For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রনের মাঝেই হানা দিল ডেলমিক্রন, জেনে নিন করোনার এই নতুন রূপ কতটা ভয়ঙ্কর

|

করোনার নতুন রুপ ওমিক্রনের আতঙ্কে গোটা বিশ্ব জর্জরিত, এরই মধ্যে আবার হানা দিল করোনার আরেক নতুন ভ্যারিয়েন্ট ডেলমিক্রন। পশ্চিমী দেশগুলিতে ইতিমধ্যেই এই ডেলমিক্রণ ভ্যারিয়েন্টের বিস্তার লক্ষ্য করা যাচ্ছে। গবেষণায় দেখা গেছে যে, ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংমিশ্রণে তৈরি হয়েছে এই ডেলমিক্রন ভ্যারিয়েন্ট।

বর্তমানে ভারতের মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ওমিক্রনের মামলা ধরা পড়েছে। তবে দিল্লি, কেরালার মতো অন্যান্য রাজ্যগুলিতেও এর সংখ্যাটা ক্রমশই বাড়ছে। গবেষণায় দেখা গেছে যে, ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় ওমিক্রন আরও অনেক দ্রুত ছড়াতে পারে। আর এর মধ্যে আবার নতুন করে ডেলমিক্রনের উপস্থিতি বিশেষজ্ঞদের মাথায় চিন্তার ভাঁজ বাড়িয়ে দিয়েছে। আসুন জেনে নেওয়া যাক, এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত।

ডেলমিক্রন ভ্যারিয়েন্ট কী?

ডেলমিক্রন ভ্যারিয়েন্ট কী?

ডেলমিক্রন ভ্যারিয়েন্ট হল কোভিডের যুগ্ম রূপ, যা পশ্চিমী দেশগুলিতে ক্রমশ ছড়িয়ে পড়ছে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সমন্বয়ে, এই নতুন ভ্যারিয়েন্টটির নামকরণ হয়েছে। বর্তমানে এই দুই রূপই, ভারত-সহ সারা বিশ্বে সংক্রমণ ছড়াচ্ছে।

কোভিডের স্টেট গভর্নমেন্টের টাস্ক ফোর্সের এক সদস্য শশাঙ্ক যোশির মতানুসারে, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ডেল্টা ও ওমিক্রনের যুগ্ম রূপ ডেলমিক্রন পরিস্থিতি আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছে। তিনি এই নিয়ে সতর্ক করেছেন।

ডেলমিক্রন ওমিক্রনের থেকে কতটা আলাদা?

ডেলমিক্রন ওমিক্রনের থেকে কতটা আলাদা?

ওমিক্রন হল SARS-CoV-2-এর পরিবর্তিত রূপ B.1.1.529, যা প্রথম দক্ষিণ আফ্রিকায় পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে যে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় মৃদু উপসর্গ বিশিষ্ট এবং এটি অনেক বেশি দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। তাছাড়া, ওমিক্রনে মৃত্যুর হারও ডেল্টা ভ্যারিয়েন্টের থেকে কম। তবে, ডেলমিক্রন হল ডেল্টা এবং ওমিক্রনের মিলিত রূপ, যেটি মূলত ভ্যারিয়েন্টগুলির ট্যুইন স্পাইক। তাই ডেলমিক্রন ওমিক্রনের থেকে আলাদা।

ওমিক্রন ভ্যারিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ওমিক্রন ভ্যারিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ওমিক্রন ভ্যারিয়েন্ট এখনও গবেষণাধীন হওয়া সত্বেও, এতে সংক্রমিত রোগীদের মধ্যে চারটি সাধারণ উপসর্গ লক্ষ্য করা যায়। এই উপসর্গগুলি হল - কাশি, ক্লান্তি, কনজেশন এবং সর্দি। তাছাড়া CDC-এর কোভিড-১৯ উপসর্গের তালিকায় শরীরের পেশীগুলিতে যন্ত্রণা হওয়া, মাথা যন্ত্রণা, গলা ব্যথা, বমি বমি ভাব কিংবা বমি হওয়া এবং ডায়রিয়ার মতো উপসর্গগুলিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে উপসর্গহীন সংক্রমণও খুব সাধারণ।

ডেল্টা ভেরিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ডেল্টা ভেরিয়েন্টের উপসর্গগুলি কী কী?

ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে শ্রবণশক্তি হ্রাস পাওয়া, পেটের সমস্যা, গুরুতর গ্যাস্টিকের সমস্যা হওয়া কিংবা রক্তে জমাট বাঁধা, ফুসফুসের ক্ষতি, ত্বক ও নখের সমস্যা হওয়ার মতো গুরুতর উপসর্গগুলি লক্ষ্য করা যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা কী সতর্কবার্তা দিচ্ছেন?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা কী সতর্কবার্তা দিচ্ছেন?

জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে ওমিক্রন সংক্রমণ সর্বোচ্চ হতে পারে বলে বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখন থেকেই সতর্ক করছেন। তাই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে নিজের যথাযথ যত্ন নেওয়ার পাশাপাশি মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য কোভিড স্বাস্থ্যবিধিগুলিও মেনে চলতেও পরামর্শ দিচ্ছেন তারা।

English summary

What is delmicron and how is it different from Omicron? All You Need to Know About the Variant

What is delmicron and how is it different from Omicron? Details Here.
X