For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মস্তিষ্কের উৎকর্ষতা বাড়াতে মেনে চলুন এই দাওয়াই

|

জন্মের মুহূর্ত থেকে শুরু করে মৃত্যুর আগের সময় পর্যন্ত আমাদের মস্তিষ্ক প্রতিমুহূর্তে পরিস্থিতি অনুযায়ী বদলাতে থাকে। শরীরের নানা অবস্থাকে নির্দেশ করে মস্তিষ্কই। [মনের জোর ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ান এই উপায়ে]

ফলে মস্তিষ্ককে কীভাবে আরও সচল রাখা সম্ভব সেটা দেখা আমাদের কর্তব্য। নিউরোসায়েন্স অনুযায়ী প্রতিদিনকার জীবনযাপনের মাঝেও কিছু উপায় অবলম্বন করে মস্তিষ্কের উৎকর্ষতা বাড়ানো সম্ভব। আর সেটা যেকোনও বয়সেই সম্ভব।

গবেষণা বলছে, আপনার বয়স কত, বা আপনার বুদ্ধিমত্তার মান কেমন সেটা মস্তিষ্কের উৎকর্ষতা বাড়াতে বিচার্য নয়। শুধু চোখ-কান খোলা রেখে চারপাশের ঘটনা ও বিষয়গুলিকে বুঝতে হবে। তাতে স্মার্টনেস বাড়বে। তবে মস্তিষ্ককে আরও সচল করতে হলে অনুসরণ করতে হবে এই পদ্ধতি।

শরীরচর্চা

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে মস্তিষ্ক অনেক বেশি সচল থাকে। নার্ভ শক্তিশালী হয়, ফলে যেকোনও ধরনের ক্ষতির হাত থেকে বাঁচা সম্ভব হয়। শরীরচর্চার ফলে রক্ত সঞ্চালনে গতি আসে যা মস্তিষ্কের উৎকর্ষতা বাড়ায়।

অ্যালকোহল

অ্যালকোহল

প্রতিনিয়ত অ্যালকোহল শরীরকে সবদিক দিয়ে ধ্বংস করে দেয়। তবে খুব সামান্য পরিমাণে মাঝে মাঝে অ্যালকোহল পেটে গেলে মস্তিষ্কের সচলতা বেড়ে যায়। শুনতে অবাক লাগলেও গবেষণায় এমনটাই দেখা গিয়েছে।

ব্লাড সুগারের মাত্রা চেক করা

ব্লাড সুগারের মাত্রা চেক করা

প্রত্যেকের নিজের রক্তের শর্করার পরিমাণ সম্পর্কে সম্ম্যক ধারণা থাকা উচিত। তা জানতে নিয়মিত রক্তপরীক্ষা করা উচিত। ইনসুলিনের মাত্রার হেরফের হলে মস্তিষ্কের সচলতা বাধাপ্রাপ্ত হয়। বাড়লে যেমন মুশকিল তেমনই ইনসুলিনের মাত্রা কমে গেলে মনে রাখার ক্ষমতায় আঘাত লাগে।

টিভি দেখা কমান

টিভি দেখা কমান

সমীক্ষায় প্রমাণিত, যারা দিনের মধ্যে ২ ঘণ্টার বেশি টিভি দেখেন, তারা নানা ধরনের মস্তিষ্কজনিত ডিসঅর্ডারে ভোগেন। তাই মস্তিষ্ক সচল রাখতে টিভি দেখা একেবারেই কমিয়ে দিন।

স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যকর খাবার খান

গবেষণায় প্রমাণিত, যারা নানা ধরনের শস্য, ফল, শাক-সবজি নিয়মিত খান, তাদের বুদ্ধিমত্তার লেভেল অন্যদের চেয়ে বেশি হয়। তাই প্রসেসড ফুডে ভরসা না করে স্বাভাবিক খাবার দিয়েই ডায়েট করুন।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার

নানা ধরনের মাছ, বাদাম ইত্যাদিতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড অনেক বেশি থাকে। এটি মস্তিষ্কের উৎকর্ষতা বাড়াতে বিশেষ সাহায্য করে।

ধূমপান নয়

ধূমপান নয়

ধূমপান করলে মস্তিষ্কের উর্বরতা কমে যায়। এতে থাকা তামাক মস্তিষ্কের ক্ষমতাকে শিথিল করে দেয়। শুধু তাই নয়, আপনার ভাবনা-চিন্তাতেও গভীর প্রভাব পড়ে এর ফলে।

এমন আরও খবর পড়ুন এখানে :

সবরকম পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার উপায়

ব্রেন ক্যানসার সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য

কেমন হন বাঁ হাতি মানুষরা? জানুন অদ্ভুত সব তথ্য

জেনে নিন 'শর্ট টাইম মেমোরি লস' এর মুখ্য কারণ

জেনে নিন মাছ খাওয়ার হাজারো গুণ

English summary

Ways To Make Your Brain More Efficient

Ways To Make Your Brain More Efficient
X