For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভরপেট খাওয়ার পরে স্নানের অভ্যাস? অজান্তেই ডেকে আনছেন বিপদ!

|

স্নান করে খাওয়ার অভ্যাস অনেকের থাকলেও, এমন অনেকেই আছেন যারা একেবারে দুপুরে খাওয়া-দাওয়া সেরে স্নান করতে যান। এমন ঘটনা বহু বাড়িতে হয়েই থাকে। এর জন্য গুরুজনদের কাছে বকাও শুনতে হয়। তাঁদের মত, খাওয়ার পর কখনওই স্নান করা উচিত নয়, সর্বদা স্নান করে খাওয়া উচিত।

বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ভরা পেটে স্নানের অভ্যাস অত্যন্ত ক্ষতিকর। এর ফলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে! আসুন জেনে নেওয়া যাক...

আয়ুর্বেদ মতে

আয়ুর্বেদ মতে

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার পরপরই স্নান করলে শরীরের রক্তসঞ্চালন ধীর হয়ে যায়, যার ফলে হজম প্রক্রিয়াও ধীর হয়ে যায়। কারণ খাবার হজমের জন্য আমাদের শরীরে প্রচুর এনার্জি এবং পেটে রক্ত ​​প্রবাহের প্রয়োজন হয়। তাই আয়ুর্বেদ অনুসারে, লাঞ্চের পর স্নান করা একেবারেই উচিত নয়।

চিকিৎসা বিজ্ঞান মতে

চিকিৎসা বিজ্ঞান মতে

চিকিৎসা বিজ্ঞানও আয়ুর্বেদের সঙ্গে একমত। কারণ রক্ত ​​​​সঞ্চালনে বাধা পড়লে শরীরের তাপমাত্রাও ভারসাম্যহীন হয়ে পড়ে, যে কারণে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়।

গরম জলে স্নান

গরম জলে স্নান

তবে ঈষদুষ্ণ বা হালকা গরম জলে স্নান করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে 'হাইপারথার্মিক অ্যাকশন'। এতে শরীরের তাপমাত্রা এক বা দুই ডিগ্রি বেড়ে যেতে পারে। তাতে অবশ্য শরীরের ভালই হয়।

গরম জলে স্নান করলে স্নায়ুতন্ত্রকে রিল্যাক্স হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করা শুরু করে এবং শরীরে ঘামের গ্রন্থিগুলি কাজ করে। তাই শরীর থেকে দূষিত পদার্থগুলি বের করে দেয়।

খাওয়ার আগে স্নান করুন

খাওয়ার আগে স্নান করুন

পেট ভরে খাওয়ার পর শরীরের তাপমাত্রা এমনিতেই খানিকটা বেড়ে যায়। শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়। আর, এই সময়ে স্নান করলে শরীরে তাপমাত্রা আরও বেড়ে যেতে পারে। তার উপর স্নান করলে কখনও কখনও হৃদ্‌স্পন্দনও বাড়ে। স্নানের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে। তাই খাওয়ার পর স্নান না করাই ভাল। খাওয়ার ১-৩ ঘণ্টা আগে স্নান করা উচিত।

English summary

Why You Should Never Take A Shower Right After a Meal in Bengali

Read to know why you should never take a shower right after a meal. Read on.
Story first published: Tuesday, September 13, 2022, 13:27 [IST]
X
Desktop Bottom Promotion