For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) আয়ুর্বেদিক উপায়ে লিভারের সমস্যা থেকে দূরে থাকুন এই সহজ উপায়ে

By OneIndia Bengali Digital Desk
|

যে কোনও যন্ত্রের মতো আমাদের শরীরও চলে শক্তির সাহায্যে। এই শক্তি মূলত আসে নানা ধরনের খাদ্য থেকে। আমরা যেরূপে খাবার খাই তা থেকে সরাসরি শক্তি উৎপন্ন হতে পারে না। বিভিন্ন খাবার লিভারে প্রক্রিয়াজাত হয়ে শক্তি উৎপাদন করে শরীরের কোষে কোষে পৌছে জেয়। তাই লিভারকে বলা হয় শরীরের পাওয়ার হাউজ।

শরীরকে সুস্থ রাখতে লিভারের সুস্থ থাকা বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ লিভার শরীরের সবচেয়ে অঙ্গ। এটি আকৃতিতে যেমন বড়, তেমনই প্রয়োজনীয়তার দিক থেকেও এটি শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লিভারের নানা সমস্যা প্রাণঘাতী হতে পারে। তবে যদি প্রথম অবস্থায় সমস্যা ধরা পড়ে তাহলে তা সারিয়ে তোলা যায় খুব সহজেই।

তবে অনেকেই সমস্যাকে প্রথমে হালকাভাবে নেন। লিভারের নানা সমস্যার মধ্যে হল হেপাটাইটিসের নানা ধরন, ফ্যাটি লিভার, লিভার সিরোসিস ইত্য়াদি রোগ। এগুলি ঠিকমতো চিকিৎসা না করলে প্রাণঘাতী হতে পারে। এছাড়া যাদের ডায়বেটিসের সমস্য়া রয়েছে তাদের লিভার সংক্রান্ত নানা সমস্যা একেবারে দ্বিগুণ হতে পারে। এছাড়া লিভারে ক্যানসারের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

ফলে লিভারের রোগীর কোনও শারীরিক উপসর্গ দেখা দিলে একমুহূর্ত দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়। তবে যাদের এখনও লিভারের কোনও বড় রোগ হয়নি বা যারা ছোটখাটো সমস্যায় ভোগেন তারা কয়েকটি সহজ উপায়ে লিভারকে সুস্থ রাখতে পারেন সহজেই। নিচের স্লাইডে দেখে নিন, কোন উপায়ে লিভারকে সুস্থ রাখতে পারবেন আপনি।

আমলকি

আমলকি

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা শরীরে জমে থাকা টক্সিনকে টেনে বের করে দেয়।। এবং পেটের যেকোনও রোগ সারাতে এটি সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করে। এছাড়া এটি লিভারকে রক্ষা করতে ও হজমে সাহায্য করতে বিশেষ ভূমিকা নেয়।

হলুদ

হলুদ

ভারতীয় যেকোনও রান্নায় হলুদ না দিলে রান্না পূর্ণ হয় না। হলুদ শুধু খাবারে স্বাদ ও রঙ আনে তাই নয়, এতে ঔষধী নানা গুণ রয়েছে। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান নানা ধরনের লিভারের রোগ সারিয়ে তোলে। বিশেষ করে হেপাটাইটিস বি ও সি নিরাময় করতে এর জুড়ি নেই।

গ্রিন টি

গ্রিন টি

লিভারের যেকোনও সমস্যা গ্রিন টি অব্যর্থ কাজ করে। পাশাপাশি রোগা হতেও সাহায্য করে গ্রিন টি। শরীর থেকে ক্ষতিকর টক্সিন ও ফ্যাট বের করে দেয় এটি। এছাড়া মদ্যপানের ফলে লিভারের যে ক্ষতি হয় তা থেকেও বাঁচায় গ্রিন টি।

রসুন

রসুন

রসুন দিলে প্রায় সব রান্নারই স্বাদ বেড়ে যায়। নানা ধরনের রোগ সারাতেও রসুন দারুণ কাজ দেয়। লিভারকে ঠিক রাখতে এটি দারুণ কাজ করে। রসুনে থাকা এনজাইম টক্সিন বের করে দেয়। ফলে লিভার ক্ষতি থেকে বেঁচে যায়।

বীট

বীট

লিভারের সমস্যা সারিয়ে তুলতে চাইলে বীটের রস বেশ উপযোগী। এটি লিভার ও রক্ত দুটিকেই শোধন হতে সাহায্য করে। এতে থাকা বিটা ক্যারোটিন লিভারের কাজকে মসৃণ করে।

English summary

Ayurvedic Remedies For Liver Problem

Ayurvedic Remedies For Liver Problem
X