For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Zydus Cadila's Vaccine : প্রথম DNA ভিত্তিক করোনা ভ্যাকসিন ছাড়পত্র পেল ভারতে, জেনে নিন এই ভ্যাকসিন সম্পর্কে

|

ভারতে তৈরি করোনা ভ্যাকসিন ZyCoV-D কে, এমারজেন্সি ইউজ তথা আপদকালীন ব্যবহারের ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DGCI)। জাইডাস ক্যাডিলারের এই ভ্যাকসিনটি বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন। ১২ বছর এবং তার বেশি বয়সী বাচ্চাদের এটি দেওয়া হবে। আসুন জেনে নেওয়া যাক এই ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত।

১) ZyCoV-D হল ভারতের প্রথম ভ্যাকসিন, যা ১২ বছর ও তার বেশি বয়সী বাচ্চাদের জন্য অনুমোদিত হয়েছে। এটি তিনটি ডোজের ভ্যাকসিন। government's Department of Biotechnology-এর সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে। এই ভ্যাকসিনটি needle-free injector ব্যবহার করেও প্রয়োগ করা যেতে পারে।

২) করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ-ভিত্তিক ভ্যাকসিন এটি। ভ্যাকসিন প্রয়োগ করার পর, SARS-CoV-2 ভাইরাসের স্পাইক প্রোটিন উৎপন্ন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে।

৩) সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া কোভিশিল্ড, ভারত বায়োটেক কোভ্যাক্সিন, রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি এবং মডার্না ও জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের পর, দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত এটি ষষ্ঠ ভ্যাকসিন। এই সবকটি ভ্যাকসিনের মধ্যে কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি এখন পাওয়া যাচ্ছে।

৪) অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে দেশের জনসাধারণের জন্য ২১৬ কোটি ভ্যাকসিন ডোজ পাওয়া যাবে। স্বাস্থ্যমন্ত্রী Mansukh Mandaviya, Zydus Cadila-এর পাঁচ কোটি ডোজ সরবরাহ করার কথা জানান। Zydus Cadila জানিয়েছে, বছরে ১০-১২ কোটি ZyCoV-D ডোজ তৈরির পরিকল্পনা করা হয়েছে।

৫) ZyCov-D ভ্যাকসিনের এক, দুই এবং তিন পর্যায়ের পরীক্ষা শেষ হয়েছে। ২৮ হাজার মানুষের উপর পরীক্ষা করা হয়েছিল, যার মধ্যে হাজার জন ১২-১৮ বছর বয়সী বাচ্চা ছিল। ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল ৬৬ শতাংশ কার্যকর হয়েছে। ট্রায়াল ডেটা অনুসারে, যারা ভ্যাকসিন নেয়নি তাদের তুলনায় ভ্যাকসিন গ্রহণকারী ৬৭ শতাংশ মানুষের কোভিড পজিটিভ পাওয়া যায়নি। ট্রায়াল ডেটা আরও দেখিয়েছে যে, দুটি ডোজ গুরুতর উপসর্গ রোধ করলেও, তিনটি ডোজ কোভিডের মাঝারি লক্ষণগুলিকেও দূরে রাখে।

English summary

Zydus Cadila's ZyCov-D vaccine approved for children above 12 years in India; All you Need Know About Vaccine in Bengali

Zydus Cadila's ZyCov-D vaccine approved for children above 12 years in India; All you Need Know About Vaccine in Bengali.
Story first published: Saturday, August 21, 2021, 16:52 [IST]
X