For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Covid Vaccine : কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী খাবেন? জেনে নিন

|

কোভিড-১৯ এর আতঙ্ক যখন ধীরে ধীরে কমতে শুরু করেছিল, ঠিক সেই সময়ই আছড়ে পড়ল করোনার দ্বিতীয় ঢেউ। যত দিন যাচ্ছে আরও ভয়ঙ্কর আকার নিচ্ছে এই ভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশের অবস্থা আশঙ্কাজনক। ভারতে দিন দিন লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনার আতঙ্ক আবার মানুষকে গ্রাস করছে। এরই মধ্যে চলছে করোনার টিকাকরণ প্রক্রিয়া। ইতিমধ্যে অনেকেই ভ্যাকসিন পেয়ে গেছেন। তবে এই ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রেও অনেকের মনেই অনেক রকম প্রশ্ন দেখা দিচ্ছে, যেমন - ভ্যাকসিনের প্রভাব, পার্শ্ব প্রতিক্রিয়া এবং ডোজ নেওয়ার আগে এবং পরে কী খাওয়া উচিত, ইত্যাদি। বিশেষজ্ঞদের মতে, টিকা নেওয়ার সময় বা তার আগে ও পরে ডায়েটে ওপর নজর দেওয়া খুবই জরুরি। তাহলে ভ্যাকসিনের সাইড এফেক্ট কিছুটা হলেও কম হতে পারে। তাহলে জেনে নিন ভ্যাকসিন চলাকালীন বা টিকা নেওয়ার আগে ও পরে আপনার কী ধরনের খাবার খাওয়া উচিত।

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার সমৃদ্ধ খাবার খান

শরীর ভাল রাখতে এবং ইমিউন সিস্টেম শক্তিশালী করতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজনীয়। ভ্যাকসিনের সময় আপনার ভালভাবে বিশ্রাম নেওয়া এবং অ্যাক্টিভ থাকা উচিত। আর এটি কেবল তখনই সম্ভব যখন আপনি সঠিক ডায়েট ফলো করবেন। স্যাচুরেটেড ফ্যাট এবং চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন।

প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে গোটা শস্য খান

প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে গোটা শস্য খান

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, এই মহামারীর সময় সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, কোভিড ভ্যাকসিন নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে প্রসেসড, হাই স্যাচুরেটেড ফ্যাট ও ক্যালোরি যুক্ত খাবার এড়িয়ে চলুন। সেই জায়গায় স্বাস্থ্যকর গোটা শস্য জাতীয় খাদ্য খান, যা ফাইবার সমৃদ্ধ।

ফল খান এবং পর্যাপ্ত পরিমাণ জল পান করুন

ফল খান এবং পর্যাপ্ত পরিমাণ জল পান করুন

সুস্থ থাকতে হাইড্রেট থাকা খুবই জরুরি, বিশেষত যখন আপনি কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করতে চলেছেন। আপনার হাইড্রেটিং জাতীয় ফল বা প্রচুর পরিমাণে জল পান করে নিজেকে তরতাজা রাখা উচিত, যা ভ্যাকসিনের কারণে হওয়া পার্শ্ব-প্রতিক্রিয়ার ঝুঁকি হ্রাস করবে এবং টিকাকরণের প্রক্রিয়া চলাকালীন আপনাকে আরও ভাল বোধ করাবে।

তাই, নিয়মিত প্রচুর পরিমাণে জল পান করুন এবং তরমুজ, শসা জাতীয় ফল খান। এই জাতীয় ফলগুলি আপনার শরীরকে সর্বদা হাইড্রেট রাখতে সহায়তা করবে।

Covid-19 Vaccine : চর্চায় এখন কোভিড ভ্যাকসিনের এই পার্শ্ব প্রতিক্রিয়া, জানুন কোভিড আর্ম কী ও এর লক্ষণ

অ্যালকোহল এড়িয়ে চলুন

অ্যালকোহল এড়িয়ে চলুন

ভ্যাকসিন নেওয়ার পরে অ্যালকোহল একেবারেই সেবন করবেন না, কারণ এর ফলে ডিহাইড্রেশন অর্থাৎ শরীরে জলের অভাব হতে পারে। ধূমপান করাও বন্ধ করুন, কারণ সিগারেটের ধোঁয়া ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। অ্যালকোহল রিসার্চ নামক জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, টিকা নেওয়ার পরে অ্যালকোহল পান করা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে, তাই এটি এড়ানোই ভাল।

ভ্যাকসিন নেওয়ার পরে ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করুন

ভ্যাকসিন নেওয়ার পরে ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করুন

ন্যাশানাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুযায়ী, করোনা ভ্যাকসিন নেওয়ার পরে যতটা সম্ভব স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণ করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে গোটা শস্য, কাঁচা ছোলা এবং ফাইবার সমৃদ্ধ খাবার খান।

English summary

What you should eat before and after getting your COVID vaccine, as per experts

Here's what you should eat before and after getting your COVID vaccine, as per experts. Read on.
X