For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরম লেবু জল নাকি মেথি জিরার জল, ওজন কমাতে কোনটা সেরা? জেনে নিন

|

ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। ডায়েট ও নিয়মিত এক্সারসাইজ তো আছেই, এছাড়াও চিকিৎসকরা সকালে খালি পেটে বিভিন্ন ডিটক্স ওয়াটার পান করার পরামর্শ দেন। ডিটক্স ওয়াটার বলতে প্রথমেই আমাদের মাথায় আসে উষ্ণ লেবু জল এবং মেথি-জিরার জলের কথা। উভয়েই স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। এই পানীয়গুলি কেবলমাত্র ওজন কমাতেই সহায়তা করে না, পাশাপাশি পাচনতন্ত্রকেও ভাল রাখে। উভয় পানীয়েরই কিছু ভাল দিক এবং কিছু মন্দ দিক বর্তমান।

কিন্তু ওজন কমাতে কোনটা বেশি কার্যকরী, উষ্ণ লেবু জল নাকি মেথি-জিরার জল? অনেকেই বুঝতে পারেন না ওজন কমাতে কোনটা খাবেন। আসুন জেনে নেওয়া যাক, এই পানীয় দু'টি সম্পর্কে বিস্তারিত।

১) উষ্ণ লেবু জল

১) উষ্ণ লেবু জল

উপকারিতা - সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ লেবু জল পান, ওজন কমাতে খুবই কার্যকর। এই পানীয়টি ভিটামিন-সি সমৃদ্ধ এবং শরীরকে হাইড্রেট রাখতেও সহায়তা করে। তাছাড়া, এটি দৈনন্দিন ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। আয়ুর্বেদ অনুসারে, লেবু পাচনতন্ত্রকে সক্রিয় করে, শরীরে টক্সিনের জমা হওয়া প্রতিরোধ করে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতেও সহায়তা করে।

অপকারিতা - আমরা সকলেই জানি যে, উষ্ণ লেবু জল পান স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। তবে এটি ভিটামিন-সি সমৃদ্ধ হওয়ায়, এটি মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এর ফলে ঘন ঘন প্রস্রাব হওয়ার সমস্যা দেখা দিতে পারে।

২) মেথি-জিরা জল

২) মেথি-জিরা জল

উপকারিতা - গত এক বছরে সোশ্যাল মিডিয়ায় ওজন কমানোর ক্ষেত্রে মেথি-জিরের জল ভীষণভাবে আলোচিত হয়েছে। অনেক সেলিব্রিটিই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে তাঁরা নিয়মিত মেথি-জিরের জল পান করেন। এর মধ্যে মালাইকা অরোরা হলেন একজন। মালাইকা জানিয়েছিলেন, প্রতিদিন নিয়ম করে তিনি এই মেথি-জিরের জল খান। রোজ রাতে এক গ্লাস জলে এক চামচ মেথি এবং জিরা জলে ভিজিয়ে সারারাত রেখে দেন, পরের দিন সকালে ওই জল পান করেন। এই পানীয়টি মলত্যাগে সহায়তা করার পাশাপাশি, শরীর থেকে টক্সিন বের করে দেয়। এমনকি, মেথির বীজ প্রি-ডায়াবেটিস এবং ডায়াবেটিস রোগীদের জন্যও দুর্দান্ত। এই মেথি-জিরা জল ওজন কমাতেও সহায়ক।

অপকারিতা - মেথি ভেজানো জল সারা বছর নিরাপদ হলেও, জিরার জল কিন্তু উষ্ণ প্রকৃতির। তাই এপ্রিল, মে এবং জুনের মতো গরম মাসে এড়িয়ে চলা উচিত। তবে গরমকালে পাচনতন্ত্রকে ঠান্ডা রাখতে জিরার বদলে মৌরির জল খেতে পারেন।

কী করবেন?

কী করবেন?

উষ্ণ লেবু জল এবং মেথি-জিরা জল, উভয়েরই প্রচুর উপকারিতা রয়েছে। দুটোই কিন্তু শরীরের জন্য খুব উপকারি। উষ্ণ লেবু জল কিন্তু সারাবছর পান করার জন্য আদর্শ। বিশেষজ্ঞদের মতে, ভাল ফল পেতে উভয় পানীয়ই মিলিয়ে মিশিয়ে পান করা উচিত।

English summary

Warm Lemon Water vs Methi Jeera Water : Which Is Better For Weight Loss?

Warm Lemon Water vs. Methi Jeera Water for weight loss: While both lemon water and methi jeera water have plenty of benefits, lemon water is a more enriching drink all year round.
X
Desktop Bottom Promotion