For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিবাহিত পুরুষদের এই খাবারগুলি খেতেই হবে। নাহলে কিন্তু...

|

আপাত দৃষ্টিতে আনন্দানুষ্টান হলেও বিয়ে মানে কিন্তু অনেক কিছু। দায়িত্বের দিক থেকে তো বটেই বিয়ের পরে একজন পুরুষের জীবনে অনেক পরিবর্তন আসে। তাই তো এই সময় নিজের খেয়াল রাখাটা প্রতিটি বিবাহিত পুরুষেরই একান্ত কর্তব্য। আর তার জন্য একেবারে প্রথমেই খাবার-দাওয়ারের দিকে নজর দিতে হবে। খেতে হবে এমন খাবার, যা শরীরে টেস্টোস্টেরণের মাত্রা বৃদ্ধি তো করবেই, সেই সঙ্গে ফার্টিলিট এবং মন মেজাজ ভাল রাখতেও সাহায্য করবে।

কেমন ধরনের খাবার খেলে এমনটা হবে? সেই উত্তর পেতে গেলে যে চোখ রাখতে হবে বাকি প্রবন্ধে।

১. রসুন:

১. রসুন:

এতে এমন কিছু উপাদান রয়েছে যা, রক্ত সরবরাহ যাতে ঠিক মতো হয় সেদিকে খেয়াল রাখে। প্রসঙ্গত, রক্তচলাচল যত ভাল হবে, তত শরীর চাঙ্গা থাকবে। সেই সঙ্গে শরীর খারাপ হওয়ার আশঙ্কাও হ্রাস পাবে। তাই তো স্ত্রীদের কাছে অনুরোধ স্বামীদের সুস্থ-সবল রাখতে আজ থেকেই তাদের রসুন খাওয়ান শুরু করুন। এমনটা করলে সবদিক থেকে ভাল ফল পাবেন।

২. চকোলেট:

২. চকোলেট:

সারা দিনে যখনই সময় পাবেন অল্প অল্প করে চেকালেট খেতে থাকবেন। এমনটা করলে শরীরে ডোপামাইন নামে একটি হরমোনের ক্ষরণ বৃদ্ধি পাবে। এই হরমোনটি যত ক্ষরিত হবে, তত মন মেজাজ ভাল হতে শুরু করবে। বিয়ের পর পর মেজাজ খিটখটে করে রাখতে যদি না চান, তাহলে এই উপদেশটি দয়া করে নানবেন কিন্তু!

৩. কলা:

৩. কলা:

এই ফলটিতে রয়েছে ভিটামিন বি৬, ক্যালসিয়াম এবং পটাশিয়াম। এইসব কটি উপাদানই শরীরকে শক্তপোক্ত রাখতে সাহায্য করে। সেই সঙ্গে লাভ হরমোনের ক্ষরণ যাতে ঠিক মতো হয় সেদিকেও খেয়াল রাখে।

৪. রেড মিট:

৪. রেড মিট:

শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করতে রেড মিটে উপস্থিত কার্নিটাইন নামে একটি উপাদান দারুন ভাবে সাহায্য করে।

৫. পালং শাক:

৫. পালং শাক:

এতে উপস্থিত ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম ফার্টিলিট বৃদ্ধি করে। সেই সঙ্গে ব্লাড ভেসেলের পরিধি বাড়িয়ে দিয়ে সারা শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৬. ঝিনুক:

৬. ঝিনুক:

বেশিরভাগই হয়তো এটি খান না। তবে জেনে রাখুন, পুষ্টিগুণের দিক থেকে ঝিনুকের গুরুত্ব মোটেও কম নয় কিন্তু! এতে উপস্থিত জিঙ্ক শরীরে "টি-লেভেল" বাড়ায়, যা সার্বিকভাবে শরীরকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, লাভ হরমোনের ক্ষরণ বাড়াতেও জিঙ্ক ব্যাপকভাবে সাহায্য করে।

৭. ভ্যানিলা:

৭. ভ্যানিলা:

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্রে এমন দাবি করা হয়েছে যে ভ্যানিলা টেস্টের যে কোনও খাবার খেলে পুরুষদের মন খুব ভাল হয়ে যায়। তাই এবার থেকে স্বামীদের মুড ভাল রাখতে মাঝ মধ্যেই স্ট্রবেরি ফ্লেবারের কোনও খাবার পরিবেশন করতে পারেন কিন্তু!

English summary

বিবাহিত পুরুষদের এই খাবারগুলি খেতেই হবে। নাহলে কিন্তু...

Men may need to watch their diet after getting married. What you eat should be able to promote testosterone levels, fertility, good moods and also overall health.
Story first published: Wednesday, April 5, 2017, 17:06 [IST]
X