For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যালকোহল তো পান করেন, কিন্তু এই বিষয়গুলি দিকে নজর দেন কি?

|

বেশিরভাগ মানুষই বিয়ার বা অ্যালকোহল পান করার সময় কোনওদিকে খেয়াল রাখেন না, এমনকি নিজের স্বাস্থ্যের কথাও ভাবেন না। অনেকেই আছেন যারা অ্যালকোহল পান করার পরপরই আঙুর এবং কমলালেবু জাতীয় ফল খেয়ে ফেলেন। কিন্তু, এটি আপনার স্বাস্থ্যের পক্ষে খুব বিপজ্জনক হতে পারে। অ্যালকোহল পানের পরে এই জাতীয় ফল খেলে, সাইট্রিক অ্যাসিড অ্যালকোহলের সাথে একত্রিত হয়ে পেটের মধ্যে বিপজ্জনক গ্যাস তৈরি করে।

জেনে রাখুন যে, এই গ্যাস হার্ট এবং পেট উভয়ের জন্যই খুব মারাত্মক হতে পারে। তাই, অ্যালকোহলের পরে টক জাতীয় ফল খাওয়া উচিত নয়। শুধু এটিই নয়, অনেক রাতে যারা মদ্যপান করেন এবং ডিনার করেন তাদেরও এই ফল খাওয়া এড়ানো উচিত, কারণ এটি অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্যা বৃদ্ধি করে। তবুও, যদি আপনি ফল খেতে চান তাহলে রাতে শোবার এক ঘণ্টা আগে খেয়ে নিন। খুব কম লোকই জানেন যে, টক জাতীয় ফলগুলি অ্যালকোহলের জন্য খুব বিপজ্জনক।

আরও পড়ুন : অ্যালকোহল সম্বন্ধে আটটি সঠিক তথ্য

একই সাথে, সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই টক ফল খাওয়া উচিত নয়, কারণ খালি পেটে সাইট্রিক অ্যাসিড পাওয়া যায় এবং পেটে জ্বালা শুরু হয়, আর সারাদিন অ্যাসিডিটির সমস্যা হতে থাকে। তাই, আপনার স্বাস্থ্যের কথা মাথায় রাখুন এবং এই বিষয়গুলি বিবেচনা করুন, অন্যথায় আপনার স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হতে পারে এবং এতে আপনার জীবনও শেষ হয়ে যেতে পারে।

এই ফলগুলি খাবেন না

অ্যালকোহল পানের সাথে বা পরে লেবু এবং আঙুর জাতীয় ফল ভুলেও খাবেন না। অ্যালকোহলের মতোই দুধ এবং দইয়ের সাথেও টক ফল খাওয়া উচিত নয়। টক ফলের মধ্যে উপস্থিত অ্যাসিড দুধ, দই এবং আইসক্রিমের মধ্যে উপস্থিত প্রোটিনকে হজমের জন্য দায়ী এনজাইমকে ধ্বংস করে দেয়।

English summary

Which Fruit You Should not Eat while you Drunk

So, you’re going to be drinking tonight. Time to plan your meals accordingly.
Story first published: Wednesday, June 10, 2020, 14:49 [IST]
X