই টানটান হবে কোঁচকানো জামাকাপড়, জেনে নিন ৫ সহজ পদ্ধতি

|

কোঁচকানো জামাকাপড় পরে বাইরে বেরোলে একেবারেই দেখতে ভাল লাগে না। বিশেষ করে অফিসে তো ইস্ত্রি করা পরিপাটি জামাকাপড় পরে যেতেই হয়, নইলে ইমেজের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই প্রতিদিন বেরোনোর আগে একবার অন্তত জামার ওপরে ইস্ত্রি বুলিয়ে নিতে হয়। কিন্তু কোনও সময় বাড়ির ইস্ত্রি মেশিনটি বিগড়ে যেতেই পারে। তখন কী করবেন?

ইস্ত্রি ছাড়া বিভিন্ন ঘরোয়া উপায়ে টানটান করে ফেলা যাবে কোঁচকানো জামাকাপড়। চলুন তবে জেনে নেওয়া যাক, ইস্ত্রি ছাড়া কাপড় টানটান করার কিছু উপায়।

হেয়ার স্ট্রেটনার

হেয়ার স্ট্রেটনার

হেয়ার স্ট্রেটনার দিয়ে যে ভাবে চুল টানটান করেন, সে ভাবেই কাপড় ইস্ত্রি করুন। তবে স্ট্রেটনার যেন অতিরিক্ত গরম না থাকে, তাহলে কিন্তু জামাকাপড় পুড়ে যেতে পারে। কাপড়ের উপর খানিকটা জলের ছিটে দিয়ে নিন। তার পর ইস্ত্রি করে নিন।

বালিশের নীচে

বালিশের নীচে

আয়রন ছাড়া জামাকাপড় ইস্ত্রি করার অত্যন্ত সহজ পদ্ধতি এটি। প্রথমে আপনার পোশাকটি ভাল করে ভাঁজ করুন। তার পর আপনি যে গদির ওপর ঘুমান তার নীচে অথবা আপনার বালিশের নীচে পোশাকটি রেখে শুয়ে পড়ুন। ঘুম থেকে উঠে দেখবেন জামা একেবারে টানটান হয়ে গেছে।

গরম জলের পাত্র

গরম জলের পাত্র

অ্যালুমিনিয়াম, তামা কিংবা লোহার পাত্রে জল গরম করুন। পাত্রের তলাটা দিয়ে চেপে চেপে পোশাক ইস্ত্রি করার মতো ভঙ্গিতে চালাতে পারেন। দেখবেন জামা টানটান হয়ে যাবে।

ভিনেগার স্প্রে

ভিনেগার স্প্রে

চার কাপ জলে এক কাপ ভিনেগার মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। জামাকাপড়ের কুঁচকে থাকা জায়গাগুলিতে এটি স্প্রে করে হাত দিয়ে ঘষে ঘষে টানটান করে দিন।

হেয়ার ড্রায়ার

হেয়ার ড্রায়ার

আয়রন ছাড়াই জামাকাপড় ইস্ত্রি করার অন্যতম উপায় হল হেয়ার ড্রায়ার ব্যবহার করা। জামাকাপড়ের ভাঁজের উপর সামান্য ঠান্ডা জল ছিটিয়ে নিয়ে তার উপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাকের কুঁচকানো ভাব দূর হবে।

English summary

Five Ways To Iron Clothes Without An Iron

Take a look at some of these ways to remove wrinkles from your clothes without using an iron.
Story first published: Monday, July 11, 2022, 20:56 [IST]
X
Desktop Bottom Promotion