For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World AIDS Day : এই লক্ষণগুলি দেখা দিলেই সতর্ক হোন, হতে পারে এইচআইভি সংক্রমণ!

|

AIDS একটি অত্যন্ত ভয়ানক রোগ, এর এখনও পর্যন্ত কোনও প্রতিকার নেই। এটি হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস বা এইচআইভি দ্বারা সৃষ্ট একটি রোগ। এই রোগের দ্বারা আক্রান্ত মানুষকে এইচআইভি পজিটিভ (HIV+) বলা হয়। এই ভাইরাসের প্রধান কাজ, মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অকেজো করে ফেলা। এই ভাইরাস দেহের সবগুলো অঙ্গ ও তন্ত্রকেই ধীরে ধীরে অকেজো করে তোলে এবং শরীরে বিভিন্ন রোগের জন্ম নিতে সহায়তা করে। তবে এখন উন্নত স্বাস্থ্যসেবার কারণে কয়েক বছর ধরে এইচআইভি রোগটি আরও নিয়ন্ত্রণযোগ্য হয়ে উঠেছে।

প্রতি বছর পয়লা ডিসেম্বর 'বিশ্ব এইডস দিবস' পালন করা হয়। এইচআইভি/এইডস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই হল এই দিনের মূল লক্ষ্য। আসুন জেনে নেওয়া যাক, এই রোগের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে।

প্রাথমিক লক্ষণ

সাধারণত জ্বর, মাথাব্যথা, ক্লান্তি, গলা ব্যথা, ইত্যাদি ফ্লু-এর মতো লক্ষণগুলি দেখা যায়। এই লক্ষণগুলি সাধারণত সংক্রমণের এক বা দুই মাসের মধ্যে দেখা দেয়, তবে কিছু লোকের ক্ষেত্রে এটি দুই সপ্তাহে হতে পারে।

এইচআইভির প্রাথমিক লক্ষণগুলি হল -

জ্বর

মাথাব্যথা

ক্লান্তি

ফোলা লসিকা গ্রন্থি

ব়্যাশ

গলা ব্যথা

পেশী/ জয়েন্টে ব্যথা

রাতে ঘাম হওয়া

ডায়রিয়া

- পরিস্থিতি এগোনোর সাথে সাথে, এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুর্বল ইমিউন সিস্টেম তৈরি হতে পারে।

- যে ইনফেকশনগুলি একসময় মাইনর ছিল, যেমন - মুখের মধ্যে ক্যানকার সোর বা ক্যাভিটি, ইত্যাদি। এইচআইভি-তে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এই সব সংক্রমণ থেকে সেরে ওঠা আরও কঠিন হতে পারে।

- রোগীর মধ্যে প্রায়শই ছোটোখাটো সংক্রমণ, যেমন - ঠান্ডা লাগা বা ইস্ট ইনফেকশন হতে পারে।

- এইচআইভি-তে আক্রান্ত রোগীরা আগের তুলনায় ঘনঘন বা দীর্ঘ সময়ের জন্য অসুস্থ হতে পারে।

English summary

World AIDS Day : Know the early symptoms of HIV In Bengali

World AIDS Day 2021 : World AIDS Day is celebrated every year on December 1 to spread awareness about HIV/AIDS. Know the early symptoms of HIV in Bengali.
Story first published: Tuesday, November 30, 2021, 19:17 [IST]
X