For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমায় এই আয়ুর্বেদিক ওষুধটি

|

শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্র বৃদ্ধি পেলে হার্টে রক্ত সরবারহকারি আর্টারিগুলিতে ময়লা জমতে শুরু করে। ফলে পর্যাপ্ত পরিমাণে রক্ত হার্টে পৌঁছাতে পারে না। আর এমনটা যদি দীর্ঘদিন ধরে চলতে থাকে, তাহলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। তাই তো শরীরে যাতে ট্রাইগ্লিসারাইড এবং বাজে কোলেস্টেরল বেশি করে জমার সুযোগ না পায়, সেদিকে নজর রাখাটা আমাদের একান্ত প্রয়োজন।

অনেকক্ষেত্রেই শরীরে বাজে কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পেলে কোনও লক্ষণের বহিঃপ্রকাশ ঘটে না। ফলে হার্ট যে খারাপ অবস্থায় রয়েছে, তা বুঝতেই পারা যায় না। সেই কারণেই তো নির্দিষ্ট সময় অন্তর অন্তর রক্ত পরীক্ষার মাধ্যমে দেখে নেওয়া উচিত যে শরীরে কোলেস্টেরলের মাত্রা আদৌ স্বাভাবিক রয়েছে কিনা।

এখন প্রশ্ন হল, আর্টারিতে যাতে বেশি মাত্রায় কোলেস্টেরল বা ময়লা জমতে না পারে, তার জন্য কি কোনও উপায় আছে? অবশ্যই আছে! এই প্রবন্ধে এমন একটি ঘরোয়া ওষুধ সম্পর্কে আলোচনা করা হল, যা নিয়মিত খেলে আর্টারির ব্লকেজ হওয়ার সম্ভবনা প্রায় থাকে না বললেই চলে, ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে।

উপকরণ:

উপকরণ:

১. আদা- ১টা ছোট ঠুকরো

২. রসুন- ২ চামচ (ভাল করে পিষে নেওয়া)

৩. লেবুর রস- ২ চামচ

৪. মধু- ১ চামচ

ওষুধটি বানানোর পদ্ধতি:

ওষুধটি বানানোর পদ্ধতি:

ব্লেন্ডারে সব উপকরণগুলি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

কখন খেতে হবে ওষুধটি?

কখন খেতে হবে ওষুধটি?

প্রতিদিন সকালে খাবেন এই ঘরোয়া ওষুধটি। তবে টানা ২ সপ্তাহ খাওয়ার পর, পরের সাতদিন আর খাবেন না। তারপর পুনরায় খাওয়া শুরু করবেন এই ওষুধটি।

আদা কীভাবে সাহায্য করে:

আদা কীভাবে সাহায্য করে:

এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা আর্টারিতে জমে থাকা কোলেস্টেরলকে পরিষ্কার করে দেয়। সেই সঙ্গে সেল ড্যামেজও আটকায়।

আদা কীভাবে কাজ করে?

আদা কীভাবে কাজ করে?

আর্টারিতে যাতে বেশি মাত্রায় ময়লা জমতে না পারে সেদিকেও খেয়াল রাখে আদা। ফলে হার্টে পর্যাপ্ত পরিমাণ রক্ত পৌঁছাতে কোনও অসুবিধাই হয় না।

রসুন কীভাবে সাহায্য করে:

রসুন কীভাবে সাহায্য করে:

প্রতিদিন যদি রসুন খাওয়া যায়, তাহলে শরীরে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা একেবারে স্বাভাবিক থাকে। আসলে রসুনে উপস্থিত অ্যালিসিন নামে একটি উপাদন খারাপ কোলেস্টরলের সঙ্গে লড়াই চালিয়ে তাদের ক্ষতি করার ক্ষমতাকে কমিয়ে দেয়। ফলে আর্টারি ব্লক হওয়ার কোনও সম্ভবনাই থাকে না।

রসুন ঠিক কী কাজ করে?

রসুন ঠিক কী কাজ করে?

অ্যান্টিসেপটিক উপাদান থাকায় রসুন শরীরে উপস্থিত নানা ক্ষতিকর উপদানকে শরীর থেকে বার করে দেয়। এক কথায় শরীরের অন্দরকে পরিষ্কার রাখতে এটি সাহায্য করে। তাই তো রসুনকে শরীরের সবথেকে ভাল বন্ধু হিসেবে বিবেচিত করে থাকেন চিকিৎসকেরা।

লেবু:

লেবু:

এতে রয়েচে, ভিটামিন সি, ফাইবার এবং ফ্ল্য়াবোনয়েড। এই উপাদানগুলি শরীরে কোলেস্টরল লেভেল স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

English summary

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমায় এই আয়ুর্বেদিক ওষুধটি

To clean your arteries, you first need to work on bringing down the triglyceride levels and cholesterol levels. As you age, accumulated stuff in your arteries disturbs the blood flow.
Story first published: Wednesday, March 22, 2017, 12:00 [IST]
X