For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খালি পেটে গ্রিন টি খাওয়ার অভ্যাস? শরীরের মারাত্মক ক্ষতি হচ্ছে না তো!

|

অনেকেই সকালের গ্রিন টি পানের মাধ্যমে দিন শুরু করেন। বিশেষত, ফিগার সচেতন যারা তারা অনেকেই গ্রিন টি বা সবুজ চা খান। এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা প্রায় সকলেই অবগত। ওজন কমানো থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা এবং ব্লাড সুগার লেভেল ঠিক রাখা, গ্রিন টি-র উপকারিতা অনেক। এছাড়াও এটি আমাদের ত্বক ও চুল দুইই ভালো রাখে। আর তাই উপকারিতা পেতেই অনেকে সকালে খালি পেটেই গ্রিন টি খাওয়া অভ্যেস করেন।

কিন্তু খালি পেটে গ্রিন টি পান কি আদৌ উপকারি? উত্তর হল, একেবারেই নয়। খালি পেটে গ্রিন টি খাওয়া একেবারেই চলবে না। কারণ এমনটা করলে শরীরের ক্ষতি হয়। তাহলে দেখে নিন খালি পেটে গ্রিন টি খেলে কী কী সমস্যা হতে পারে -

পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বমিভাব

পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বমিভাব

গ্রিন টি-তে ট্যানিন রয়েছে, যা পাকস্থলীতে অ্যাসিড বাড়িয়ে তোলে এবং এর ফলে পেটের ব্যথা হয়। আর পেটে অতিরিক্ত অ্যাসিডের ফলে বমি বমি ভাব অনুভব হতে পারে। এছাড়াও, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হতে পারে।

পেপটিক আলসার বা অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের সকালে গ্রিন টি না পান করার পরামর্শ দেওয়া হয়। এটি করলে তাদের অবস্থা আরও খারাপ হতে পারে।

আয়রন শোষণ ক্রিয়া হ্রাস করতে পারে

আয়রন শোষণ ক্রিয়া হ্রাস করতে পারে

গ্রিন টি আয়রন শোষণ-এর ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই পরামর্শ দেওয়া হয় যে, যারা রক্তাল্পতায় ভুগছেন তাদের গ্রিন টি খাওয়া উচিত নয়।

আরও পড়ুন :লেবু চা নাকি গ্রিন টি? জানুন কোনটা বেশি স্বাস্থ্যকর

হার্ট রেট এবং রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে

হার্ট রেট এবং রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে

গ্রিন টি-তে থাকা ক্যাফেইন অ্যাড্রিনাল গ্রন্থিগুলিকে উদ্দীপিত করে, যা কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোন রিলিজ করে। এটি রক্তচাপ এবং হার্ট রেট বাড়ায়, যা হার্টের রোগীদের পক্ষে ভাল নয়।

গ্রিন টি পানের সেরা সময়

গ্রিন টি পানের সেরা সময়

সকালে গ্রিন টি খাওয়া ভাল, তবে স্ন্যাক্সের সাথে। আপনি বিস্কুট, ফল বা অন্য কিছু সাথে খেতে পারেন।

English summary

Why Not To Drink Green Tea on Empty Stomach?

Drinking green tea on an empty stomach can affect the body negatively. Here's how.
X