For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলি ২০২০ : এই দীপাবলিতে ফেলে দেওয়া জিনিস দিয়েই সাজিয়ে ফেলুন আপনার বাড়ি, রইল কিছু টিপস

|

দুর্গাপূজা, নবরাত্রির রেশ কাটতে না কাটতেই আরেক উৎসবের আগমন। আপামর বিশ্ববাসী এবার মাতোয়ারা দীপাবলি নিয়ে। আর দীপাবলি মানে চারিদিকে ঝলমলে আলো এবং প্রাণবন্ত রঙের উৎসব। এই আলোর উৎসবে মেতে উঠতে প্রস্তুত পুরো দেশ। এইবছর দীপাবলি বা দিওয়ালি উদযাপিত হবে ১৪ নভেম্বর।

নখের সৌন্দর্য বাড়ানো ছাড়াও বহু ঘরোয়া কাজে লাগে নেলপলিশ, দেখুন কীভাবে ব্যবহার করবেন

দীপাবলি যেহেতু আলোর উৎসব তাই রাস্তা-ঘাট, ঘর-বাড়ি, গাছপালা চারিদিক সেজে ওঠে বিভিন্ন ধরনের আলোর কারুকার্যে। এটি বছরের সর্বাধিক প্রতীক্ষিত উৎসব। সবাই বাড়ি ঘর পরিষ্কার, সাজানো এবং দিওয়ালির কেনাকাটার মাধ্যমে উৎসবের জন্য প্রস্তুতি শুরু করে। সারা বাড়ি সেজে ওঠে প্রদীপ, মোমবাতি ও বিভিন্ন বৈদ্যুতিক, ডিজিটাল রংবেরঙের আলোর মাধ্যমে। বাড়ির দ্বারপথগুলি মোমবাতি এবং প্রদীপ দিয়ে সাজানো হয়। আকাশে উড়তে থাকে অসংখ্য ফানুস। চারিদিকে পটকা, বাজি ফাটতে থাকে, এভাবেই সেজে ওঠে দিওয়ালির উৎসব। সাজসজ্জা ছাড়া দিওয়ালি অসম্পূর্ণ।

তবে এবারের দিওয়ালি হয়ে যাক একটু অন্যরকম! বাড়ি সাজানোর জন্য বিভিন্ন জিনিস তো অবশ্যই কিনবেন। কিন্তু, কেনাকাটার পাশাপাশি ঘর সাজানোর জন্য নিজেই বাড়িতে বসে বানিয়ে নিতে পারেন কিছু আকর্ষণীয় জিনিস। বিভিন্ন ফেলে দেওয়া জিনিসগুলিকে কাজে লাগিয়েও বানাতে পারেন। অল্প বাজেটে উৎসবকে করে তুলুন সুন্দর এবং আলোকযুক্ত। আকৃষ্ট করুন সকলকে। কিন্তু কীভাবে এসব করবেন ভাবছেন? কী কী কিনবেন ভাবছেন? এই সবকিছুর উত্তর দিতে আপনার জন্য এখানে রইল কিছু বিবরণ।

রঙ্গোলী

রঙ্গোলী

ঘরের বাইরে বিভিন্ন ধরনের রঙ নিয়ে এই রঙ্গোলী অঙ্কন করা হয়। উৎসবের দিনগুলোতে এই রঙ্গোলী-কে শুভ বলে মনে করা হয়। বলা হয় যে রঙ্গোলীতে ইতিবাচক দিক ফুটে ওঠে, যা ঈশ্বরকে আকর্ষণ করে। দিওয়ালিতে এই রঙ্গোলীর মাধ্যমে সাজিয়ে তুলতে পারেন আপনার বাড়ির মেজে বা উঠোন। যদিও এটি তৈরির আগে অনুশীলনের প্রয়োজন। এই শিল্পটি তৈরিতে আপনাকে সহায়তার জন্য অনলাইনে প্রচুর টিউটরিয়ালও উপলব্ধ রয়েছে।

ঝুলন্ত লন্ঠন/ফানুস

ঝুলন্ত লন্ঠন/ফানুস

এবার আপনার ঘর সাজান উজ্জ্বল রঙের ঝুলন্ত ফানুস বা লন্ঠন দিয়ে। এমনকি আপনি রঙিন কাগজ বা ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল ইত্যাদি দিয়ে লন্ঠন তৈরি করতে পারেন। যা কিন্তু আকৃষ্ট করবে সকলকে।

স্ট্রিং লাইট

স্ট্রিং লাইট

স্ট্রিং লাইট কিন্তু খুবই সাশ্রয়ী এবং অল্প মূল্যের। এগুলি আপনি যেকোনো জায়গায় সহজেই পেতে পারেন। স্ট্রিং লাইট অতি সহজে বাড়ি সাজানোর জন্য খুবই প্রয়োজনীয় একটি লাইট। এটি বিভিন্ন ডিজাইন ও রঙের হয়। আপনার বাড়ির কোন নির্দিষ্ট কোণায় ঘাটতি পূরণ করার জন্য আপনি এই লাইট গুলিকে প্রচুর পরিমাণে ব্যবহার করতে পারেন। এছাড়াও বাড়ির বারান্দা থেকে উঠান সব জায়গাতেই ব্যবহার যোগ্য।

রঙিন কাপড়

রঙিন কাপড়

আলোর মতোই ঘর সাজাতে পারেন বাড়ির অব্যবহৃত রঙিন কাপড় দিয়ে। বিভিন্ন রঙের সিল্ক বা নেটের কাপড়, ওড়না দিয়ে বাড়ির সিলিং সুন্দর করে সাজিয়ে নিন। কাপড়গুলিকে বিভিন্ন ডিজাইনের আকারে লাগিয়ে মাঝখানে ঝুলিয়ে দিন রংবেরঙের লন্ঠন। সিঁড়ির হাতলে কাপড় জড়িয়ে সাথে লাইটের চেন লাগিয়ে সাজিয়ে নিন বাড়ি।

চুড়ির ল্যাম্প

চুড়ির ল্যাম্প

এই দিওয়ালিতে নিজের তৈরী করা জিনিস দিয়ে সাজান ঘর। বাড়িতে ফেলে দেওয়া চুড়িগুলি সংগ্রহ করুন। চুড়িগুলো একত্রিত করে আঠার মাধ্যমে একটির উপর আরেকটি চুড়ি বসিয়ে নিন। মাঝে যে কোনো রঙের মোমবাতি বসিয়ে দিন এবং একটি সুন্দর প্রদীপ আকৃতির ল্যাম্প তৈরি করুন।

লোটাস ল্যাম্প

লোটাস ল্যাম্প

লোটাস ল্যাম্প আপনি আপনার বারান্দা বা বাগান সাজানোর জন্য ব্যবহার করতে পারেন। আপনি এ-গুলিকে জলেও ভাসাতে পারেন। বর্তমানে এই লোটাস ল্যাম্প যে কোনও দোকানে পেতে পারেন। এই আলো কিন্তু দিওয়ালিকে আরো উৎসবমুখি করে তুলবে।

ওভাল আকৃতির ল্যাম্প

ওভাল আকৃতির ল্যাম্প

দিওয়ালির সাজসজ্জায় এই ল্যাম্পগুলি কিন্তু আলাদা মাত্রা বহন করে। বাড়ির বড় জানালায় বা বাড়ির প্রবেশদ্বারের দুই পাশে ওভাল ল্যাম্প বসিয়ে দিন এবং এই ল্যাম্পের চারিদিকে গোল করে প্রদীপ জ্বালাতে পারেন।

ফ্লোটিং

ফ্লোটিং

একটি গোল পাত্রে জল ভরে সেই জলের মধ্যে টাটকা বা শুকনো ফুল ভাসিয়ে তার মধ্যে মধ্যে জ্বালিয়ে রাখুন প্রদীপ বা ডিজাইনার মোমবাতি। বাড়ির ঠিক উঠনে রাখুন এই ডেকরেশন। যাতে ঘরে ঢুকেই অতিথির চোখে পড়ে। এই ডেকরেশন জাপানের ইকেবানা স্টাইলের হয়।

প্রদীপের ঝাড়বাতি

প্রদীপের ঝাড়বাতি

বেশ কয়েকটি রংবেরঙের প্রদীপ একসাথে সংযুক্ত করুন। এরপর কয়েকটি ছোটো ছোটো রংবেরঙের পাথর বা পুঁথি একসাথে গেঁথে নিয়ে তার নীচে সেই সংযুক্ত প্রদীপগুলি লাগিয়ে দিন। এই পুরো জিনিসটি একটি সুন্দর প্রদীপের ঝাড়বাতির মতো হবে এবং আকর্ষণীয় হবে।

English summary

Diwali 2020 : Home Decoration Ideas For Diwali

Diwali is incomplete without the decoration of your house. check out for the following decoration ideas to decorate your houses this Diwali 2019.
X