For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকা কলা তাড়াতাড়ি পচে যায়? এই ৬ উপায়েই দীর্ঘদিন তাজা থাকবে কলা!

|

স্বাস্থ্যকর ফলের মধ্য অন্যতম কলা। প্রতিদিন ব্রেকফাস্টে অনেকেই একটা করে কলা খান। শুধু তাই নয়, খিদে পেলেও কলা খেয়ে থাকেন অনেকে। এর জন্য ডজন ডজন পাকা কলা বাড়িতেও রাখেন। কিন্তু দুই-তিন দিন যাওয়ার পরই কলাগুলি পচতে শুরু করে, যে কারণে প্রায়ই অর্ধেক কলা ফেলে দিতে হয়।

তবে কয়েকটি টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই সমস্যা। তাহলে জেনে নিন কী ভাবে কলা সংরক্ষণ করবেন -

সবুজ কলা কিনুন

সবুজ কলা কিনুন

সম্পূর্ণ পাকা হলুদ কলা না কিনে, অল্প পাকা সবুজ কলা কিনুন। ঘরোয়া তাপমাত্রাতেই রাখতে পারেন। ধীরে ধীরে কলাগুলি পাকতে শুরু করবে। আধ পাকা কলা অনেক দিন পর্যন্ত তাজা থাকে।

কলা সঠিকভাবে সংরক্ষণ করুন

কলা সঠিকভাবে সংরক্ষণ করুন

বাড়িতে পৌঁছানোর সাথে সাথে প্লাস্টিকের ব্যাগ থেকে কলা বের করে নিন। কারণ কলা ব্যাগের মধ্যে থাকলে দ্রুত পেকে যায়, বরং ঘরোয়া তাপমাত্রায় থাকলে ধীরে ধীরে পাকে। কলার ওপর যাতে সরাসরি তাপ বা সূর্যের আলো না পড়ে, সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। গ্যাস, স্টোভ, হিটার এবং জানালা থেকে কলাগুলি দূরে রাখুন। ভাল বাতাস চলাচল করে, ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে পারেন।

পাকা কলা ফ্রিজে রাখুন

পাকা কলা ফ্রিজে রাখুন

পাকা কলা প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে ফ্রিজে রাখুন। খোসা কালো হয়ে যেতে পারে, কিন্তু কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে রেফ্রিজারেটর থেকে বার করে দিন, ঠান্ডা ভাব কমলে তারপর খান। পাকা কলা কমপক্ষে এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন। তবে সবুজ কলা বা কাঁচ কলা কখনই ফ্রিজে রাখবেন না।

আরও পড়ুন :ফ্রিজ খারাপ হয়ে গেছে? শাকসবজি, ফলমূল তরতাজা রাখবেন কী ভাবে? দেখে নিন টিপস

অন্যান্য ফলের থেকে দূরে রাখুন

অন্যান্য ফলের থেকে দূরে রাখুন

অন্যান্য পাকা ফলের থেকে কলা সর্বদা দূরে রাখুন। কারণ পাকা ফল ইথিলিন গ্যাস উৎপন্ন করে এবং কাঁচা ফল ইথিলিনের সংস্পর্শে এলে দ্রুত পাকতে থাকে।

কলা ঝুলিয়ে রাখুন

কলা ঝুলিয়ে রাখুন

কলা ঝুলিয়ে রাখলে তা দেরিতে পাকে। গাছ থেকে কলা পাড়ার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে ইথিলিন গ্যাস থাকে, যা নির্গত হতে শুরু করলে এমনটি হয়। সমতল স্থানে কলা রাখলে তা দ্রুত পাকতে শুরু করে। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস নির্গত হওয়ার প্রক্রিয়া ধীর গতির হয়। তাই কলা পাকেও দেরিতে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়।

কলার বৃন্ত ঢাকা দিয়ে রাখুন

কলার বৃন্ত ঢাকা দিয়ে রাখুন

যদি ঝুলিয়ে না রাখতে চান তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়ে রাখুন। এতে ইথিলিন গ্যাস কম ছড়াবে এবং কলাও পাকবে ধীরে।

English summary

Effective Ways to Keep Bananas Fresh for Longer

Here we will tell you some tried-and-tested methods to keep bananas from spoiling. Read on.
Story first published: Tuesday, August 16, 2022, 18:15 [IST]
X
Desktop Bottom Promotion