For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২০ : মানসিকভাবে সুস্থ থাকতে এই খাবারগুলি অবশ্যই খান

|

প্রতিবছর ১০ ​​অক্টোবর পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এই দিবস হল, পৃথিবীর সকল মানুষের মানসিক স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতার দিন। এর মূল লক্ষ্য হল, মানুষকে মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতন করা এবং শিক্ষিত করা। এবছর অর্থাৎ ২০২০ সালের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-এর থিম হল 'Mental Health for All : Greater Investment - Greater Access'। ১৯৯২ সালের ১০ ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস প্রথম পালিত হয়। তৎকালীন উপ-মহাসচিব রিচার্ড হান্টার-এর সময় ওয়ার্ল্ড ফেডারেশন অফ মেন্টাল হেলথ প্রথম এই দিবস পালন করা শুরু করেছিল।

কিছু নির্দিষ্ট খাবার রয়েছে, যেগুলি মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলির চিকিৎসা করতে পারে। ক্লিনিকাল সহায়তা ছাড়াও, মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় যারা ভুগছেন তারা এই প্রাকৃতিক উপায়গুলি থেকেও মুক্তি পেতে পারেন। এখানে কয়েকটি খাবারের কথা বলা হল, দেখে নিন সেগুলি -

চিয়া সীড

চিয়া সীড

চিয়া সীড আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা ডিপ্রেশন এবং ADHD থেকে স্বস্তি দিতে সহায়তা করে।

ডিম

ডিম

ডিমে কিছু নির্দিষ্ট পুষ্টি থাকে, যা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। এতে উপস্থিত ফলিক অ্যাসিড, বায়োটিন এবং কোলিন মস্তিষ্কের কোষ ও স্নায়ুর বিকাশের জন্য বেশি প্রয়োজনীয়।

দই

দই

দই আমাদের পাচনতন্ত্রকে স্বাস্থ্যকর রাখার জন্য পরিচিত। গবেষণায় পাওয়া গেছে যে, দই খেলে স্ট্রেস এবং উদ্বেগ কম হয়। এটি সরাসরি ব্যক্তির মুড-কে প্রভাবিত করে।

ব্রকলি

ব্রকলি

এই সবজিটিতে এমন কয়েকটি যৌগ রয়েছে, যা মস্তিষ্ক স্বাস্থ্যকর রাখতে পারে। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, যা মস্তিষ্কের ক্রিয়াকলাপ বাড়ায় এবং মস্তিষ্ককে সতেজ রাখে।

বাদাম

বাদাম

এগুলিতে উচ্চ পরিমাণে ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম এবং তামা রয়েছে। এগুলি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং মানসিক অসুস্থতা উপশম করতে সহায়তা করে।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে কোকো থাকার কারণে, এটি ব্লাড সার্কুলেশন উন্নত করতে পরিচিত। এর ফলে স্মৃতি শক্তির বৃদ্ধি হয়। ফ্ল্যাভোনয়েডস মস্তিষ্ককে সতেজ রাখে এবং মস্তিষ্ককে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

আরও পড়ুন : বিষণ্ণতায় ভুগছেন? এই প্রাকৃতিক প্রতিষেধক থেকে পেতে পারেন মুক্তি

মেন্টাল হেল্থ হেল্পলাইন নম্বর -

১) লাইফলাইন : 033-24637401 / 033-24637432 | Email at LIFELINEKOLKATA@GMAIL.COM | 10 AM - 6 PM

২) রসনী ট্রাস্ট হেল্পলাইন : 040-66202000, 040-66202001 | 11:00 AM - 09:00 PM (সোমবার থেকে রবিবার)

৩) স্নেহা : 044-24640050 (24 HOURS) / 044-24640060 | Email at- HELP@SNEHAINDIA.ORG |8 AM - 10 PM

English summary

World Mental Health Day 2020 : Foods That Will Keep You Mentally Fit

There are certain foods that will help to keep you mentally fit.
X