For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঁচা পেঁয়াজ খেয়ে মুখে দুর্গন্ধ? সহজে সমস্যার হাত থেকে রেহাই পাবেন কীভাবে?

|

পেঁয়াজ ও রসুন খাদ্যগুণে অন্যান্য খাবারের থেকে কম যায় না। কিন্তু এই দুইয়ের একটিই খারাপ গুণ হল খাওয়ার পর নিঃশ্বাসে থেকে যাওয়া। তাও এক বিকট গন্ধ নিয়ে। এ থেকে মুক্তির উপায় সবাই খোঁজেন। আসলে, পেঁয়াজ ও রসুন কাটার সঙ্গে সঙ্গে এদের মধ্যে থাকা কিছু সালফার জাতীয় পদার্থ বেরিয়ে হাওয়ার সংস্পর্শে আসে ও এদের বিশেষ গন্ধটি উৎপন্ন করে। অ্যালাইল মিথাইল সালফাইড নামক একটি বিশেষ জৈব রাসায়নিক পেঁয়াজ রসুন খাওয়ার পর আমাদের রক্তে মিশে যায় আর ফুসফুস ও ত্বকের রন্ধ্র দিয়ে বাইরে বেরিয়ে আসে। একারণেই যেমন নিঃশ্বাসে দুর্গন্ধ হয়, তেমনই ঘামেও দুর্গন্ধ তৈরি হয়।

১। ব্রাশ করুন

১। ব্রাশ করুন

পেঁয়াজ রসুন খাওয়ার পরে মুখের ভিতরে জমে থাকা খাবারের প্লাকে এদের কণা আটকে থাকে। তাই মুখের গন্ধ তাড়াতে এইধরনের খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করুন ভালোভাবে। মুখের ভিতরে টাকরা ও মাড়িতেও প্লাক জমে। দাঁতের পাশাপাশি পরিস্কার করুন সেই অংশগুলিও।

২। মাউথ ওয়াশ

২। মাউথ ওয়াশ

মুখের গন্ধ তাড়াতে ও মুখের ভিতরের প্লাক পরিস্কার করতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দেন মাইথ ওয়াশ দিয়ে কুলকুচি করতে। এর ফলে পেঁয়াজ ও রসুনের কণা মুখের ভিতর জমে থাকলে তা পরিস্কার হয়ে যায়। মাউথ ওয়াশের ফ্লেভারের তীব্রতা ঢাকা দেয় পেঁয়াজ রসুনের দুর্গন্ধকে।

৩। সবুজ চা খান

৩। সবুজ চা খান

সবুজ চা এমনিতে শরীরের জন্য ভীষণ উপকারী। এটি দেহে রক্ত চলাচল বাড়ায় ও কন্ট্রোশড ডায়েটের মধ্যে থাকা সবাই গ্ৰিন টি খান। তবে পেঁয়াজ রসুনের দুর্গন্ধ তাড়াতেও গ্ৰিন টি সমান উপকারী। পেঁয়াজ ও রসুনযুক্ত খাবার খাওয়ার পর খান এক কাপ গ্ৰিন টি। দেখবেন আপনার নিশ্বাস থেকে পেঁয়াজ রসুনের দুর্গন্ধ স্রেফ উধাও হয়ে গিয়েছে।

৪। জল খান

৪। জল খান

জল খান প্রচুর পরিমাণে‌। আমরা যে খাবারই খাই না কেন, মুখের ভিতরে দাঁতের ফাঁকে, টাকরার গায়ে ও জিভের কোরকে সেগুলোর কণা আটকে থাকে। স্বাভাবিকভাবে পেঁয়াজ রসুন খেলে তাদের কণাও আটকে থাকে এসব জায়গায়। তাই এইধরনের খাবার খাওয়ার পর প্রচুর পরিমাণে জল খান। জল মুখের নানা কোণে আটকে থাকা পেঁয়াজ রসুনের কণাকে ধুইয়ে পরিস্কার করে দেয়। ফলে নিঃশ্বাস দিয়ে দুর্গন্ধ বেরোনোর সম্ভাবনাই নেই।

৫। দুধ খান

৫। দুধ খান

দুধ খেলেও পেঁয়াজ রসুনের দুর্গন্ধ দূর হয়‌। এমনটা শুনে অবাক লাগাই স্বাভাবিক। তবে গবেষণা বলছে দুধে থাকা ফ্যাটজাতীয় পদার্থই পেঁয়াজ রসুনের সালফার জাতীয় পদার্থগুলিকে ভেঙে দেয়। এই সালফার জাতীয় পদার্থই মুখের ভিতর গন্ধ তৈরী করে। তাই টোনড দুধ না খেয়ে সরের দুধ খেলে মুখের মধ্যে থাকা পেঁয়াজ রসুনের রাসায়নিক পদার্থগুলো ক্রিয়াবিক্রিয়ার মাধ্যমে দুর্গন্ধ সৃষ্টি করতে পারবে না।

৬। লেবুজল খান

৬। লেবুজল খান

লেবুজল খেয়েও পেঁয়াজ রসুনের গন্ধ মুখ থেকে তাড়ানো সম্ভব। লেবুর মধ্যে থাকা অ্যাসিড পেঁয়াজ রসুনের সালফার জাতীয় যৌগগুলিকে প্রশমিত করে। ফলে মুখ থেকে দূর হয়ে যায় বিকট দুর্গন্ধ।

৭। চুইংগাম চিবোন

৭। চুইংগাম চিবোন

খাওয়াদাওয়ার পর চুইংগাম চিবোলেও কিন্তু পেঁয়াজ রসুনের দুর্গন্ধ সহজেই নিশ্বাস থেকে দূর হয়ে যায়, বলছেন কিছু বিশেষজ্ঞরা। আসলে চুইংগাম চিবোতে থাকলে এটি স্যালাইভার উৎপাদন বাড়িয়ে দেয়। যা মুখের মধ্যের ব্যাকটেরিয়া ও অন্যান্য দুর্গন্ধ সৃষ্টিকারী পদার্থকে প্রশমিত করে দেয়।

অর্থাৎ পেঁয়াজ রসুনের দুর্গন্ধ দূর করাটা এখন আর কোনও ব্যাপারই নয়। বরং মুখে দুর্গন্ধ তৈরির আশঙ্কা নির্মূল করে নিশ্চিন্তে খান এই খাবারগুলি।

Read more about: রসুন
English summary

Ways to get rid of garlic and onion breathe right away

How to get rid of garlic and onion breathe right away?
Story first published: Wednesday, May 22, 2019, 12:00 [IST]
X