For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক্সারসাইজ ছাড়াই কমবে ওজন! মেনে চলুন এই নিয়ম

|

অগোছালো জীবনযাত্রা এবং ডায়েটের কারণে আজকাল অনেকেই অজন বৃদ্ধি বা মোটা হওয়ার সমস্যায় ভোগেন। আর ওজন বাড়া মানেই শরীরে নানান রোগের বাসা বাঁধা। তাই চিকিত্‍সকরা সর্বদাই শরীরের বাড়তি ওজন কমানোর কথা বলে থাকেন। ওজন হ্রাস করার জন্য অনেকেই এক্সারসাইজ এবং ডায়েট প্ল্যান করে থাকে। কিন্তু আপনি কি জানেন, এক্সারসাইজ ছাড়াও ওজন কমানো যায়? দেখে নিন কীভাবে -

কম খাওয়া

কম খাওয়া

দ্রুত ওজন বৃদ্ধি এবং মোটা হওয়ার সবচেয়ে বড় কারণ হল, অতিরিক্ত খাবার খাওয়া। পেট ভরে যাওয়ার পরও খাবার খাওয়া। তাই, এক্সারসাইজ ছাড়া রোগা হতে চাইলে সর্বপ্রথমে আপনার খাওয়া কন্ট্রোল করা উচিত।

খিদে নিয়ন্ত্রণ

খিদে নিয়ন্ত্রণ

ওজন কমানোর জন্য হঠাৎ করে খিদে পাওয়া-কে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। তবে যদি খিদে কন্ট্রোল করতে সমস্যা হয় তবে আপনি ফাইবার সমৃদ্ধ কিছু ফলমূল খেয়ে জল খেতে পারেন। ফাইবার ক্ষুধা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার সমৃদ্ধ খাবার খান। ওজন দ্রুত হ্রাস করে স্থূলত্ব হ্রাসে এটি কার্যকর। ওজন কমানোর পাশাপাশি ক্ষুধা কন্ট্রোল করতেও সহায়তা করে। তাই, অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে ফাইবার সমৃদ্ধ খাবার খান।

ডাবল চিন? মুখ ভারী হয়ে যাচ্ছে? জেনে নিন মুখের মেদ ঝরানোর সহজ উপায়

জল পান করুন

জল পান করুন

প্রচুর পরিমাণে জল পান করা ওজন দ্রুত হ্রাস করার একটি কার্যকর উপায়। গবেষণা অনুযায়ী, প্রচুর পরিমাণ জল পান করলে তা শরীরে জমে থাকা কার্বোহাইড্রেট এবং ফ্যাটকে খুব তাড়াতাড়ি বার্ন করতে সাহায্য করে। আবার, খাবার খাওয়ার কিছুক্ষণ আগে জল খেলে, খিদে কিছুটা কমে যায়। ফলে, খুব বেশি ক্যালোরি কনজিউম করা সম্ভব হয় না। তাই ওজন কমাতে চাইলে এই পদ্ধতি মানতে পারেন।

ডায়েটে আরও প্রোটিন নিন

ডায়েটে আরও প্রোটিন নিন

ওজন কমানোর সময় ডায়েটে উচ্চ পরিমাণে প্রোটিন রাখার চেষ্টা করুন। ওজন হ্রাস করার ক্ষেত্রে প্রোটিন, দুর্বলতা দূর করে এবং পেশী শক্তিশালী করে। তাই, ডায়েটে বেশি পরিমাণে প্রোটিন যুক্ত করুন।

পর্যাপ্ত পরিমাণ ঘুম

পর্যাপ্ত পরিমাণ ঘুম

ওজন কমাতে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো খুবই প্রয়োজন। ভাল ঘুম স্ট্রেস হ্রাস করে, যার ফলে শরীরে স্ট্রেস হরমোন কার্টিসল-এর উৎপত্তি হয় না। ক্রমবর্ধমান স্ট্রেসের কারণে দ্রুত ওজন বৃদ্ধি হয়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর চেষ্টা করুন।

English summary

Ways To Lose Weight Without Exercise In Bengali

In this article, learn six techniques that people can use to lose weight without diet or exercise.
X