For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডে আক্রান্ত? জানেন কি হোম আইসোলেশন শেষ করবার সঠিক সময় কখন?

|

ভারতে করোনার সংক্রমণের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে করোনায় মৃত্যুর সংখ্যাও। দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা এতটাই বেশি যে, হাসপাতালেও বেড পাওয়া যাচ্ছে না। যদিও সব কোভিড পজিটিভ রোগীর ক্ষেত্রে হাসপাতলে ভর্তি হওয়া আবশ্যিক নয়। যেসব রোগীদের মধ্যে লক্ষণ তেমন বেশি নেই, তাদের বাড়িতে হোম কোয়ারান্টিনে থেকেই চিকিত্‍সার পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু অনেকের মনেই প্রশ্ন জাগছে যে, হোম আইসোলেশন ঠিক কোন সময় শেষ করা উচিত? আজ এই আর্টিকেলের মাধ্যমে সমস্ত উত্তর জেনে নিন।

Coronavirus : When is it the right time to end home isolation

হোম কোয়ারান্টিন বা আইসোলেশন কী এবং কাদের প্রয়োজন পড়ে?

যখন কোনও ব্যক্তির কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসে, কিন্তু তার মধ্যে তেমন গুরুতর কোনও উপসর্গ লক্ষ্য করা যায় না, তখন সেই ব্যক্তি চিকিৎসকের পরামর্শ অনুসারে সমস্ত সর্তকতা মেনে নিজের বাড়িতে থেকেই করোনা চিকিৎসা করেন। হালকা বা মাঝারি লক্ষণযুক্ত করোনা রোগীদের ক্ষেত্রে এই হোম আইসোলেশন-এর পরামর্শ দেওয়া হয়। তবে কোনও ব্যক্তি যদি করোনা রোগীর সংস্পর্শে এসে থাকেন বা তার শরীরে করোনার উপসর্গ দেখা দেয়, তাহলে তিনিও চিকিৎসকের পরামর্শ নিয়ে নিজেকে আইসোলেট রাখতে পারেন এবং কোয়ারান্টিনে থেকে কোভিড পরীক্ষা করাতে পারেন। হোম আইসোলেশন আশেপাশের মানুষের মধ্যে করোনার সংক্রমণ ছড়াতে বাধা দেয়।

হোম আইসোলেশন শেষ করার ঠিক সময় কখন?

চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মতে, ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড মোটামুটি ৫ থেকে ১২ দিন। করোনা সংক্রমণের লক্ষণগুলির উপর ভিত্তি করে একজন রোগীর সম্পূর্ণভাবে সুস্থ হতে, কমপক্ষে ১৪ থেকে ১৭ দিন সময় লেগে যেতে পারে।

যাদের মধ্যে অ্যাসিম্পটোমেটিক ইনফেকশন লক্ষ্য করা যায়, তারা পজিটিভ রিপোর্ট আসার পর থেকে ১০ দিনের মাথায় কোয়ারান্টিন শেষ করতে পারে। এক্ষেত্রে সর্বপ্রথম চিকিৎসকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। সংক্রমণের তীব্রতা এবং লক্ষণগুলির উপরেই হোম আইসোলেশন পিরিয়ড নির্ভর করে।

২৪ ঘন্টার অন্তর করা দু'টি RT-PCR রিপোর্টই যদি নেগেটিভ আসে, তাহলে বোঝা যায় যে সংক্রমিত ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন এবং তিনি হোম আইসোলেশন শেষ করতে পারেন।

হোম আইসোলেশন পিরিয়ড ১৪ দিন হওয়া উচিত, কারণ বিশেষজ্ঞদের মতে, এই সময়ের মধ্যেই ভাইরাসের সাইকেল এই সময়ের মধ্যে সম্পন্ন হয়ে যায় এবং মরে যায়। কিন্তু কিছু মানুষের ক্ষেত্রে এই সময়সীমা ১৭ দিন বা তার থেকেও দীর্ঘ হতে পারে।

Coronavirus : When is it the right time to end home isolation

হোম আইসোলেশন শেষ হওয়ার পরেও কী আপনার থেকে ভাইরাস ছড়াতে পারে?

সংক্রামক লক্ষণগুলির অবসান হওয়ার পরেই দেহে ভাইরাল লোড হ্রাস পায়। এর থেকে বলা যায় যে, করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির থেকে অন্যদের মধ্যে ভাইরাস ছড়াতে পারে না। কিন্তু নিজের এবং অন্যদের সুরক্ষার খাতিরে ডাক্তাররা রোগীদের আরও সাত দিন হোম আইসোলেশনে থাকার পরামর্শ দেয়। এর পাশাপাশি মাস্ক পরা, পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, অন্যদের থেকে দূরত্ব বজায় রাখার কথাও বলেন।

কখন আপনি আপনার চারপাশের মানুষের কাছে নিরাপদ?

কোনও সংক্রমিত ব্যক্তি বা করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসা ব্যক্তির, আইসোলেশনে থাকা খুবই গুরুত্বপূর্ণ। সংক্রমিত ব্যক্তির করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হবে এবং চিকিৎসকদের পরামর্শে হোম আইসোলেশন এর সময়সীমা শেষ হবে, সেই সময় থেকে ওই ব্যক্তি তার আশেপাশের মানুষের জন্য নিরাপদ। কিন্তু তাকে অবশ্যই সমস্ত কোভিড বিধি মেনে চলতে হবে।

বাড়িতে কোভিড রোগী থাকলে কোন কোন দিকগুলিতে নজর রাখতে হবে?

বাড়িতে যিনি করোনা রোগীর সেবা করছেন, তার মধ্যে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি থাকে। তাই যিনি সেবা করছেন তাকে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। রোগীর সেবা করার সময় সমস্ত সতর্কতা অবলম্বন করতে হবে। মাস্ক, সোশ্যাল ডিসটান্সিং, স্যানিটাইজারের ব্যবহার এবং অন্যান্য নিয়মগুলিও পালন করতে হবে। নিজেও আলাদা থাকতে হবে। কোনও লক্ষণ দেখা দিলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আইসোলেশনে থাকা ব্যক্তিরা এই বিষয়গুলি মাথায় রাখুন

আইসোলেশনে থাকা ব্যক্তি এবং যে ব্যক্তি রোগীর সেবা করছে, তাদের দুজনকেই প্রপার হাইজিন মেনটেন করতে হবে। চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ডিসইনফেকশন এবং স্যানিটেশন-এর দিকে বিশেষ নজর রাখতে হবে।

English summary

Coronavirus : When is it the right time to end home isolation? What guidelines should a COVID patient follow?

Coronavirus : When is it the right time to end home isolation? What guidelines should a COVID patient follow?
X