For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

white fungus : ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার হোয়াইট ফাঙ্গাসের হানা! কতটা ভয়ঙ্কর এই সংক্রমণ?

|

কোভিডের মাঝে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ চিন্তায় ফেলেছে চিকিৎসক ও বিশেষজ্ঞমহলকে, আর এরই মধ্যে নতুন করে থাবা বসালো হোয়াইট ফাঙ্গাস। ইতিমধ্যেই বিহারে কয়েকজন হোয়াইট ফাঙ্গাস দ্বারা সংক্রমিত হয়েছেন। গবেষকদের একাংশের দাবি, হোয়াইট ফাঙ্গাস ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

হোয়াইট ফাঙ্গাস কেন বেশি ভয়ঙ্কর?

বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ কেবলমাত্র মুখের আশেপাশের অঙ্গগুলিতেই দেখা যায়। কিন্তু হোয়াইট ফাঙ্গাস খুব দ্রুত দেহের অন্যান্য অঙ্গের মধ্যে ছড়িয়ে পড়ে, যেমন - ফুসফুস, লিভার, কিডনি এমনকি যৌনাঙ্গ পর্যন্ত সংক্রমিত হতে পারে। হোয়াইট ফাঙ্গাস নখের মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়ায়। অঙ্গগুলিকে বিকলও করতে পারে।

আরও পড়ুন : কোভিড আতঙ্কের মাঝেই ব্ল্যাক ফাঙ্গাসের হানা, কী করা উচিত আর কী নয়, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

ব্ল্যাক ফাঙ্গাসের থেকে হোয়াইট ফাঙ্গাস অনেক দ্রুত ছড়িয়ে পড়ে, ফলে চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ দিন দিন আরও বাড়ছে। দেখা গিয়েছে, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে মানুষের মৃত্যুর হার অনেক বেশি। কিন্তু হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার নিয়ে এখনও স্পষ্ট ধারণা নেই। যেহেতু হোয়াইট ফাঙ্গাস শরীরের নানা অঙ্গে খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে, তাই বিজ্ঞানীরা মনে করছেন যে এটি অনেক বেশি ভয়ানক এবং বিপজ্জনক হতে পারে।

হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি কাদের?

এই নতুন ফাঙ্গাস নিয়ে গবেষকরা প্রতিনিয়ত নানারকম পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। এখনও পর্যন্ত যাদের শরীরে এই ফাঙ্গাসের হদিশ পাওয়া গিয়েছে, তাদের করোনার সমস্ত উপসর্গ থাকা সত্ত্বেও, পরীক্ষায় সংক্রমণ ধরা পড়েনি।

গবেষকদের মতে, এই ফাঙ্গাস শিশু ও গর্ভবতী মহিলাদের বেশি আক্রমণ করতে পারে। তাই বিজ্ঞানীরা হোয়াইট ফাঙ্গাস সম্পর্কে আরও জানতে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছে। এখন স্যানিটাইজেশন, পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উপর জোর দেওয়া উচিত।

আরও পড়ুন : কোভিডের মাঝে ছড়াচ্ছে 'ব্ল্যাক ফাঙ্গাস' সংক্রমণ, কী এই রোগ? জেনে নিন বিস্তারিত

English summary

What Is White Fungus And How Dangerous Is It? Here's All You Need To Know

After rise in black fungus cases, 'white fungus' cases reported in India. Here's what we know so far. Read on.
X